SIP Calculator – 4 হাজার টাকা SIP তে বিনিয়োগ করুন আর 5 বছর পর মোটা অংকের রিটার্ন পান।

বর্তমান সময়ে বিনিয়োগের একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা SIP. এসআইপিতে (SIP Calculator) বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাওয়া যায় বলে, বেশির ভাগ বিনিয়োগকারী এই ফান্ডে বিনিয়োগ করতে করে। এদিকে মিউচুয়াল ফান্ড সরাসরি বাজারে সঙ্গে যুক্ত হওয়ার ফলে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হয়। তবে এসআইপিও বাজারে সঙ্গে যুক্ত হলেও এখানে বিনিয়োগ নিরাপদ।

Advertisement

SIP Calculator for Mutual Fund Best Return Plan

মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) থেকে অনেকটাই ঝুঁকি কম। তাই বেশিরভাগ বিনিয়োগকারীদের প্রথম পছন্দ SIP. সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে মাত্র ৫০০ টাকা দিয়েই বিনিয়োগ শুরু করা যায়। SIP তে বিনিয়োগ করলে অনেক সুবিধা পাওয়া যায় (SIP Calculator).

যেমন ধরুন এখানে অল্প টাকা দিয়েই বিনিয়োগ (SIP Calculator) শুরু করা যায়। পাওয়া যাবে টপ আপের (Top Up) সুবিধা। এছাড়া মাঝে বিরতি নিয়ে পুনরায় বিনিয়োগ শুরু করতে পারবেন। সাধারণ ভাবে মিউচুয়াল ফান্ডকে (Mutual Fund) তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়ে থাকে। যথা-

Ads

ইক্যুইটি ফান্ড
SIP Calculator
অনুযায়ী ইক্যুইটি ফান্ডের লার্জ ক্যাপ ফান্ড (Large Cap Fund) থেকে ১৩ শতাংশ হারে রিটার্ন, মিড ক্যাপ ফান্ড থেকে ১৮ শতাংশ হারে রিটার্ন, স্মল ক্যাপ ফান্ড থেকে ২০ শতাংশ হারে রিটার্ন এবং মাল্টি ক্যাপ ফান্ড থেকে ১৬ শতাংশ হারে রিটার্ন পাওয়া যায়।

Advertisement

ডেবট ফান্ড
SIP Calculator
অনুযায়ী ডেবট ফান্ডের এখানে লিকুইড ফান্ড থেকে ৬.৫ শতাংশ হারে রিটার্ন, লং টার্ম ইনভেস্টমেন্ট করলে ১১.৫ শতাংশ রিটার্ন এবং শর্ট টার্ম ইনভেস্ট করলে ৮ থেকে ১০ শতাংশ রিটার্ন পাওয়া যায়।

Advertisement

পোস্ট অফিসের দুর্দান্ত 5 টি স্কিম! FD এর থেকেও বেশি সুদ মিলবে।

হাইব্রিড ফান্ড
SIP Calculator
অনুযায়ী হাইব্রিড ফান্ডের এখানে অ্যাগ্রেসিভ ও মডারেটর ফান্ড রয়েছে। অ্যাগ্রেসিভ ফান্ডে ১৪ থেকে ১৫ শতাংশ রিটার্ন পাওয়া যায়। মডারেটর ফান্ডে ১২ থেকে ১৩ শতাংশ রিটার্ন পাওয়া যায়।
এবার প্রশ্ন হলো কোনো বিনিয়োগকারী ৫ বছরের জন্য প্রতি মাসে ৪ হাজার টাকা SIP তে জমা করলে কত টাকা রিটার্ন পাওয়া যাবে?

Ads
Post Office RD Scheme বা পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম

উল্লেখ্য, লার্জ ক্যাপ (Large Cap) ফান্ড থেকে গড়ে ১৩ শতাংশ হারে রিটার্ন পাওয়া যাচ্ছে। এখানে ৫ বছরের মেয়াদের বিনিয়োগ করলে এবং প্রতি মাসে যদি ৪ হাজার টাকা করে জমা করা হয় তাহলে মেয়াদ শেষে মোট জমাকৃত অর্থের পরিমান হবে ২.৪ লক্ষ টাকা। এতে ১৩ শতাংশ রিটার্ন পাওয়া গেলে মোট রিটার্ন মিলবে ৩,৩৯,২১৩ টাকা।

5 বছরের জন্য 10 লক্ষ টাকার FD করেছেন? মেয়াদ শেষে রিটার্ন শুনে চমকে যাবেন।

যেখানে সুদ হিসেবে মিলবে ৯৯২১৩ টাকা (SIP Calculator). অন্যদিকে লার্জ ক্যাপ (Large Cap) ফান্ডে ৩ বছর মেয়াদে প্রতি মাসে ৪ হাজার টাকা করে বিনিয়োগ করলে ১ লক্ষ ৪৪ হাজার টাকা আমানত জমা হবে। যেখানে রিটার্ন মিলবে ১,৭৬,৮৬৯ টাকা।

সম্পাদক

Leave a Comment

Advertisement