Samudra Sathi Scheme – রাজ্যে শুরু হচ্ছে নতুন প্রকল্প বছরে পাবেন 10 হাজার টাকা। জেনে নিন আবেদন করার পদ্ধতি।

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী জন কল্যাণে একাধিক প্রকল্পের সূচনা করেছেন (Samudra Sathi Scheme). এমনই একটি প্রকল্প তিনি ২০২৪ লোকসভা ভোটের আগে বাজেট পেশ করার সময় ঘোষণা করেন। যার নাম হলো সমুদ্র সাথী প্রকল্প। এর আগে ২০২১ সালে শুরু করা মমতার ব্যানার্জীর প্রকল্প লক্ষ্মীর ভান্ডার মানুষের অগাধ ভালোবাসা পেয়ে অসামান্য জনপ্রিয়তা লাভ করেছে।

Advertisement

Samudra Sathi Scheme Benefit and Apply Process

শুধু লক্ষ্মীর ভান্ডারই নয় তিনি রাজ্যের কন্যা সন্তানদের জন্য করেছেন শিক্ষাশ্রী, কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রীর মতো প্রকল্প। কন্যাশ্রী প্রকল্পের জন্য তিনি বিদেশের মাটিতে পুরস্কারও পেয়েছেন। এবার তার নতুন প্রকল্প সমুদ্র সাথী প্রকল্প। যেখানে রাজ্যের মৎস্যজীবীদের শুধুমাত্র টাকা দেওয়া হবে। চলতি বছরের এপ্রিল মাস থেকে এই প্রকল্পের অধীনে টাকা দিতে শুরু করে রাজ্যের সরকার।

প্রতিবছরই Samudra Sathi Scheme এর অধীনে পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা অবন দক্ষিণ ২৪ পরগনা জেলার মৎস্যজীবীরা টাকা পাবেন। মে এবং জুন মাস এই দুটি মাস ধরে আবেদনকারীদের অ্যাকাউন্টে টাকা ঢুকবে। এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে বিশেষ এই দুটি মাসেই কেনো টাকা প্রদান করছে সরকার? এর মূল কারণ হলো মে এবং জুন মাসে আবহাওয়া ভালো থাকেনা। ফলে মৎস্যজীবীরা সমুদ্রতটে যেতে পারেন না।

Ads

 জুলাই মাসে কবে ঢুকবে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা? টাকা ঢুকছে কীভাবে বুঝবেন দেখে নিন আজকের প্রতিবেদনে।

সমুদ্র উপকূলে যাওয়া নিয়ে তাদের নিষেধাজ্ঞা জারি থাকে। এই সব কারণে জন্য তাদের জীবিকা নির্ধারণ হয়না। এই দুই মাস যাতে তারা আর্থিক দিক থেকে ভেঙে না পড়েন এবং তারা যাতে খায় পরে সুস্থ্য থাকেন তাই রাজ্য সরকারের তরফ থেকে তাদের ৫০০০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে। অর্থাৎ তারা বছরে পাবেন ১০,০০০ টাকা।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এই প্রকল্পের জন্য ২০০ কোটি টাকা আপাতত বরাদ্দ করেছেন। রাজ্যের বাজেট পেশ করার সময় রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য Samudra Sathi Scheme বাবদ টাকা পরে বাড়ানো যেতে পারেন বলেও জানান।

Advertisement

সমুদ্র সাথী প্রকল্পের মানদণ্ডতা

১) আবেদনকারীদের অবশ্যই ভারতীয় নাগরিক এবং পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
২) আবেদনকারীদের পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা এই তিনটি জেলার মৎস্যজীবী এবং স্থায়ী বাসিন্দা হতে হবে।
৩) আবেদনকারীদের নূন্যতম বয়স ২১ বছর হতে হবে।

Ads

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

আবেদন করার জন্য প্রার্থীদের বিশেষ কিছু ডকুমেন্টের প্রয়োজন নেই। এই জন্য লাগবে অনলাইন থেকে ডাউনলোড করে নির্ভুল ভাবে ফিল আপ করা আবেদন পত্র, আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাংক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য এবং মৎস্যজীবীদের রেজিস্ট্রেশন কার্ড বা মৎস্যজীবী হিসাবে আপনার পরিচয় পত্র।

আবেদনের পদ্ধতি

আপনারা নিজেদের স্থায়ী এলাকার মৎস্য সম্প্রসারণ আধিকারিকের কাছে গিয়ে সেখান থেকে Samudra Sathi Scheme এর ফর্ম সংগ্রহ করে জমা দিতে পারে। এছাড়া মৎস্যজীবীদের অনলাইন পোর্টাল এর মাধ্যমেও আপনারা ফর্ম ফিল আপ করে জমা করতে পারেন। সাথে রাখতে হবে জমা দেওয়া ফর্ম এর এক কপি জেরক্স। এছাড়া যেকোনো প্রয়োজনে আপনারা ০৩৩-২৩৫৭০০৭৭ নাম্বারে কল অথবা dsfisheries@gmail.com এ ই- মেল করতে পারেন।
Written by Sathi Roy.

সম্পাদক

Leave a Comment

Advertisement