স্কুল ছুটি school closed notice

স্কুল ছুটি নিয়ে এবারে সিদ্ধান্ত নিয়ে নিল সরকার। রাজ্যের সমস্ত স্কুলে কার্যকরী হতে চলেছে এই বিশেষ নির্দেশিকা। আপাতত একটি নির্দিষ্ট তারিখ ঠিক করেই নির্দেশিকা জারি করা হয়েছে। তবে পরিস্থিতি বেসামাল দেখলে এই ছুটি আরও বাড়তে পারে বলেই জানা যাচ্ছে। কি বলা হয়েছে সেই নির্দেশিকাতে, বিশদে জেনে নেওয়া যাক।

Advertisement

আপাতত এই স্কুল ছুটি সাময়িক স্বস্তি দেবে পড়ুয়াদের।

শিক্ষা ব্যবস্থার পরিস্থিতি অবনতির দিকে নিয়ে গিয়েছিল মহামারী। শুধুমাত্র এই রাজ্য বা দেশ নয়। এই পরিস্থিতির সাক্ষী ছিল গোটা পৃথিবী। স্কুল বন্ধ নিয়ে এই সিদ্ধান্তে পড়ুয়াদের পড়াশোনায় সামান্য ক্ষতি হলেও যে পরিস্থিতি চলছে, তাতে ছুটি দেওয়া ছাড়া আর বিকল্প পথ খলা ছিল না। নির্দেশিকার বিস্তারিত আলোচনা জেনে নেওয়া যাক।

সাপ্তাহিক রাশিফল (9-15 জানুয়ারি, 2023) – মেষ থেকে মীন, একবারে দেখে নিন।

দিল্লী সহ একাধিক রাজ্যে স্কুল ছুটি নিয়ে নির্দেশিকা জারি হয়েছিল আগেই। সম্প্রতি পশ্চিমবঙ্গেও দেখা মিলেছে প্রবল শৈত্য প্রবাহের। কনকনে ঠাণ্ডা রেকর্ড ব্রেক করেই চলেছে। এবারে এই প্রবল শীতের কারণে স্কুল ছুটির বিশেষ নির্দেশিকা জারি করলো উত্তরপ্রদেশ রাজ্য। তবে গোটা উত্তরপ্রদেশ নয়। সেক্ষেত্রে বেশ কয়েকটি জেলায় জারি থাকবে লাল সতর্কতা।

Ads

দিল্লীতে স্কুল ছুটির নির্দেশ দেওয়া হয়েছিল আগামী 15ই জানুয়ারি পর্যন্ত। এবারে উত্তরপ্রদেশ রাজ্যের বেশ কিছু জেলাতে জারি হয়েছে নির্দেশিকা। এছাড়া অন্য একটি রাজ্য ঝাড়খণ্ডেও প্রবল শীতের কারণে স্কুল বন্ধের নির্দেশ জারি হলো। এই ঝাড়খণ্ড রাজ্যে স্কুল বন্ধ রাখা হচ্ছে শুধুমাত্র প্রাথমিক বিভাগে। বাকিদের স্কুল চলবে যথারীতি নিয়ম মেনেই।

Advertisement

প্রতিদিন মাত্র ২ টাকার মোবাইল রিচার্জে অফুরন্ত ইন্টারনেট ও আনলিমিটেড Free কলিং।

অপর দিকে হরিয়ানা রাজ্যেও জারি হয়েছে এই রকম স্কুল ছুটির নির্দেশিকা। সেক্ষেত্রে পড়ুয়ারা এই প্রবল শীতের হাত থেকে রেহাই পাবে। তবে এখন এই প্রাকৃতিক অসহ্যকর পরিস্থিতি কতদিন ধরে চলবে, সেটাই দেখার। পশ্চিমবঙ্গেও দেখা মিলেছে প্রবল শীতের পরিস্থিতির। তবে এই রাজ্যে স্কুল ছুটি নিয়ে তেমন পরিস্থিতি এখন পর্যন্ত তৈরি হয় নি। ধন্যবাদ।Written by Mukta Barai.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *