School Education – গরমের ছুটি কাটিয়ে খুলছে স্কুল, সিলেবাস শেষ করতে ছুটি বাতিল, কি জানালো শিক্ষা দপ্তর।

ছুটির পর স্কুল খুলতেই নয়া নির্দেশ, শনিবারেও কি চলবে পুরো স্কুল?
ছুটি শেষ, খুলছে স্কুল। গরমের ছুটি শেষ হওয়ার পর স্কুল ফের খুলতে চলেছে। আর স্কুল খোলার সঙ্গে সঙ্গেই গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন সামনে এসে দাঁড়িয়েছে। কি সেই প্রশ্ন? টানা লম্বা ছুটির কারণে স্কুলগুলিতে যে পড়াশোনার যথেষ্ট ক্ষতি হয়েছে বলে স্কুল শিক্ষা দপ্তর মনে করছে, সেই ক্ষতিপূরণ কিভাবে করা হবে? এটা স্বাভাবিক, দীর্ঘদিন গরমের কারণে ছুটি থাকার কারণ জন্য স্কুলগুলোতে সিলেবাস পূরণ করা সম্ভব হয়নি।

Advertisement

West Bengal School Education

আর সেই কারণেই স্কুল খোলার সাথে সাথে সিলেবাস পূরণ করার জন্য শিক্ষক-শিক্ষিকাদের এক্সট্রা ক্লাস নেওয়ার নির্দেশ জারি করেছে শিক্ষা দপ্তর। এপ্রিলের তাপপ্রবাহের কারণে বেশ কয়েকদিন বাধ্য হয়ে ছুটি ঘোষণা করতে হয়। যাতে স্কুলের পড়ুয়ারা অসুবিধার সম্মুখীন না হয়। তারপরেই গরমের ছুটি (Summer Vacation) তীব্র দাবদাহের জন্য এগিয়ে এনে ২ মে থেকে ঘোষণা করে দেওয়া হয়। টানা লম্বা ছুটি এবার শেষ হতে চলেছে।

১৫ জুন বৃহস্পতিবার থেকে রাজ্যের সমস্ত স্কুল খুলে যাচ্ছে। সরকারি এবং সরকার পোষিত বিদ্যালয়েগুলিতে স্কুল খোলার সঙ্গে সঙ্গেই অতিরিক্ত ক্লাস করানোর (Extra Class) জন্য মধ্যশিক্ষা পর্ষদ এর আগেই নির্দেশিকা পাঠিয়েছিল। তার কারণ, এবার টার্গেট হলো স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্য সিলেবাস পূরণ করা। শুধু তাই নয়, যেহেতু দীর্ঘ ছুটির পরে স্কুল খুলতে চলেছে, তার জন্য সরকারের তরফে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে।

Ads

সেই নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলগুলির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। যাতে বিভিন্ন মশাবাহিত রোগ ডেঙ্গি, ম্যালেরিয়া আটকানো সম্ভব হয়। স্কুল চত্বরের মধ্যে কোথাও যেন কোনো জঞ্জাল ময়লা জমে না থাকে। স্কুল চত্বরে যেন জল জমার মত কোনো পরিস্থিতি তৈরি না হয়। এছাড়াও শিক্ষা দপ্তরের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, ছাত্র-ছাত্রীদের স্বার্থে স্কুল কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নেবেন শিক্ষক-শিক্ষিকাদের তা অবশ্যই মানতে হবে।

Advertisement

স্কুলে নিয়ম-শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ বেশ কিছু গাইডলাইন জারি করেছে। সেই গাইডলাইনে গুরুত্বপূর্ণভাবে জানিয়ে দেওয়া হয়েছে, কোনো শিক্ষক শিক্ষিকারা প্রধান শিক্ষকের অনুমতি ছাড়া স্কুল থেকে বাইরে বেরোতে পারবেন না। এমনকি টিফিন টাইমেও স্কুলের বাইরে যাওয়া যাবেনা।

Advertisement
নবান্ন স্কলারশিপ (Nabanna Scholarship)

শনিবার ও পুরো স্কুল?

যেহেতু চলতি বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এগিয়ে আনা হয়েছে। তাই সময়ের মধ্যে সিলেবাস পূরণ করা যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই স্কুল শিক্ষা দপ্তরের তরফে শনিবারেও একাধিক স্কুলে পুরোদমে স্কুল চালু রাখার কথা ভাবনাচিন্তার মধ্যে রয়েছে। সাধারণত শনিবার সমস্ত স্কুলেই অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়। কিন্তু এবার যেহেতু টার্গেট রয়েছে সিলেবাস পূরণ করা, তাই শনিবার দিন পুরো স্কুল করানোর কথাই ভাবনা চিন্তায় রয়েছে বলে জানা যাচ্ছে।

Ads

আরও পড়ুন, গরমের ছুটির পর স্কুল খোলা নিয়ে জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ।

সুখবর বাংলা

2 thoughts on “School Education – গরমের ছুটি কাটিয়ে খুলছে স্কুল, সিলেবাস শেষ করতে ছুটি বাতিল, কি জানালো শিক্ষা দপ্তর।”

  1. Ato goroma ja school khullo sorkar bacha dar var naba to bacha dar jodi sorer kharap hoye jay tahola shi var naba to ai tay janar .

    Reply

Leave a Comment

Advertisement