পশ্চিমবঙ্গের স্কুলে রোববারও স্পেশাল ভিজিট, স্কুল খোলা রাখার সরকারি নির্দেশ দেখুন।

পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তর তথা WBSED (West Bengal School Education Department) এর নির্দেশে Special Visit করে দেখা হচ্ছে সরকারি প্রকল্প তথা Govt. Scheme সহ একাধিক বিষয় সমুহ। এর মধ্যেই শিক্ষা দপ্তরের তরফ থেকে এই স্পেশাল ভিজিট। কী কী বিষয়ে নজরদারি, কারা কারা থাকছেন টিমে? জেনে নেওয়া যাক।

Advertisement

পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তর তথা WBSED (West Benga School Education Department) – এর এই বিষয়ে স্কুলের সার্বিক দিকগুলি দেখা হবে।

কিছুদিনের মধ্যেই শিক্ষা দপ্তর তথা WBSED – এর অধীনস্থ প্রত্যেক বিদ্যালয়ে শুরু হতে চলেছে বার্ষিক মুল্যায়নী পর্ব। অপরদিকে আবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর টেস্ট পরীক্ষা। এর মধ্যেই রাজ্যে এই ভিজিট কিভাবে সামলাবে বিদ্যালয়গুলি সেটাই দেখার। তবে সব বিষয়েই দপ্তর বেশ তৎপর।

পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর তথা বিকাশ ভবন থেকে এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে যে, রাজ্যের স্কুল গুলিতে যাবেন পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর এর বিভিন্ন আধিকারিকেরা। তার জেলাভিত্তিক লিস্ট তৈরি করে দেওয়া হছে ইতিমধ্যেই। সেই মোতাবেক স্কুল ভিজিট (School Visit) শুরু হয়েছে রাজ্যে। প্রতি সপ্তাহে হবে এই স্কুল পরিদর্শন প্রক্রিয়া।

Ads

কিভাবে চলবে এই পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তর এর প্রোগ্রাম?
রাজ্যে জেলা ভিত্তিক তালিকা প্রস্তুত করেছে পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর। সেই অনুসারে জেলা ভিত্তিক অফিসার, সহকারিদের বিস্তারিত লিস্ট তৈরি করা হয়েছে। শিক্ষা দপ্তরের এক কর্তা জানান যে, বর্তমানে স্কুলগুলিতে মিড-ডে-মিল সহ নানা সরকারি প্রকল্প চলে। সেই প্রকল্প গুলির সুবিধা পড়ুয়ারা পাচ্ছে কিনা, তা সরেজমিনে খতিয়ে দেখতেই পরিদর্শন হবে।

Advertisement

পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর তথা WBSED – এর তরফে কবে বিজ্ঞপ্তি দেওয়া হল?
গত 28 শে অক্টোবর, 2022 তারিখে বিকাশ ভবন থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয় তার নম্বর হল – 1536-ES(Admn)/10M-125/2022. বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, প্রতি মাসের কোন একটি সপ্তাহের শেষে অর্থাৎ শনিবার এবং রবিবার করে জেলায় যাবেন তারা। একটি কাজের দিন এবং একটি ছুটির দিন মিলিয়ে অন্তত 2 দিন চলবে এই ভিজিট।

Advertisement

এক্ষেত্রে আরও বলা হয়েছে যে, এই সকল আধিকারিকেরা শিক্ষক এবং অভিভাবক, প্রত্যেকের সাথেই নানা প্রকল্পের বিষয়ে কোথা বলবেন তারা। এই উদ্যোগ নতুন নয়। আগে এই ধরণের ভিজিট চালু থাকলেও কোন কারণ বশত তা মাঝে বেশ কিছুদিন বন্ধ ছিল। তবে এবারে আবার এই কাজে গতি আনতে চায় শিক্ষা দপ্তর।

Ads

সমগ্র শিক্ষা অভিযানের কাজ সহ নান বিষয় থাকবে তাদের নজরদারিতে। এই নজরদারি চালানোর পর 2-3 দিনের মধেই রিপোর্ট জমা করবেন। অফিসারদের সাহায্য করবেন নোডাল আধিকারিকেরা। প্রত্যেক মাসেই চলবে এই পরিদর্শন তথা Visit. কোন জেলায় কারা থাকবেন, জেনে নিন।

সরকারি ছুটি পাবেন না। বিশেষ পরিস্থিতিতে সমস্ত রাজ্য সরকারী অফিস ও স্কুল কলেজ। কি কারণে, জেনে নিন।

কোলকাতা, হাওড়া এবং হুগলিতে থাকবেন শ্রী শুভ্র চক্রবর্তী IAS, সাথে সহকারি হিসেবে থাকবেন শ্রী দেবাশিষ সরকার মহাশয়। উত্তর ও দক্ষিণ 24 পরগণা এবং নদিয়ায় থাকছেন তরুণ কুমার মুখোপাধ্যায় IAS, সাথে সহকারি হিসেবে থাকবেন শ্রী নিলয় রায়। IAS কৌশিক হালদার এবং সাথে সহকারি হিসেবে থাকবেন মহাদেব সরেন। দায়িত্ব সামলাবেন পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলার।

বাকি জেলা গুলিতে থাকছেন কাজল কান্তি সাহা, WBCS এবং রেজানুল করিম তরফদার (পশ্চিম বর্ধমান এবং বিরভুম জেলা), দার্জিলিং, কালিম্পং এবং শিলিগুড়ি জেলার দেখবেন শ্রী চন্দ্রনাথ রায় চৌধুরী এবং সহকারি অনিরুদ্ধ গাঙ্গুলি। এছাড়াও আরও অন্যান অফিসারেরা সামলাবেন বাকি জেলাগুলি। এর ফলে রাজ্যের সমস্ত রকমের স্কুল সংক্রান্ত প্রকল্পের কাজগুলি বেশ গতি পাবে বলেই ধারণা অভিজ্ঞ মহলের।

সমস্ত মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের একাউন্টে 10000 টাকা দেবে সরকার, কবে থেকে টাকা দেওয়া শুরু?

আপনারা শিক্ষা বিষয়ক নানা রকমের স্কলারশিপ, ভর্তি, অর্থনৈতিক বিনিয়োগ, ব্যাঙ্ক, পোস্ট অফিস, নানা ধরণের প্রকল্প, সরকারি ও বেসরকারি চাকরির নানা খোঁজ পাবেন আমাদের ওয়েবসাইটে। আরও কোন বিষয়ে জানার থাকলে অবশ্যই জানান কমেন্ট বক্সে। সকলের স্বার্থে প্রতিবেদন শেয়ার করলে থাকবে আমাদের তরফ থেকে বিশেষ কৃতজ্ঞতা। ধন্যবাদ।
Writtten by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement