Subhadra Yojana – শুরু হলো সুভদ্রা যোজনার আবেদন প্রক্রিয়া। মহিলারা এই প্রকল্পে কি কি সুবিধা পাবেন?

সম্প্রতি ভারতীয় জনতা পার্টির তরফ থেকে আবারো একটি প্রকল্পের (Subhadra Yojana) ঘোষণা করা হলো। মোদী সরকার তৃতীয় বারের মতো ক্ষমতায় আসার আগেই একাধিক প্রকল্পের কথা বলেছিলেন। এবার তিনি এই শুভ রথযাত্রা উপলক্ষে ওড়িশার মহিলাদের জন্য সুভদ্রা যোজনা চালু করলেন। সুভদ্রা যোজনা নাম শুনেই বোঝা যাচ্ছে এই প্রকল্পটি মহিলাদের উদ্দেশ্যে গঠিত। সুভদ্রা দেবী ছিলেন ভগবান শ্রী কৃষ্ণ অর্থাৎ জগন্নাথ এবং বলরাম দেবের বোন।

Advertisement

Subhadra Yojana Online Apply to Get Rs 4200

তিনি হলেন জগন্নাথ দেবেরই এক অংশ অর্থাৎ সততা এবং শক্তির প্রতীক। তাই এই যোজনার মুখ্য উদ্দেশ্য হলো ওড়িশা রাজ্যের মহিলাদের শক্তিশালী এবং ক্ষমতাশীল করে তোলা। ওড়িশায় বসবাসকারী মহিলারাই কেবল মাত্র এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন। এবং সুভদ্রা যোজনার আবেদনকারী মহিলারা বেশ করা টাকা পাবেন। তাই আর দেরি না করে জানা যাক কিভাবে মহিলারা এই যোজনার সুবিধা পাবেন এবং কিভাবে সুভদ্রা যোজনার জন্য আবেদন জানাবেন।

প্রধানমন্ত্রী কিষান যোজনার 17 তম কিস্তির টাকা কবে ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে? নতুন করে কিভাবে আবেদন করবেন?

সুভদ্রা যোজনা কি? যোজনার মাধ্যমে সরকার ওড়িশার কৃষকদের কাছ থেকে ধান কিনবেন। প্রতি কুইন্টাল ধানের জন্য সরকার তাদের ৩১০০ টাকা করে প্রদান করবেন। সরকারের উদ্দেশ্য ৫ বছরে এখানে ৩,৫০,০০০ চাকরি তৈরি করা যাতে রাজ্যের শিক্ষিত যুবক যুবতীরা বেকার না থাকেন। প্রকল্পে ওড়িশার মহিলাদের ৫০,০০০ টাকার ভাউচার প্রদান করা হবে।

Ads

৫০,০০০ টাকার এই ভাউচারটিকে মহিলারা দুবছর ধরে যেকোনো কাজে ব্যবহার করতে পারবেন। এই টাকা তারা যেকোনো কাজে যেমন পারিবারিক কাজে, সন্তানদের শিক্ষার ক্ষেত্রে কাজে লাগাতে পারবেন।

Advertisement

সুভদ্রা যোজনার মানদণ্ডতা

১) কেবলমাত্র ওড়িশায় বসবাসকারী বাসিন্দারা এই যোজনার সুবিধা পাবেন।
২) বিবাহিত ২৩ থেকে ৫৯ বছরের মহিলারা প্রকল্পের আয়তাভুক্ত হতে পারবেন।
৩) পরিবারের কোনো সদস্য যদি সরকারি চাকরির সাথে যুক্ত থাকেন তাহলে সেই পরিবার এই প্রকল্পের টাকা পাবেন না।
৪) এছাড়া অঙ্গনওয়াড়ি কর্মীরা এই স্কিমের সুবিধা পাবেন।

Advertisement

সুভদ্রা যোজনা আবেদন পদ্ধতি

মোদী সরকারের চালু করা নতুন Subhadra Yojana প্রকল্পটি ২০২৪ সালের মে মাসে চালু রয়েছে। জনসমূক্ষে ধীরে ধীরে এটিপরিচিতি লাভ করছে। তবে যোজনায় আবেদনের জন্য এখনই কোনো ওয়েবসাইট বা পোর্সটাল সরকারের তরফ থেকে চালু করা হয়নি। ধীরে ধীরে এই যোজনা সম্পর্কিত সমস্ত আপডেট আপনারা পেতে থাকবেন।

Ads

সুভদ্রা যোজনার আবেদন করার জন্য মহিলার আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, ঠিকানায় প্রমাণপত্র, ব্যাংক অ্যাকাউন্ট এর ডিটেলস, মোবাইল নাম্বার এছাড়া পাসপোর্ট সাইজের ফটো এই সমস্ত তথ্য প্রার্থীকে জমা করতে হবে। যারা ওড়িশা রাজ্যের অধিবাসী রয়েছেন তারা আবেদনের জন্য প্রস্তুতি নিন এবং অবশ্যই এই প্রকল্পে আবেদন জানান।

Subhadra Yojana র মাধ্যমে আপনাদের জীবনের অনেক পরিবর্তন আসবে। সুখ, স্বাচ্ছন্দ্য একটি ভালো মানের জীবন আপনারা ধারণ করতে পারবেন। Subhadra Yojana যোজনা সম্পর্কিত আরও তথ্য সবার আগে পেতে আপনারা আমাদের ওয়েবসাইট সুখবর বাংলায় আপনারা চোখ রাখুন।
written by Sathi Roy.

সম্পাদক

Leave a Comment

Advertisement