PM Kisan Yojana – প্রধানমন্ত্রী কিষান যোজনার 17 তম কিস্তির টাকা কবে ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে? নতুন করে কিভাবে আবেদন করবেন?

PM Kisan Yojana ১৭ তম কিস্তির টাকা কবে ঢুকবে চাষীদের অ্যাকাউন্টে? এই নিয়ে অধীর আগ্রহে বসে আছেন দেশের বহু বহু কৃষক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ ভারতের অন্তর্বর্তী কেন্দ্রীয় বাজেটের সময় পীযূষ গোয়ালার সাথে এই উদ্যোগটি ঘোষণা করেন। এই প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রতি বছর ৪ টি কিস্তির মাধ্যমে ২০০০ টাকা করে মোট ৬০০০ টাকা প্রদান করা হয় থাকে।

Advertisement

PM Kisan Yojana 17th Instalment Credit Date

প্রধানমন্ত্রী কিষান যোজনার মাধ্যমে কৃষকদের আর্থিক দিক থেকে সহায়তা করাই ছিল এই প্রকল্পের মুখ্য উদ্দেশ্য। চলতি বছরে ২০২৩ আর্থিক বছরে শেষ কিস্তির টাকা অর্থাৎ ১৬ তম কিস্তির টাকা কৃষকেরা পেয়ে গেছেন অনেক আগেই। এখন তারা অপেক্ষায় রয়েছেন ১৭ তম কিস্তির টাকার জন্য। ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখে তারা PM Kisan Yojana ১৬ তম কিস্তির টাকা পান।

৪ মাস অন্তর তাদের ১৭ তম কিস্তির টাকা পাওয়ার কথা। সুতরাং জুন মাসের শেষে বা জুলাই মাসের প্রথমের দিকেই এই টাকা চাষীদের অ্যাকাউন্টে অ্যাকাউন্টে ঢুকে যাবে। যারা এখনোও প্রধানমন্ত্রী কিষান যোজনায় আবেদন করেননি তারা অনায়াসেই এখানে আবেদন জানাতে পারেন।

Ads

মাসিক 1 লাখ টাকা পেনশন উপভোগ করতে চান! তাহলে আজই জানুন এই ট্রিকস।

প্রধানমন্ত্রী কিষান যোজনায় আবেদনের মানদণ্ডতা

১) প্রথমের কৃষকদের ভারতীয় নাগরিক হতে হবে। তারা যেকোনো রাজ্যের অধিবাসী হতে পারেন।
২) চাষীদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।
৩) কৃষকদের নিজস্ব জমি থাকতে হবে।
৪) কৃষকদের আবাদি জমির মালিক হতে হবে এছাড়া নিজস্ব আধার কার্ড থাকতে হবে।

Advertisement

আবেদনের পদ্ধতি

১) প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রকল্পে আবেদনকারীদের অনলাইনে আবেদন করতে হবে।
২) আবেদনের জন্য প্রার্থীদের PM Kisan Yojana র অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
৩) এর পরে নিউ ফার্মার রেজিস্ট্রেশনে ক্লিক করুন। সেখানে ভ্যালিড ফোন নাম্বার, আধার কার্ড নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করুন।
৪) পরবর্তী স্টেপে এই সমস্ত ডিটেলস সহ সঠিক ভাবে ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস জমা করতে হবে। এই সমস্ত কিছু ভ্যারিফিকেশন হয়ে যাওয়ার পর সঠিক সময়ে টাকা কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে যাবে।

Advertisement

প্রধানমন্ত্রী কিষান যোজনা স্ট্যাটাস চেক করার পদ্ধতি

প্রধানমন্ত্রী কিষান যোজনা স্ট্যাটাস চেক করার জন্য আমাদের প্রথমে একইভাবে এর অনলাইন পোর্টালে যেতে হবে। এখান থেকে know your status অপশনে ক্লিক করতে হবে। তারপর আমাকে দেওয়া PM রেজিষ্ট্রেশন নাম্বার সেখানে ইনপুট করতে হবে। স্ক্রিনে দেওয়া ক্যাপচা কোড লিখে Get OTP অপশনে ক্লিক করতে হবে। এর পরই আপনারা আমাদের স্ট্যাটাস দেখতে পারবেন। এছাড়া আপনারা আধার কার্ড দিয়েও স্ট্যাটাস চেক করতে পারবেন।
Written by Sathi Roy.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement