রাজ্য বাজেটে ডিএ ঘোষণা পশ্চিমবঙ্গে, রাজ্য সরকারি কর্মীরা কত শতাংশ পাবেন, কবে চালু, কত টাকা বাড়ছে বেতন?

পশ্চিমবঙ্গে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ এর দাবিতে যখন তোলপাড় কোলকাতা শহীদ মিনার এলাকা, সেই মুহূর্তে পশ্চিমবঙ্গে ঘোষণা হয়ে গেল এক যুগান্তকারী ঘটনা। রাজ্যে ঘোষণা হয়ে গেল এবারের DA. সরকারি কর্মীরা এতে কতোটা খুশি হচ্ছেন, কবে থেকেই বা পাবেন এই মহার্ঘ ভাতা, চলুন জেনে নেওয়া যাক।

Advertisement

রাজ্য সরকারি কর্মীদের ডিএ ঘোষণা, পাবেন মার্চ, 2023 থেকে।

একের পর এক হুঁশিয়ারি দিচ্ছেন কোলকাতা শহীদ মিনার চত্ত্বরে আন্দোলনকারী সংগঠন। তারা হলেন, সংগ্রামী যৌথ মঞ্চ। তাদের কথা না মানলে আগামীতে বৃহৎ থেকে বৃহত্তর আন্দোলনের ডাক দেবেন তারা। ইতিমধ্যেই সারা রাজ্যের প্রত্যেকটি জেলায় একদিনের কর্মবিরতি পালনে সক্ষম হন তারা। এর মধ্যেই রাজ্যের বাজেটে ঘোষণা হয়ে গেল ডিএ।

রাজ্য সরকারি কর্মীরা তাদের বকেয়া DA এর দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কোলকাতায়। তাদের অনশন জারি রয়েছে। আন্দোলনকারীদের দাবি যে, তাদের বকেয়া মহার্ঘ ভাতা মেটানো এবং রাজ্যের সকল শূন্যপদে স্বচ্ছ নিয়োগ করতে হবে সরকারকে। তবে সরকার এখন পর্যন্ত কোন রকম ইতিবাচক ইঙ্গিত প্রকাশ করেন নি আন্দোলন নিয়ে।

Ads

কিছুদিন আগেই ঘোষণা হয়েছিল কেন্দ্রীয় বাজেট। এরপর পশ্চিমবঙ্গে চালু হয়ে গেল West Bengal Budget. এই বাজেটের দিকে তাকিয়ে ছিল রাজ্যের সাধারণ মানুষ। কোন খাতে কেমন বরাদ্দ হবে, তা নিয়ে সাধারণ মানুষের জল্পনা ছিল তুঙ্গে। এদিকে রাজ্যে চাষীরা তাদের ফসলে সঠিক দাম পাচ্ছেন না বলে করছেন আন্দোলন।

Advertisement

এর মধ্যেই পশ্চিমবঙ্গের বাজেটে সরকারি কর্মীদের দিকে তাকিয়ে ঘোষণা হল DA অর্থাৎ মহার্ঘ ভাতা। সূত্র মারফত জানা যাচ্ছে যে, এবারে সরকারি কর্মীরা পেতে চলেছেন 3% হারে ডিএ। তবে এতে কি চিড়ে ভিজবে সরকারি কর্মীদের! আন্দোলন কি তুলে দেবেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা, এমন হাজারো প্রশ্নের উদয় হচ্ছে অধিকাংশ সরকারি কর্মীদের মনে।

Advertisement

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ মেটাতে পারে কেন্দ্র সরকার? লোকসভায় প্রস্তাব দিলো বিজেপি।

এমনিতেই রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA হিসেবে তাদের প্রাপ্য লক্ষ লক্ষ টাকা। এই বিষয়টি বর্তমানে দিল্লিতে মহামান্য সুপ্রিম কোর্টে বিচারাধীন। রাজ্য সরকার কোলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে SLP দায়ের করেছে মহামান্য সুপ্রিম কোর্টে। সেই বিষয়ে শুনানি আছে আগামী মার্চ মাসে। তবে রাজ্য সরকারি কর্মীরা এই 3% হারে ষষ্ঠ বেতন কমিশনের হিসেবে ডিএ পাবেন।

Ads

বকেয়া ডিএ মেটানোর দাবীতে বাংলা জুড়ে কর্মবিরতি পালন সরকারি কর্মচারীদের।

রাজ্য সরকারি কর্মীদের এই DA মিলবে আগামী মার্চ, 2023 থেকেই। তবে তারা এই বর্দ্ধিত টাকা হাতে পাবেন আগামী 1লা এপ্রিলে স্যালারি একাউন্টে ঢোকা মাইনের সাথেই। তবে তার আগেই বকেয়া DA সংক্রান্ত মামলার শুনানি হবে মহামান্য সুপ্রিম কোর্টে। সেক্ষেত্রে অনেক কিছুই হবার সম্ভাবনা রয়েছে রাজ্যের ডিএ বিষয়ে। এমন সব আপডেট পেতে সাথে থাকুন, পড়তে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

1 thought on “রাজ্য বাজেটে ডিএ ঘোষণা পশ্চিমবঙ্গে, রাজ্য সরকারি কর্মীরা কত শতাংশ পাবেন, কবে চালু, কত টাকা বাড়ছে বেতন?”

Leave a Comment

Advertisement