WB Employees – নবান্নের নির্দেশে বোনাস, বেতন ঢুকলেও তা খরচ করা যাবে না সেপ্টেম্বরে। কিন্তু কেন? জানুন বিশদে।

অর্থ দপ্তরের নির্দেশে এবারে সেপ্টেম্বরের WB Employees – দের মাইনে আগে ভাগেই।

পূজা সন্নিকটে। বলতে গেলে আজ তৃতীয়া। কারণ মহালয়ার পর থেকেই শুরু হয়ে গেছে দেবীপক্ষ। কিন্তু WB Employees – দের অধিকাংশেরই ব্যাংকে ক্রেডিট হয়নি Salary. চারিদিকে পূজার কেনাকাটা, প্যান্ডেল বানানোর শেষ ছোঁয়া, দেবিমূর্তির সজ্জা চলছে পুরোদমে।  

Advertisement

কিন্তু WB Employees – রা সর্বক্ষণই যেন Salary এর খবর পেতে মোবাইলের মেসেজ চেক করছেন মাঝে মাঝেই। সরকারি বিজ্ঞপ্তি অনুসারে ইতিমধ্যেই WB Employees – দের টাকা ঢুকে গেছে নোডাল ব্যাংকে। তবে সেখান থেকে বেতন বা অন্যান্য খাতের টাকা এখনো পাননি অধিকাংশ প্রাপকেরা।  

পুজোর শুরু হতে আর বাকি তিন দিন। এখনো অনেক WB Employees – রা সেরে উঠতে পারেননি পুজোর কেনাকাটা। কারণ বোনাস, বেতন না পেলে পুজোর মাসে তো একটু সমস্যা সকলেরই হয়। ওদিকে আবার মার্কেটে উপচে পড়া ভিড়। তাই এবারের পুজোর বাজার নিয়ে শঙ্কায় তারা। যদি পুজোর কেনা কাটা নাই করা যায়, তাহলে আজ কালের মধ্যে টাকা ক্রেডিট হলেও Salary বা পূজা বোনাস তুলে বিশেষ কোন কাজেই লাগবে না।

Ads

গত ২১শে সেপ্টেম্বর নবান্ন থেকে WB Employees – দের উদ্দেশ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এই বিষয়ে যে বিজ্ঞপ্তি নম্বর- 3940-F(Y). কি বলা হয়েছে সেই বিজ্ঞপ্তিতে? এই বিজ্ঞপ্তিতে WB Employees – দের বেতন, সাম্মানিক, পেনশন এবং রাজ্য সরকার এর তরফ থেকে দেওয়া নানা রকমের প্রকল্পের আর্থিক সাহায্যের টাকা কবে দেওয়া হবে, টা জানানো হয়েছে।

Advertisement

পূর্বে নবান্নের তরফে গত 27.08.2015 তারিখে বিজ্ঞপ্তি নম্বর- 6454-F(Y) তে বলা হয়েছিল যে বেতন, সম্মানিক, স্টাইপেন্ড, পেনশন , প্রকল্প এসব প্রতি মাসে দেবার কথা বলা হয়েছে। কিন্তু এবারে দুর্গা পূজা উপলক্ষ্যে 30শে সেপ্টেম্বরেই সমস্ত অফিসে ছুটি শুরু হয়ে যাচ্ছে।

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মীদের পুজোর মধ্যে বোনাস ও ২টি বড় সুখবর, চটপট জেনে নিন।

সুতরাং রাজ্যবাসীর যেন এই সংক্রান্ত বিষয়ে টাকা পেতে কোন অসুবিধায় পড়তে না হয়, সেই উদ্দেশ্যে এই বিজ্ঞপ্তি। আগামী 30শে সেপ্টেম্বর থেকে 10ই অক্টোবর পর্যন্ত রাজ্যের সকল অফিসেই প্রায় ছুটি থাকছে, সেই কারণে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ads

বিজ্ঞপ্তি অনুসারে, রাজ্য সরকারের অর্থ দপ্তর থেকে বেতন, পেনশন, সম্মানিক, স্টাইপেন্ড, রাজ্য সরকারি নানা প্রকল্পের টাকা যেগুলি অক্টোবরে দেওয়ার কথা, সেগুলি সেপ্টেম্বরেই দিয়ে দেওয়া হবে। এক্ষেত্রে তিন ধরণের টাকা দেওয়ার ধাপ উল্লেখ করা হয়েছে।

সরকারি কর্মীদের বেতন নিয়ে বড় সিদ্ধান্ত মমতার। পুজোর আগেই সুখবর?।

প্রথমত রাজ্যের কর্মীদের স্যালারি, সাম্মানিক, পেনশন, স্টাইপেন্ড ইত্যাদি সেপ্টেম্বর মাসের পাওনা দেওয়া হয় পরের মাসে অর্থাৎ অক্টোবরে। কিন্তু এমাসে সব পাওনা সেপ্টেম্বরের 28 এবং 29 তারিখে দেওয়া হবে এবং যেটা নভেম্বরে দেবার কথা সেটি অক্টোবরের 21 তারিখে  দেওয়া হবে। আর রাজ্য পেনশনভোগীদের টাকা দেওয়া হবে 29শে সেপ্টেম্বর এবং 1লা নভেম্বর, 2022.

এছাড়া রাজ্য সরকারের নানা প্রকল্পের অধীনে যেমন জয় বাংলা, লক্ষ্মীর ভান্ডার ইত্যাদি প্রকল্পের অক্টোবর মাসের টাকা অক্টোবরে দেওয়া হবে না। বরং অন্যান্যদের মতো সেপ্টেম্বরের 26 তারিখের মধ্যেই নোডাল ব্যাংকে পাঠিয়ে দেওয়া হবে। ফলে DBT সুবিধার মাধ্যমে প্রত্যেকের একাউন্টে তা 28শে সেপ্টেম্বরের মধ্যে পাঠিয়ে দেওয়া সম্ভব হবে। আরো আপডেট পেতে নজর বলেছি হবে ওয়েবসাইটে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement