PPR Result 2022- উচ্চমাধ্যমিকের পরীক্ষার খাতা রিভিউ নিয়ে, পরীক্ষকদের শোকজ করার সিদ্ধান্ত নিতে পারে সংসদ।

PPR Result – কেন এমন সিদ্ধান্ত?

এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা অফলাইনেই নেওয়া হয়েছিল। পরীক্ষা চলেছিল গত ২ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত (PPR Result)। গত ১০ জুন প্রকাশিত হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। পরীক্ষার রিভিউ নিয়ে অবাক করা তথ্য উঠে আসলো।

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর একাধিক পড়ুয়ার পাশ না করার তথ্য উঠে এসেছিল (PPR Result)। যার জেরে জায়গায় জায়গায় পাশ করানোর দাবিতে বিক্ষোভ করেন পরীক্ষার্থীরা। এরপর একাধিক বিষয়ে রিভিউ করা যাবে পরীক্ষার খাতা, সংসদের তরফে এমন নির্দেশ দেওয়া হয়েছিল। রিভিউ করতেই বেরিয়ে এলো আসল তথ্য।

SBI ATM থেকে বদলে গেলো টাকা তোলার নিয়ম, না মানলে 273 টাকা ফাইন

মঙ্গলবার প্রকাশিত হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পিপিআর বা রিভিউ (পোস্ট পাবলিকেশন রিভিউ) এবং পিপিই বা স্ক্রুটিনির (পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি) ফলাফল (PPR Result)। এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতার রিভিউ ও স্ক্রুটিনির ফলাফল প্রকাশের পর দেখা গিয়েছে, স্ক্রুটিনিতে ৮,৩৬১টি এবং রিভিউয়ে ৮৫,২২৭টি আবেদন জমা পড়েছিল। যার মধ্যে মূল্যায়ন হয়েছে মোট ১৮,৫৭৬ জনের। রিভিউর পর পড়ুয়াদের প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে ধরা পড়েছে, তাতে রয়েছে বিস্তর ফারাক। যেই কারণে পরীক্ষকদের খাতা চেক করার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠছে।

Ads

এর আগে মাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনির ফলাফলের ক্ষেত্রে দেখা গেছে, মাত্র 3 শতাংশ ছাত্রছাত্রীর নম্বর বেড়েছে। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার স্ক্রুটিনি এবং রিভিউর ক্ষেত্রে প্রায় ২০ শতাংশ ছাত্রছাত্রীর নম্বর বৃদ্ধি পেয়েছে (PPR Result)। যা এখনো পর্যন্ত সর্বোচ্চ। সংবাদমাধ্যম সূত্রের খবর, সংসদের তরফ থেকে খাতা দেখার গাফিলতির অভিযোগে শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমনকি খাতা দেখায় সমস্যা হল কেন সে নিয়ে পরীক্ষকদের শোকজ করে জানতে চাওয়া হবে।

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বর বাড়লো বহু পরীক্ষার্থীর, ফেল করা ছাত্র ও পাশ করলো, নতুন নম্বর দেখতে ক্লিক করুন

সংসদ সভাপতির কি বক্তব্য?
প্রায় ১৯.৮৫ শতাংশ ছাত্রছাত্রীর নম্বর বৃদ্ধি পেয়েছে। কিন্তু এখনো পর্যন্ত দেড় হাজার উত্তরপত্রের মূল্যায়ন বাকি রয়েছে (PPR Result)। স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলপ্রকাশের পরেই সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন। কিন্তু খাতা দেখার ক্ষেত্রে এমন গাফিলতি যাতে আর না ঘটে, সেজন্য করা হাতে ব্যবস্থা নিতে চলেছে সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিরা।

Advertisement

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না
Written by Manika Basak.

Ads

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ, জানুন আবেদনের পদ্ধতি

সম্পাদক

Leave a Comment

Advertisement