Pay Commission – পুজোর আগেই পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন ভাতা বাড়লো। ঘোষণা খোদ মুখ্যমন্ত্রীর। কমপক্ষে 500 টাকা বাড়বে।

বেতন বৃদ্ধি এবং বকেয়া ডিএ (Pay Commission Salary Hike, Dearness Allowance) নিয়ে পশ্চিমবঙ্গে রাজ্য সরকারি কর্মীদের ঝামেলার কথা কারোরই অজানা নয়। টানা দু’বছর ধরে পশ্চিমবঙ্গ উত্তাল হয়েছিল রাজ্যের কর্মী সংগঠনের এই বিক্ষোভের ফলে। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার জন্য ক্রমশ চাপ দিতে থাকে তারা সরকারের প্রতি। এদিকে সরকার তাদের সেই দাবিতে কর্ণপাত করা তো দূরে থাক, তাদের পুরনো বকেয়া মহার্ঘ ভাতা টুকুও মেটাতে চায়নি প্রথমদিকে।

Advertisement

West Bengal 6th Pay Commission Salary Hike

আর এই Pay Commission ও DA নিয়ে শুরু হয় বিক্ষোভ, ঝামেলা। এমনকি শেষ পর্যন্ত তা গড়ায় হাইকোর্ট ছাড়িয়ে সুপ্রিম কোর্টের দুয়ার পর্যন্তও। যদিও গত জুন মাস থেকে রাজ্য সরকারের কর্মীরা ৩ শতাংশ বর্ধিত মহার্ঘ ভাতা পেয়ে আসছেন, কিন্ত এটা কি তাদের প্রাপ্য? যেখানে কেন্দ্রের কর্মীরা মূল্য বৃদ্ধির (AICPI) সঙ্গে তাল মিলিয়ে বেতন পাচ্ছেন সেখানে রাজ্য সরকারি কর্মীদের প্রতি কেন এই অন্যায়?

তাই বকেয়া টাকা মিটিয়ে দেওয়া এবং বেতন বৃদ্ধি করার দাবিতে (Pay Commission) এখনো পর্যন্ত পথে নেমে বিক্ষোভ করে চলেছেন তারা। সংগ্রামী যৌথ মঞ্চের উদ্যোগে চলতি মাসেরই ১০ এবং ১১ তারিখ ডিএ র দাবিতে আরো একবার কর্মবিরতি পালন করেন হাজার হাজার রাজ্য সরকারি কর্মী। তারপর থেকে রাজ্য সরকারের সদুত্তরের অপেক্ষায় মুখিয়ে ছিলেন তারা।

Ads

আর এবার তাদেরকে সুখবর শোনালেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). পুজোর আগেই তাদের অতিরিক্ত বেতন প্রদানের (Pay Commission) বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য সরকার। যাতে আশাবাদী হয়েছেন তারা অনেকেই। কিন্তু আসলে কি বলা হয়েছে এই বিজ্ঞপ্তিতে? নিচে এ বিষয়ে আলোচনা করা হলো।

Advertisement

সমস্ত রাজ্য সরকারি করমিদের Festival Bonus ৪৮০০ টাকা থেকে বাড়িয়ে ৫৩০০ টাকা করার পর এবার গত দু একদিন আগেই রাজ্যের সকল সিভিক ভলেন্টিয়ারদের ৫৩০০ টাকা করে বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যদিও এই নিয়ে বিরোধী দলগুলি একাধিক তোপ দেগেছে মমতা সরকারের প্রতি। কিন্তু মুখ্যমন্ত্রী সকলকে আশ্বস্ত করে বলেছেন যে ঘোষণা রাজ্য সরকার করেছে তা পূরণ করা হবেই। তবে শুধু সিভিক ভলেন্টিয়ার দেরই নয় আশা কর্মীদেরও একই পরিমান বোনাস দেওয়ার ঘোষণা সেইসঙ্গে করেছে রাজ্য সরকার।

Advertisement

যার কারণে বর্তমানে খুশির মেজাজে রয়েছেন এই সকল চুক্তি ভিত্তিক ও প্রকল্পে নিযুক্ত সরকারি কর্মীরা। আর এবার রাজ্যের আরো একশ্রেণীর কর্মচারীদের পুজোর আগে অ্যাড হোক বোনাস প্রদানের কথা জানালেন তিনি। তার বার্তা থেকে আরো জানা যায় যে আগের বছরের তুলনায় নাকি এ বছর বেশি বোনাস পেতে চলেছেন এই এক শ্রেণীর কর্মচারীরা। কিন্তু কত টাকা করে দেওয়া হবে এই অ্যাড হোক বোনাস?

Ads

আরও পড়ুন, রাজ্যে টোটো নিয়ে আইন চালু। কোন টোটো রাস্তায় চলবে, কোন টোটো চলবে না জেনে নিন।

রাজ্যের অর্থ দপ্তরের (WB Finance Department Pay Commission) মারফত জারি করা নির্দেশিকা অনুযায়ী, আগের বছর পর্যন্ত এই সকল সরকারি কর্মচারীরা পেতেন ৪৮০০ টাকা করে অ্যাড হোক বোনাস। এবারে সেই টাকার উপর আরো ৫০০ বাড়িয়ে ৫৩০০ টাকা করে বোনাস প্রদান করতে চলেছে তাদের রাজ্য সরকার। কিন্তু উপরেই বলা হয়েছে, সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী কেবলমাত্র নির্দিষ্ট কিছু সরকারি কর্মীদেরই দেওয়া হতে চলেছে এই অ্যাড হোক বোনাস। কারা কারা পাবেন?

গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ, শিলিগুড়ি মহকুমা পর্ষদ, জিটিএ এবং ডিআরডিসি-তে কর্মরত যারা রয়েছেন তারা এই অ্যাড হক বোনাস পাবেন বলে জানিয়েছে অর্থ দপ্তর। তবে সেইসঙ্গে আরো জানানো হয়েছে, এই সমস্ত বিভাগের সকল কর্মীরা কিন্তু লাভ করবেন না এই অতিরিক্ত বোনাস। যাদের বর্তমানে বেতন ৩৯ হাজার টাকা বা তার বেশি তাদেরই এই বোনাসের সুবিধা দেবে রাজ্য সরকার।

আরও পড়ুন, কপাল পুড়লো মধ্যবিত্তের, রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তে খরচ বেড়ে গেল।

সুত্রের খবর, ইতিমধ্যেই নাকি অনেকের একাউন্টে এই অতিরিক্ত বোনাসের টাকা ঢুকতে শুরু করে দিয়েছে। আপনি যদি এই সমস্ত বিভাগে কর্মরত থাকেন তবে প্রস্তুত থাকুন। আর কিছুদিনের মধ্যে আপনারও ব্যাংক একাউন্টে ঢুকবে টাকা।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement