পশ্চিমবঙ্গে সমস্ত বকেয়া ডিএ পরিশোধ, কলকাতা হাইকোর্টে আজ জানিয়ে দিলো নবান্ন।

রাজ্য সরকারী কর্মীদের আর কোনও ডিএ বকেয়া নেই, আদালতে জানালো রাজ্য।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ সংক্রান্ত মামলা ২০১৬ সাল থেকে কলকাতা হাইকোর্ট ও স্যাট এ চলছে। কয়েকবার কর্মীরা জয় পেলেও AICPI হারে ডিএ পাননি কর্মীরা। তার ফলে রাজ্য আদালতের নির্দেশ না মামায় আইন অবমাননা মামলা ও হয়েছে একাধিকবার। কিন্তু আজ রাজ্য সরকার এর পক্ষ থেকে কোলকাতা হাইকোর্ট কে জানিয়ে দিলো রাজ্যের সরকারী কর্মীদের আর কোনও DA বকেয়া নেই!

Advertisement

রাজ্য সরকারী কর্মীদের রাজ্যের কাছে কোনও মহার্ঘ ভাতা (ডিএ) বকেয়া নেই। দুর্গা পুজোর অনুদান সংক্রান্ত মামলার হলফনামায় এমনটাই জানাল রাজ্য সরকার। অনুদান সংক্রান্ত মামলাটির কোনও গ্রহণযোগ্যতা নেই বলে রাজ্য দাবি করেছে। এবং তা খারিজেরও আবেদন ও করা হয়েছে। শুধু তাই নয় উক্ত মামলাকারীর বিরুদ্ধে বিপুল অঙ্কের জরিমানা করার আর্জি জানিয়েছে নবান্ন।

প্রসঙ্গত, দুর্গাপুজোর কমিটিগুলিকে ৬০ হাজার টাকা অনুদান দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, যা নিয়ে কলকাতা হাই কোর্টে একাধিক জনস্বার্থ মামলা হয়। সেই মামলার উত্তরে আজ সেই মামলার হলফনামায় এমনটাই জানালো রাজ্য সরকার।

Ads

রাজ্যের হলফনামায় যা বলা হয়েছে
১) সংবিধানের নিয়ম অনুযায়ী রাজ্য সরকার চাইলে কোনও ঐতিহ্য কে আরও সম্মৃধ করতে, অনুদান করতে পারে রাজ্য।
২) আর ইতিমধ্যেই দুর্গাপুজো ইউনেস্কোর মতো আন্তর্জাতিক স্তরে ঐতিহ্যবাহী বলে পরিচিতি লাভ করেছে।
৩) প্রসঙ্গত সংবিধানের ৫১(ক) ধারা অনুযায়ী, হেরিটেজ রক্ষা করার দায়িত্ব দেশের প্রত্যেক নাগরিকের রয়েছে। তাই এগুলিকে সংরক্ষণ করা রাজ্যের দ্বায়িত্ব বলেই মনে করা হয়।

Advertisement

আরও পড়ুন, এবারের পুজোয় বাজার মাতাচ্ছে এই 5 টি পোশাক, পুজোয় সাজিয়ে তুলুন ট্রেন্ডিং নতুন স্টাইলে।

৪) এই হেরিটেজ গুলো সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য রাজ্য সরকার আর্থিক অনুদানের সিদ্ধান্ত নিয়েছে, কোনও নির্দিষ্ট সম্প্রদায়কে খুশি করার জন্য নয়। এই পুজো কমিটি গুলো বছরের পর বছর ধরে ধর্ম নিরপেক্ষ ভাবেই বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করে আসছে।

Advertisement

এদিন মামলাকারী আইনজীবী অভিযোগ করেন, রাজ্যের সরকারী কর্মীদের বকেয়া ডিএ দেওয়া হচ্ছে না, রাজ্যের আরথি অবস্থা ভালো নয় বলে, কিন্তু রাজ্য খেলা মেলায় অতিরিক্ত টাকা খরচ করছে। যার প্রতি উত্তরে রাজ্য জানায়, রাজ্য সরকারী কর্মীদের রাজ্যের কাছে কোনও মহার্ঘ ভাতা বকেয়া নেই।

Ads

বকেয়া ডিএ মেটানো হবে 2 কিস্তিতে? কি জানাল সরকার?

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement