Reserve Bank (রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া)

Reserve Bank – ফের ব্যাঙ্কের বেসরকারিকরণের পথে কেন্দ্র। কোন কোন ব্যাঙ্কে বদল আসছে?

দেশের সরকারি ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের নির্দেশ দিল Reserve Bank of India. বিরোধী দলগুলির বক্তব্য, কেন্দ্রীয় সরকার নিজের আয় বৃদ্ধির লক্ষ্যেই একের পর এক রাষ্ট্রীয় সম্পত্তিকে বেসরকারিকরণ করার সিদ্ধান্ত নিচ্ছে। তবে এবার এই জল্পনাই সত্যি হলে চলল। জানা গিয়েছে এবার বেশ কয়েকটি সরকারি ব্যাঙ্কের বেসরকারিকরণ করার জন্য সরকারের তরফে কাজও ইতিমধ্যে জোরকদমে শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বলাই বাহুল্য যে সরকারি কর্মচারীরা Reserve Bank of India এর এই বেসরকারিকরণের সিদ্ধান্তে চূড়ান্ত অখুশি। নীতি আয়োগের তরফে স্পষ্ট করে জানানো হয়েছে, দেশের 6 টি সরকারি ব্যাঙ্কের বেসরকারিকরণ করা হবে না। সেই 6 টি ব্যাঙ্কের তালিকাও প্রকাশ করা হয়েছে। সেই তালিকা নাম রয়েছে, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, কানারা ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা এবং ইন্ডিয়ান ব্যাঙ্কের।

রাজ্য সরকারের নতুন প্রকল্প, আবেদন করলেই অ্যাকাউন্টে ঢুকবে নগদ 5000 টাকা।

বর্তমানে এই ব্যাঙ্কগুলিকে বেসরকারি হাতে বিক্রি করে দেওয়ার কোনও পরিকল্পনা সরকারের আপাতত নেই। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকও এই ব্যাঙ্কগুলিকে বেসরকারিকরণের বাইরেই রাখছে বলে জানা যাচ্ছে।
তবে বিজেপি সরকারের দেশের সম্পত্তির বেসরকারিকরণ করার উদ্যোগ এই প্রথম নয়। এর আগেও 2019 সালের অগস্ট মাসে মোদী সরকার দেশের 10টি সরকারি ব্যাঙ্কের মধ্যে 4টিকে মিশিয়ে দিয়েছিল। এর ফলে এক নিমেষে দেশে সরকারি ব্যাঙ্কের সংখ্যা 27 থেকে 12 -তে নেমে এসেছিল।

Ads

2022-2023 সালের আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারিকরণের ঘোষণা করেছিল Reserve Bank of India. সরকারের পরিকল্পনা অনুসারে একথা স্পষ্ট, যে, কেন্দ্রের তরফে আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার বিক্রির পরিকল্পনা করা হয়েছে। এই ব্যাঙ্কটি বিক্রি নিয়ে বেশ কয়েকদিন ধরেই প্রক্রিয়া চলছে, বলে জানানো হয়েছে। একের পর এক সরকারি ব্যাঙ্কগুলির বেসরকারিকরণ নিয়ে বিরোধীরা প্রতিবাদ জানিয়েছেন, তবে এই বিষয়ে কোনো কর্ণপাত করেনি মোদীর বিজেপি সরকার।

Advertisement

উল্লেখ্য, আইডিবিআই ব্যাঙ্কে, সরকারের 60.72 শতাংশ অংশীদারিত্ব রয়েছে। এই ব্যাঙ্কটি বিক্রির মাধ্যমে কেন্দ্রীয় সরকার 4 বিলিয়ন মার্কিন ডলার অর্থ নিজেদের কোষাগারে তুলতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এই মুহুর্তে সমস্ত প্রথম শ্রেণীর দেশগুলির বাজারের অস্থিরতা কারণে আদৌ সেই পরিমাণ অর্থ বিজেপি সরকার নিজেদের কোষাগারে তুলতে সক্ষম হবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ থেকেই যাচ্ছে।

Advertisement

এপ্রিলে বদলে গেল সুদের হার, ব্যাংকে টাকা রাখার আগে দেখে নিন কোন ব্যাংকে কত সুদ।

Advertisement
One thought on “Reserve Bank – বেসরকারিকরণের পথে দেশের 6টি শীর্ষ স্থানীয় ব্যাংক, বন্ধ সব ধরনের লেনদেন, মাথায় হাত গ্রাহকদের।”
  1. বিজেপির নেতৃত্বে কেন্দ্রর এনডিএ সরকার যে জনগণের চরম শত্রু তা নিয়ে আর কোনো সন্দেহের অবকাশ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *