Weight Loss – ভুঁড়ি বেড়ে যাচ্ছে? চিন্তা নেই! অফিসে বসেই এই 7 টি ব্যায়াম করুন। 5KG ওজন কমবে।

শরীরের নাম মহাশয়। শরীরকে সারাদিন শুধু দৌড় ঝাপের (Weight Loss) মধ্যে দিয়ে রাখলে আর খাবার খেলেই শরীর সতেজ থাকেনা। তার জন্য দরকার প্রতিদিনকার নিয়মিত এক্সারসাইজ। তবে বর্তমান যুগে কাজের প্রেসারের জন্য খুব সকালে উঠেই নাকে মুখে গুজে অফিস দৌড়াতে হয়। সারাদিন অফিসের ডেস্ক এ বসে কোমর থেকে পিঠ ব্যাথা করে সন্ধ্যায় বাড়ি ফিরে এসেই কিছু খেয়ে অনেকেই শুয়ে পড়েন রেস্ট নিতে।

Advertisement

7 Easy Exercise to Weight Loss While Sitting in the Office

এতে দিনদিন শরীর আরও খারাপের দিকে যায়। শরীরের ওজন বেড়ে যায়। আর তারফলে নানা রকম অসুখ বাসা বাঁধে শরীরে। নিজেকে সুস্থ্য রাখতে গেলে রোজকার এক্সারসাইজ (Weight Loss) করা খুবই প্রয়োজন। সময়ের অভাবে যদি সম্ভব না হয় আপনি অফিসেই বসে করে নিতে পারবেন এক্সারসাইজ।

কিভাবে সম্ভব মনে করছেন? তাহলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন। আজকের প্রতিবেদন আমরা জানাব অফিসে বসে কিভাবে এক্সারসাইজ (Weight Loss) করবেন তার কয়েকটা পদ্ধতি সমন্ধে।

Ads

এই ব্যায়াম করলে ৫ কেজি ওজন কমে আপনার শরীর হবে ঝরঝরে৷ নিয়মিত এই ব্যায়ামগুলোতে প্রাথমিকভাবে ৫ কেজি কমবে, আর শরীরচর্চা চালিয়ে যেতে পারলেন মাসে মাসে আপনার Weight Loss বা ওজন কমে শরীর একদম চাঙ্গা হয়ে উঠবে। আপনিও হয়ে যাবেন মেদহীন চেহারার অধিকারী৷

Advertisement
  • ডেস্ক চেয়ার স্কোয়াট,
  • স্ট্যান্ডিং ডেস্ক লেগ রেজ,
  • ওয়াল পুশ আপ,
  • অফিস চেয়ার লেগ এক্সটেনশন,
  • অফিস চেয়ার অ্যাব ট্যুইস্ট,
  • স্টেয়ারকেস ক্লাইম্ব,
  • ডেস্ক চেয়ার লেগ সার্কেল,

ডেস্ক চেয়ার স্কোয়াট

এই এক্সসারসাইজে মূলত শরীরের নীচের অংশের ফ্যাট বার্ন হয়৷ যেহেতু বসে থাকলে থাই বা পায়ের কোনও চলাচল হয় না, পায়ের কোনো কাজ হয়না ফলে পায়ের দিক ভারী হয়ে যায় তাই এভাবে অফিসের মধ্যেই ১৫-২০ বার গোড়ালিতে ভর দিয়ে দাঁড়ালে শক্তিশালী হয় শরীরের নীচের অংশ৷

Advertisement

অফিসের ডেস্ক-চেয়ার ব্যবহার করে এটা করা খুবই সহজ৷ মাসল স্ট্রেনথের সঙ্গে মেটাবলিজিমেও সাহায্য করে ডেস্ক চেয়ার স্কোয়াট৷ তাই আপনি খুব সহজে অফিসে চেয়ারে বসেই এই ব্যায়াম করতে পারবেন এবং আপনার অনেকটাই Weight Loss বা ওজন কমবে।

Ads

স্ট্যান্ডিং ডেস্ক লেগ রেজ

এটা এক ধরনের পায়ের এক্সসারসাইজ৷ এতে পায়ের জোর বাড়ে৷ তারসঙ্গে পায়ের রক্ত চলাচলও ভাল হয়৷ সামনের দিকে হাল্কা করে পা- তুলে রাখুন কয়েক সেকেন্ড৷ ১৫ থেকে ২০ বার করুন এই এক মুভমেন্ট৷ একবার উঠিয়ে আবার নামান এভাবে করুন কয়েকবার। এতে শুধু পায়ের জোর বাড়বে না, এতে ভুঁড়িও কমে এবং Weight Loss বা ওজন কমবে৷

ওয়াল পুশ আপ

এটা খুবই সহজ এক্সসারসাইজ৷ অফিসে দেওয়াল ধরে হাল্কা পুশ আপ করুন৷ সাধারণত ল্যাপটপে কাজ করতে করতে হাতে ব্যথা হতে পারে৷ অনেক সময়ই হাতে সমস্যা হয়, ফুলে ওঠে৷ তাই হাল্কা পুশ আপ করে হাতের জোর বাড়ে৷ ১২-১৫ বার এভাবে ওয়াল পুশ আপ করতে পারলেই হাত, বুক, পিঠে আরাম পাবেন এবং অনেক ব্যথা দূর হবে৷ শরীরের উপর অংশের স্টেবিলিটিও বাড়বে এর ফলে৷

ট্রেনের টিকিট কাটলেই মিলবে Free Wifi সহ আরও একাধিক সুবিধা।

অফিস চেয়ার লেগ এক্সটেনশন

অফিস চেয়ার কাজে লাগিয়ে এই ব্যায়াম করুন।চেয়ারে সোজা হয়ে বসুন, আর পায়ের পাতা মাটির উপরে রাখুন৷ একবার এক পা উপরে করুন, তারপর আর এক পা৷ এতেই পায়ের চলাচল হবে তাও আবার বসে বসেই৷ ফেল্কসিবিলিটি বাড়বে আর পা ও কোমরের ওজন কমতে সাহায্য করবে৷

অফিস চেয়ার অ্যাব ট্যুইস্ট

এতে বডি স্টেবিলিটি বাড়ে৷ চেয়ারের দু’দিক ধরুন৷ এতে গোটা শরীরের মুভমেন্ট হবে৷ শরীর ঝরঝরে লাগবে৷ এভাবে ১৫ থেকে ২০ বার করুন এতে অঙ্কতাই Weight Loss বা ওজন কমবে।

TV Actress

স্টেয়ারকেস ক্লাইম্ব

এটা খুবই সাধারণ এক্সসারসাইজ৷ জিমে গিয়েও এভাবে সিঁড়ি ওঠা-নামা করা হয়৷ ফলে অফিসেও চেষ্টা করুন সিঁড়ি দিয়ে হেঁটে ওঠার৷ লিফট ব্যাবহার না করে সিঁড়ি দিয়ে হাঁটলে আপনার Weight Loss বা ওজন কমবে খুব সহজে।

ডেস্ক চেয়ার লেগ সার্কেল

খুবই সহজ এবং মজাদার এই এক্সসারসাইজ৷ হিপ মাসেলে এক্সসারসাইজে কোমর ও শরীরের নীচের অংশের ভার কমবে৷ ১৫ থেকে ২০ বার সোজা দিকে এবং উল্টো দিকে ঘুরিয়ে নিন৷ ২ থেকে ৩ বার এভাবে এক এক পায়ের এক্সসারসাইজ করুন৷ খুব আরাম লাগবে এবং ফিট থাকবেন।

এটিএম কার্ড আছে? থাকলে 3 কোটি টাকার সুবিধা দেবে ব্যাংক। না জানলে লস আপনার।

আপনি যদি রোগা হওয়ার কথা ভাবছেন, শরীরকে একটু ফিট রাখতে চাইছেন অথচ সময়ের অভাবে এক্সারসাইজ করতে পারছেন না তাহলে অফিসে বসেই এই সহজ ব্যায়াম গুলো করুন এতে আপনার কাজ এবং শরীর চর্চা দুটিই একসাথে হবে। আর আপনার শরীর সতেজ থাকলে আপনার মন ভালো থাকবে আর মন ভালো থাকলে কাজও মন দিতে পারবেন।

সম্পাদক

Leave a Comment

Advertisement