Pay Commission – কেন্দ্রে বসছে 8th পে কমিশন, জোড়া বেতন বৃদ্ধি। পশ্চিমবঙ্গের 7th পে কমিশন কবে?

কেন্দ্র সরকারি কর্মীদের DA বৃদ্ধির মধ্যেই 8th Pay Commission বা অষ্টম বেতন কমিশন নিয়ে কি জানাল কেন্দ্রীয় সরকার?
সরকারি কর্মচারীদের বেতন পরিকাঠামোতে পর্যালোচনা করে বদল আনার জন্য বেতন কমিশন বা Pay Commission গঠন করা হয়। যে পে কমিশনের সুপারিশের ওপরে সরকারি কর্মচারীদের বেতন, ভাতা সহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়িয়ে দেওয়া হয়। প্রতি ১০ বছর অন্তর কেন্দ্রীয় সরকারের তরফে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য বেতন কমিশন (Pay Commission) গঠন করা হয়।

Advertisement

বিষয়বস্তু

8th Pay Commission

এই পে কমিশন গঠনের একমাত্র লক্ষ্য, সাম্প্রতিক আর্থিক পরিস্থিতিকে বিবেচনা করে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন, ভাতা সহ সমস্ত কিছু বৃদ্ধি করার প্রস্তাব দেওয়া। এবার সেই সুপারিশ কেন্দ্রীয় সরকার কার্যকর করে। দেশে ১৯৪৬ সালে প্রথম বেতন কমিশন গঠন করা হয়। আর সপ্তম বেতন কমিশন (7th Pay Commission) ২০১৪ সালে গঠিত হয়। সপ্তম বেতন কমিশনের সুপারিশ ২০১৬ সাল থেকে বাস্তবায়িত করা হচ্ছে।

Ads

এখন সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন, ভাতা, পেনশন সহ সমস্ত সুযোগ সুবিধা কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পেয়ে থাকেন। এবার তারা অপেক্ষায় ছিলেন, কবে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠিত হতে পারে। অষ্টম বেতন কমিশন গঠন করে কেন্দ্রীয় সরকার ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি করতে পারে। সেই দিকেই নজর ছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Govt. Employees)

Advertisement
WBBPE Primary TET Scam (প্রাইমারী টেট)

4% DA Hike

বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফে কর্মীদের জন্য ফের ৪ শতাংশ Dearness Allowance বৃদ্ধি করা হতে পারে বলে জানা গিয়েছে। ১ জুলাই থেকেই এই ৪ শতাংশ হারিয়ে DA বৃদ্ধি হতে চলেছে। এখন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। ৪ শতাংশ বৃদ্ধি হলে ৪৬ শতাংশে গিয়ে দাঁড়াবে মহার্ঘ ভাতা। AICPI সূচকের উপর ভিত্তি করেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই DA বৃদ্ধি করা হয়। এবার কেন্দ্রীয় সরকারি কর্মীরা অষ্টম বেতন কমিশনের দিকেই তাকিয়ে ছিলেন। কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফে এই অষ্টম বেতন কমিশন নিয়ে কি জানানো হচ্ছে?

Advertisement

News about 8th Pay Commission

রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, অষ্টম বেতন কমিশন নিয়ে কেন্দ্রীয় সরকারের চলতি বছরে চালুর কোনও সিদ্ধান্ত হয়নি। তবে ১০ বছর অন্তর অন্তর পে কমিশন বসার রেওয়াজ আছে। এক্ষুনি কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য অষ্টম বেতন কমিশন সরকারের বিবেচনার মধ্যে নেই। ১০ বছর সময় অতিক্রান্ত হওয়ার আগেই অষ্টম বেতন কমিশন নিয়ে কোনো পদক্ষেপ করা হবে না।

Ads

আরও পড়ুন, “জয় বাংলা” তে ধুঁকছে বাংলা, সংক্রমণ এড়াতে কি কি করনীয়, দেখেনিন এক নজরে।

তিনি আরও বলেন, সপ্তম বেতন কমিশনে যে সমস্ত বেতন, ভাতা এবং পেনশন দেওয়া হচ্ছে, তা পর্যালোচনা করার জন্য অষ্টম বেতন কমিশন গঠনের এক্ষুনি কোনো প্রয়োজন নেই। তবে অর্থ প্রতিমন্ত্রী এও জানিয়েছেন, বেতন ম্যাট্রিক্স পর্যালোচনা এবং সংশোধনের জন্য বিবেচনা করা যেতে পারে। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকার কর্মচারীদের পারফরম‍্যান্সের (Performance Based Salary) উপর ভিত্তি করেই বা কর্মদক্ষতার উপর নির্ভর করেই বেতন বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেবে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন এবং ভাতা কর্মদক্ষতার ভিত্তিতে পর্যালোচনা করা যেতে পারে।

অন্যদিকে একটি সর্বভারতীয় ইকনমিক সংবাদমাধ্যম দাবী করেছেন লোক সভা ভোটের আগেই ৮ম পে কমিশন গঠনের সুপারিশ করা হতে পারে। ৫০% অধিক DA দেওয়া হলেই পে কমিশনের সুপারিশ করা হবে।

আরও পড়ুন, বাংলার নতুন প্রকল্প, পুজোর আগে মাথাপিছু পাবেন 60 হাজার টাকা, কিভাবে আবেদন করবেন, জেনে নিন।

West Bengal 7th Pay Commission

এদিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের গত ২০১৬ সালে পে কমিশন গঠিত হয়, এবং সেটি ২০২০ সাল থেকে চালু হয়। বর্তমানে ৫ম বেতন কমিশনের বকেয়া ডিএ নিয়েই রাজ্য সরকার ও কর্মীদের মধ্যে মামলা চলছে। তাই ২০২৬ সালের আগে ৭ম বেতন কমিশন নিয়ে আলোচনা হওয়ার কোনও সম্ভাবনাই নেই।

8th pay commission when will come ?

Govt Employee pay commission

Pay Commission had been implemented after every 10 years. And last pay commission implemented on 2014 and effect from 2016. In this calculation 8th pay commission has been implemented or start on or before Loksava Election 2024 and can be effect from 2026. But there is no official news regarding 8th pay commission, till now.

What is the 8th Pay Commission salary slab?

Scince there is no Government order published regarding 8th Pay Commission. So no one can give accurate information about this.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement