আধার লিংক

ডিজিটাল ভারতের অত্যধুনিক সুবিধা প্রাপ্তির সহজ পদ্ধতির প্রচলন হয়েছে ডিজিটাল ভারতে। এবারে আধার লিংক করা বাধ্যতামূলক করা হয়েছে সারা দেশে। কিন্তু অনেকেই নিছকই অবহেলার বশে থেকে এর কোন রকম গুরুত্ব দিচ্ছেন না। এর ফলে বিভিন্ন রকমের সরকারি সুবিধা, ব্যাংকিং, আয়কর ইত্যাদি নানা ক্ষেত্রে বেশ সমস্যার সম্মুখীন হতে হবে খুব শীঘ্রই। তাই আজকের প্রতিবেদনে আমরা জেনে নেব, কি ধরণের অসুবিধা হতে পারে একাজ না করলে।

Advertisement

সারা দেশ জুড়ে বিভিন্ন কার্ডের সাথে আধার লিংক করার কাজ চলছে।

সকল ভারতীয়র 12 সংখ্যার ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর বা আধার এখন পরিচয়পত্র হিসেবে তো বটেই বিভিন্ন সরকারি এবং বেসরকারি কাজেও প্রয়োজন হয়। এই প্রতিবেদনে এমন 10 টি কাজ নিয়ে আলোচনা করা হল যেগুলো করতে গেলে আধার কার্ডের সাথে সাথে আধার লিংক করে থাকা অবশ্য প্রয়োজনীয়।
1. সর্বভারতীয় প্রতিযোগীতামূলক পরীক্ষা যেমন JEE, NEET, CLAT ইত্যাদিতে বসতে গেলে পরীক্ষার্থীর আধার কার্ড থাকা বাধ্যতামূলক করা হয়েছে। আধার লিংক না থাকলে সর্বভারতীয় স্তরের পরীক্ষা গুলিতে বসতে বেগ পেতে হবে পরীক্ষার্থীদের।

2. ঘরের রান্নার Liquefied Petroleum Gas বা LPG সিলিন্ডার পেতে এবং বুক করতে গ্রাহকদের কাছে আধার লিংক থাকতেই হবে। আধার কার্ডের মাধ্যমে গ্রাহকদের ঠিকানা ও পরিচয়পত্র নিয়ে থাকে পেট্রোলিয়াম কোম্পানিগুলি।
3. এখন নিজের সচিত্র পরিচয়পত্র হিসেবে দেশ জুড়ে স্বীকৃতি পেয়েছে আধার। বর্তমানে বিভিন্ন সরকারি পরিষেবা নেওয়া থেকে শুরু করে আয়কর জমা দিতে গেলেও লাগে আধার কার্ড। প্রায় সমস্ত সরকারি প্রকল্পের ভাতা পেতেও আধার কার্ড থাকাটা জরুরি।

Ads

4. দেশের সরকারি এবং বেসরকারি সমস্ত ব্যাঙ্ক থেকে যেকোনও ধরনের ব্যাঙ্কিং পরিষেবা পেতে এখন গ্রাহকদের আধার কার্ড থাকা বাধ্যতামূলক করা হয়েছে। এমনকি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার জন্য আধারের নম্বরের প্রয়োজন পড়ে।
5. এখন যে  কোনও ধরনের পেনশন স্কিমে টাকা রাখতে গেলে গ্রাহককে আধার কার্ড দেখিয়ে নিজের নাগরিকত্বের প্রমাণ দিয়ে তবেই বিভিন্ন প্রকল্পে নগদ জমা রাখা সম্ভব হয়।

Advertisement

6. এখন প্রভিডেন্ট ফান্ড বা PF এর সম্পূর্ণ সুবিধা পেতে ইপিএফও-র সকল সদস্যদের আধার কার্ডের সঙ্গে পিএফ সংযুক্ত করে নিতে বলা হয়েছে। বেঁধে দেওয়া হয়েছে সময়ও, চলতি বছরের সেপ্টেম্বর মাসেল মধ্যেই এই কাজ করে ফেলতে হবে গ্রাহকদের।
7. রেশনের দোকানে রেশন প্রকল্পের মাধ্যমে খাদ্যদ্রব্য পেতে হলে সুবিধাভোগী ব্যক্তিদের রেশন কার্ডের সঙ্গে অবশ্যই থাকতে হবে আধার কার্ডও।

Advertisement

বিরাট ঘোষণা বন্ধন ব্যাংকের, ফিক্সড ডিপজিটে পাবেন সর্বোচ্চ সুদ, ঝড়ের গতিতে বাড়বে টাকা।

8. নন রেসিডেন্ট ইন্ডিয়ান বা NRI রা যদি দেশের কোনো ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে চান তাহলে তাদের কাছে অতি অবশ্যই আধার কার্ড থাকতে হবে।
9. ভারতীয়দের বিদেশ ভ্রমণ করার সময় সাথে অবশ্যই আধার কার্ড থাকাটা জরুরি। কারণ, আধার কার্ড না থাকলে পাসপোর্ট দেওয়া হয় না এবং পাসপোর্ট ছাড়া তো আর বিদেশ ভ্রমণ সম্ভব নয়!

Ads

RBI এর নিয়ম না মানায়, মহা বিপদে 6 টি ব্যাংক। এই ব্যাংকে আপনার একাউন্ট নেই তো?

10. আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, চলতি বছরের 30 সেপ্টেম্বরের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করলে গ্রাহকদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে।
অতএব এখানেও আধার থাকা প্রয়োজন। তার সাথএ সাথে আধার লিংক করার কাজ বাধ্যতামূলক বিষয়।
Written by Parna Banerjee.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *