Free Job Training – রাজ্যে বেকারদের বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি সাথে চাকরির সুযোগ। জানুন আবেদন পদ্ধতি।

সম্প্রতি রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য Free Job Training এর ব্যবস্থা করলো রাজ্য সরকার। দিন দিন যে হারে সারা দেশ সহ রাজ্যে বেকার সমস্যা বাড়ছে তাতে নতুন প্রজন্ম গুলির কাছে এটি এক বিরাট সমস্যার আকার ধারণ করেছে। সব থেকে বেশি লক্ষ্য করা যাচ্ছে শিক্ষিত বেকারত্ব। হাজার হাজার চাকরিপ্রার্থী গ্রাজুয়েট হয়ে রয়েছেন অথচ সঠিক টেকনিক্যাল কোর্সের অভাবে তারা কোনো কাজ পাচ্ছে না।

Advertisement

Free Job Training in West Bengal

রাজ্য সরকারের তরফ থেকে তাদেরকে বিভিন্ন টেকনিক্যাল কোর্সের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে এবং তাদের কাজের সদ্ উপযোগী করে তোলা হবে। শুধু মাত্র তাই হয় সেখান থেকে আপনাদের কাজের সুযোগও করে দেওয়া হবে। এছাড়া প্রশিক্ষণ গ্রহণের সময় যুবক যুবতীদের স্টাইপেন্ড দেওয়া হবে। সুতরাং যেসকল ব্যাক্তি আজকের এই প্রতিবেদনটি পড়ছেন তারা অনায়াসেই সরকারের নতুন এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন।

এখানে প্রশিক্ষণ প্রাপ্তির পর আপনারা যেকোনো জায়গায় নিজের দক্ষতা এবং যোগ্যতার ভিত্তিতে কাজ করতে পারবেন। তবে রাজ্যের সকল অধিবাসী বেকার যুবক যুবতী এই স্কিমে আবেদন করতে পারবেন না। আবেদনের জন্য বিশেষ কিছু মানদণ্ডতা, বয়সসীমা এবং শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছ। এই সমস্ত কিছু সহ আবেদনের পদ্ধতি নিম্নে উল্লেখ্য।

Ads

গঠন হচ্ছে সপ্তম পে কমিশন! কত টাকা করে পাবেন কর্মচারীরা জেনে নিন বিস্তারিত।

আবেদনের যোগ্যতা

১) Free Job Training টি পেতে গেলে আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
২) রাজ্যের তপশিলি জাতি , তপশিলি উপজাতি, আদিবাসী সম্প্রদায় এরাই এখানে প্রশিক্ষণ নিতে পারবেন।
৩) প্রশিক্ষণ প্রাপ্তদের বয়স নূন্যতম ১৮ এবং সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে হতে হবে।
৪) পারিবারিক আয় বার্ষিক ৩ লক্ষ টাকার নিচে হতে হবে।
৫) প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃত বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিকে উত্তীর্ণ হতে হবে।

Advertisement

কি কি বিষয়ে প্রশিক্ষণ হবে

Free Job Training এ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। যে বিষয়গুলির ওপর শিক্ষা প্রদান করা হবে। তবে এদের মধ্যে উল্লেখযোগ্য হলো Two wheeler Technician, Four Wheeler Service Technician, Food & Beverage Service ইত্যাদি। প্রশিক্ষণের জন্য দুটি কেন্দ্র রয়েছে। একটি হলো উত্তর ২৪ পরগনা এবং আরেকটি হলো নদীয়া।

Advertisement

উত্তর ২৪ পরগনায় মোট আসন সংখ্যা ১৮০ টা এবং নদীয়ায় মোট আসন সংখ্যা ৬০ টি। নদীয়ার প্রার্থীদের শুধুমাত্র Food & Beverage Service এ প্রশিক্ষণ দেওয়া হবে এবং বাকি দুটি বিষয় ২৪ পরগনার প্রার্থীদের জন্য।

Ads

আবেদন পদ্ধতি

আবেদনের জন্য প্রথমেই প্রার্থীদের এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এই ওয়েবসাইটটিতেই আপনারা অফিসিয়াল ফর্মটি পেয়ে যাবেন। যা নথিভুক্তকরণের মাধ্যমে আপনারা প্রশিক্ষণে আয়তাভুক্ত হতে পারবেন। এছাড়া প্রশিক্ষণ সম্পর্কিত যেকোনো তথ্য বিশদে জানতে আপনারা হেল্প লাইন নাম্বার ৭০০৩৮৩৭৮৭৫ এ ফোন করতে পারেন। ইচ্ছুক প্রার্থীরা শীঘ্রই আবেদন করুন।আবেদনের শেষ তারিখ ২৫ জুন ২০২৪।
Written by Sathi Roy.

সম্পাদক

Leave a Comment

Advertisement