Samajik Suraksha Yojana card download (সামাজিক সুরক্ষা যোজনা কার্ড ডাউনলোড)

২০১১ সালে রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যবাসীকে Samajik Suraksha Yojana এর মতো একের পর এক সামাজিক প্রকল্প বাস্তবায়িত করার মাধ্যমে সুবিধা দিয়ে যাচ্ছেন। রাজ্য সরকারের তরফে বহু সামাজিক প্রকল্প রচনা করা হয়েছে। যার মাধ্যমে উপকৃত হচ্ছেন রাজ্যবাসী। সমাজের সর্বস্তরের মানুষের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প তৈরি করা হয়েছে।

Advertisement

বাংলার বিভিন্ন প্রকল্প

কন্যাশ্রী, শিক্ষাশ্রী, যুবশ্রী, স্বাস্থ্য সাথী, লক্ষ্মীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, খাদ্য সাথী, রূপশ্রী থেকে শুরু করে বহু প্রকল্প রয়েছে সেই তালিকায়। অথচ সেই সমস্ত প্রকল্পের থেকেও একটি প্রকল্পে সবচেয়ে বেশি পরিমাণে আবেদনপত্র জমা পড়েছে। কোন প্রকল্প সেটি, যেখানে সবচেয়ে বেশি আবেদনপত্র এবার দুয়ারে সরকার ক্যাম্পেও জমা পড়েছে।

প্রকল্পের নাম Samajik Suraksha Yojana বা সামাজিক সুরক্ষা যোজনা

এই প্রতিবেদনে যে প্রকল্পের নাম বলা হবে সেই প্রকল্পটি হলো পশ্চিমবঙ্গ সরকারের সামাজিক সুরক্ষা যোজনা (Samajik Suraksha Yojana) বা বিনা মূল্যে সামাজিক সুরক্ষা যোজনা। এই প্রকল্পের মাধ্যমে শ্রমিকেরা প্রতিমাসে ১ হাজার টাকা করে ভাতা পাবেন। বিশেষ করে নির্মাণ শ্রমিকদের (Construction Labour) জন্যই এই প্রকল্প তৈরি করা হয়েছে।

Ads

আরও পড়ুন, আপনার কন্যা সন্তানের পড়াশুনার সকল খরচার দায়িত্ব নিলো সরকার, বড় ঘোষণা কেন্দ্রের।

Advertisement

তবে পরিবহন ক্ষেত্রের শ্রমিকেরাও (Transport Labour) এই প্রকল্পের সুবিধা পাবেন। পশ্চিমবঙ্গ সরকার শ্রমিকদের আর্থিক সহায়তা করার লক্ষ্যে প্রতি মাসে একটা নির্দিষ্ট পরিমাণ ভাতা দেওয়ার জন্যই এই সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করেছে। একবার দেখে নেওয়া যাক সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্পের বিস্তারিত তথ্য:

Advertisement

সামাজিক সুরক্ষা যোজনা ফর্ম ফিলাপ ও পেনশন

রাজ্যের ১৮ থেকে ৬০ বছর বয়সী যে কোনো শ্রমিক সামাজিক সুরক্ষায় (BM-SSY) নাম নথিভুক্ত করতে পারবেন।
নির্মাণ শ্রমিকদের জন্যই এই প্রকল্প চালু করা হলেও পরিবহন ক্ষেত্রের শ্রমিকেরাও সুবিধা পাবেন।
নির্মাণ শ্রমিকদের অন্তত ৩ মাসের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

Ads

আবেদন করার পরে প্রতিমাসে সংশ্লিষ্ট শ্রমিক ১ হাজার টাকা করে ভাতা পাবেন।
আধার কার্ড/ ভোটার কার্ড/ পাসপোর্ট সাইজের ছবি/ ব্যাংক ডিটেইলস এবং শ্রমিকের স্বাক্ষর জমা দিতে হবে। এবং কিছুদিন পর স্টাট্যাস চেক করতে হবে।

click here png 1

আবেদন মঞ্জুর হয়ে গেলেই প্রতি মাসে ১ হাজার টাকা করে ভাতা পেতে থাকবেন শ্রমিকেরা। পশ্চিমবঙ্গ সরকারের শ্রমিকদের জন্য এই সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্প রীতিমতো ঝড় তুলে দিয়েছে। তাই লক্ষ্মীর ভান্ডারের পর এই প্রকল্প ও মানুষের মন জয় করে নিয়েছে।

এই বিষয়ে আপনার মতামত বা কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন করে জানাতে পারেন। এছাড়া প্রকল্প সংক্রান্ত আরও আরও তথ্যের জন্য, আমাদের কাছে লিখে পাঠাতে পারেন। এখানে ক্লিক করে সমস্ত প্রকল্পের তথ্য পাবেন। এবং নিয়মিত খবর ও জরুরী আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

Advertisement
9 thoughts on “Samajik Suraksha Yojana – প্রতিমাসে 1000 টাকা! বাংলার ছেলেদের জন্য ও লক্ষ্মীর ভান্ডারের মতো নতুন প্রকল্প।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *