Lakshmir Bhandar – লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বিরাট বড় ঘোষণা। মা বোনেদের পুজোর বোনাস। কবে পাবেন টাকা?

২০২১ সালে বিধানসভা নির্বাচনের প্রারম্ভে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সূচনা করেছিলেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar). সেই অনুযায়ী রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যের সকল নিম্ন এবং মধ্যবিত্ত মহিলারা লাভ করে থাকেন এই প্রকল্পের টাকা। প্রতিটি সাধারণ মহিলাকে মাসিক ৫০০ টাকা এবং তফসিলি জাতি ও উপজাতি ভুক্ত মহিলাদের মাসিক ১০০০ টাকা করে ভাতা প্রদান করে থাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই প্রকল্পের মাধ্যমে।

Advertisement

Lakshmir Bhandar Scheme

ফলে আর্থিক দিক থেকে চরমভাবে উপকৃত হন সেই সকল মানুষেরা। কিন্তু এবার মুখ্যমন্ত্রীর তরফে নেওয়া হলো এই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) নিয়ে আরো একটি বড় উদ্যোগ। এই প্রকল্পের এক নিয়মে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। যার ফলে রাজ্যের মহিলাদের আশা এবার থেকে দ্বিগুণ লাভ হতে চলেছে তাদের সকলের। কিন্তু এ ব্যাপারে ঠিক কি জানালো রাজ্য সরকার? আসুন জেনে নিই।

প্রথমবার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু হওয়ার সময় থেকেই প্রচুর সংখ্যক মহিলা তাদের নাম নথিভুক্ত করেছেন এই প্রকল্পে। তাদের সকলকেই সুবিধা প্রদান করা হয়েছে রাজ্য সরকারের তরফে। তারপর থেকে যারা বঞ্চিত ছিলেন তাদের সকলকেও এই সুবিধা পাওয়ার সুযোগ করে দিয়েছে রাজ্য সরকার। ফলে দিনকে দিন রাজ্য সরকারের সবচেয়ে জনপ্রিয় প্রকল্প হয়ে উঠছে এটি।

Ads

এমনকি লক্ষ্মীর ভান্ডারকে (Lakshmir Bhandar) অনুসরণ করে দেশের অন্যান্য বেশ কিছু রাজ্যের সরকারও চালু করেছে এই ধরনের প্রকল্প। কিন্তু এত জনপ্রিয় হওয়া সত্ত্বেও সম্প্রতি রাজ্য সরকার লক্ষীর ভান্ডার নিয়ে খতিয়ে দেখেছে যে এখনো পর্যন্ত রাজ্যের অনেক মহিলাই সুবিধা পাচ্ছেন না মুখ্যমন্ত্রীর এই প্রকল্পের। তাদের আবেদন ইতিমধ্যেই জমা পড়েছে এমনকি তারা সুবিধা পাওয়ার যোগ্য কিন্তু তাতেও টাকা পাচ্ছেন না তারা। কেন এমনটা হচ্ছে?

Advertisement
SBI ATM Services at your door steps in Duare ATM

এই অসুবিধা দূর করতে এবার এক যুগান্তকারী পদক্ষেপ নিল রাজ্য সরকার। এই ওয়েবসাইট টি সম্প্রতি চালু করা হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে। যে সমস্ত মহিলারা লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) জন্য আবেদন করেও এখনো পর্যন্ত টাকা পাচ্ছেন না তারা এই ওয়েবসাইটে এরপর থেকে নিজেদের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করতে পারবেন সহজেই।

Advertisement

আরও পড়ুন, লটারির টিকিট কেটেও লাভ হচ্ছে না? এই নিয়ম মেনে টিকিট কাটলে আপনিও হতে পারেন কোটিপতি।

রাজ্যের লক্ষ লক্ষ মহিলার সুবিধার্থে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ঘরে বসেই কোন পরিশ্রম অথবা টাকা পয়সা ছাড়া নিজের হাতে থাকা মোবাইল থেকেই দেখে নেওয়া যাবে আপনার এই প্রকল্পের আবেদন ঠিক কোথায় আটকে রয়েছে।
এক্ষেত্রে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে উপরের ওয়েবসাইটে যান। তারপর যে ওয়েব পেজটি দেখতে পাবেন সেখানে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) এর উপর ক্লিক করুন।

Ads

সোনার দাম 6 মাসের মধ্যে সর্বনিম্ন। এই সুযোগ হাত ছাড়া না করতে হলে আজই কিনে ফেলুন সোনার গয়না।

এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলবে। সেখানে আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বার, এনরোলমেন্ট নম্বর এবং স্বাস্থ্য সাথী কার্ড (Swasthyi Sathi Card) এর নম্বর এন্টার করতে হবে। তারপর একটি ক্যাপচা কোড দেখা যাবে যেটিকে বসাতে হবে। এরপর নিচের সার্চ বাটনে ক্লিক করলেই আপনার আবেদন কোথায় এখন রয়েছে তা দেখিয়ে দেওয়া হবে পরে পেজে। যে সমস্ত মহিলারা এখনো পর্যন্ত আবেদন করেও লক্ষ্মীর ভান্ডারের সুবিধা লাভ করছেন না তারা সত্ত্বর এই উপায়ে জেনে নিন আপনার আবেদন এখনো আটকে রয়েছে নাকি বাতিল হয়ে গেছে।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement