DA Salary Hike – রাজ্য সরকারি কর্মীদের ঐতিহাসিক ডিএ মিছিল, ভোটের মুখে কি ভাবছে রাজ্য সরকার?

ডিএ মিছিলে যা দেখা গেল এই প্রথম, কেউ কখনো দেখে নি। Salary Hike নিয়ে রাজ্যের প্রতিক্রিয়া?

কলকাতার রাজপথে এবার মিছিল করলো Salary Hike বা বকেয়া ডিএ এর দাবিতে রাজ্য সরকারের কর্মীদের একাংশের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ। আগেই যৌথ মঞ্চের তরফে দক্ষিণ কলকাতায় মিছিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেখানে যৌথ মঞ্চের সদস্যরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাড়ার উপর দিয়ে মিছিল করে যাবেন বলেই সিদ্ধান্ত নেন।

Advertisement

প্রথমে পুলিশের তরফে অনুমতি না দেওয়া হলে DA আন্দোলনকারীরা সোজা পৌঁছে যান কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে। আর সেখানে গিয়েই তারা বকেয়া ডি এর দাবিতে দক্ষিণ কলকাতায় হাজরা সংলগ্ন এলাকায় মিছিলের অনুমতি নিয়ে নেন। বিচারপতি রাজশেখর মান্থা মিছিলের অনুমতি দেন DA আন্দোলনকারীদের‌। আর এর পরেই ৬ মে দক্ষিণ কলকাতার হাজরা এলাকায় মিছিল করলো DA আন্দোলনকারীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ।

অভিষেক বন্দ্যোপাধ্যায় এর পাড়ায় গিয়ে ডিএর দাবীতে মিছিল করলেন তারা। স্বাভাবিকভাবেই অভিষেকের বাড়ির কাছাকাছি প্রচুর পুলিশি জমায়েত করা হয়েছিল। সংগ্রামী যৌথ মঞ্চের এদিনের মিছিলে (Salary Hike) বেশ অভিনবত্ব দেখা গিয়েছে। সেটা কি?
মহানগরী কলকাতা এর আগে বহু মিছিল দেখেছে। বহু রাজনৈতিক দল এবং সংগঠনের মিছিল প্রত্যক্ষ করেছে কলকাতা। সেই মিছিলে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন, ঝান্ডা দেখা গিয়েছে।

Ads

কিন্তু DA আন্দোলনকারী রাজ্য সরকারি কর্মীদের একাংশের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চের মিছিলে যা দেখা গিয়েছে, তা সম্ভবত এই প্রথম। এর আগে কখনো দেখা যায়নি কলকাতায়। এই মিছিলে নিয়ন্ত্রণের জন্য যৌথ মঞ্চের তরফে বেশকিছু ভলান্টিয়ারদের দায়িত্ব দেওয়া হয়। সেই ভলান্টিয়ারদের বেশকিছু টি-শার্ট বিলি করা হয়। সেই টি-শার্টে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মুখ আঁকা ছিল। এর আগে কখনো কোনো বিচারপতির মুখ আঁকা টি-শার্ট বা ব্যানার নিয়ে মিছিল দেখা যায়নি বলেই জানা গিয়েছে।

Advertisement
রাজ্য সরকারি কর্মী (West Bengal Employees)

Movement for Salary Hike:

শুধু তাই নয়, হাজরা মোড়ে গিয়ে আন্দোলনকারী যৌথ মঞ্চের কর্মসূচিতে দাঁড়িয়ে বিরোধী দলনেতা এবং বিজেপি নেতা শুভেন্দু অধিকারী রাজ্য সরকারের বিরুদ্ধে আক্রমণ করেছেন। সেখানে তিনি সুপ্রিম কোর্টে ডিএ মামলা (Salary Hike DA Case) পিছিয়ে যাওয়া নিয়ে রাজ্য সরকারকেই নিশানা করেছেন। এর সঙ্গে পিছনের খেলা আছে বলেও মন্তব্য করেন শুভেন্দু। DA আন্দোলনকারীদের বিক্ষোভ কর্মসূচি ১০০ দিন অতিক্রান্ত হয়েছে। আর সেই কারণে তারা দক্ষিণ কলকাতায় মিছিলের আয়োজন করেছিল।

Advertisement

লটারি জেতার অভিনব কৌশল, মাত্র 30 টাকা খরচ করে এইভাবে একবার টিকিট কেটে দেখুন।

সেই মিছিল থেকে ধর্মঘটের দিন জানানোর কথাও জানিয়েছিলেন তারা। সুপ্রিম কোর্টে DA মামলা বিচারাধীন রয়েছে। এখনো পর্যন্ত শুনানি হয়নি। বেশ কয়েকবার এই মামলা পিছিয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, সেই কারণেই শুভেন্দুর এই ধরনের মন্তব্য। শুভেন্দুর কথায়, তার বিরুদ্ধে মামলা তাড়াতাড়ি হয়, অথচ DA মামলা পিছিয়ে যায়। পিছনে কি খেলা রয়েছে, সেই বিষয়টি অবশ্য স্পষ্ট করতে পারেননি তিনি।

Ads

সরকারি কর্মীদের পেনশন বৃদ্ধি পেতে চলেছে, কত টাকা বেশি পাবেন? সম্পূর্ণ হিসাব দেখে নিন।

এর আগে কলকাতা হাইকোর্ট বকেয়া ডিএ মেটানোর নির্দেশ দেয়। কিন্তু রাজ্য সরকার সেই ডিএ মেটাতে গেলে আর্থিক বোঝা চাপতে পারে বলে জানায়। তারপরেই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে এসএলপি দাখিল করা হয়। সেই মামলার এখনো পর্যন্ত শুনানি হয়নি। ফের পিছিয়ে গিয়েছে এই ডিএ মামলা। যৌথ সংগ্রামী মঞ্চের এই ডিএ আন্দোলনের পিছনে বিরোধী রাজনৈতিক দলগুলোর উস্কানি রয়েছে বলে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে। এদিন শুভেন্দুর মন্তব্য থেকে সেই অভিযোগ আরও স্পষ্ট হয়েছে বলেই মনে করা হচ্ছে।
Written by Shatadal.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement