Dearness Allowance - মহার্ঘ ভাতা

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কর্মরত চাকরি প্রার্থীদের একাংশ Dearness Allowance বা মহার্ঘ ভাতা সম্পর্কিত বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তারা দাবি করছেন রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মত সম হারে মহার্ঘ ভাতা প্রদান করতে হবে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন বৈঠক ও সভা মঞ্চ থেকে ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মীদের এই আন্দোলন প্রসঙ্গে নানা মন্তব্য করেছেন। তিনি এও জানিয়েছেন যে তার পক্ষে মহার্ঘ ভাতা যতটা বৃদ্ধি করা সম্ভব তিনি সেই ব্যবস্থা করছেন।

Advertisement

WB Govt Employees New Dearness Allowance Hike Update

রাজ্য সরকারি কর্মীদের আন্দোলনে জেরে দফায় দফায় রাজ্যের তরফ থেকে বাড়ানো হয়েছে তাদের Dearness Allowance বা মহার্ঘ ভাতার মূল্য। গত বছর দুর্গা পূজার সময় কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে ৪২ শতাংশ থেকে ৪৬ শতাংশ করা হয়।

এদিকে গত বছর ডিসেম্বর মাসে বড়দিনের একটি অনুষ্ঠান এর উদ্বোধনে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন বছরের উপহার স্বরূপ রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিলেন। যদিও ৪ শতাংশ ডিএ বৃদ্ধিতে বিশেষ খুশি হননি আন্দোলনকারী রাজ্য সরকারি কর্মীরা।

Ads

কিছু দিন আগে রাজ্য বাজেট ঘোষণার সময় আবার রাজ্যের কর্মীদের Dearness Allowance বা মহার্ঘ ভাতা বাড়ে। রাজ্য সরকারি কর্মীরা বর্তমানে ষষ্ঠ বেতন কমিশন অনুসারে বেতন পাচ্ছেন। সম্প্রতি বাজেট ঘোষণার সময় আরও ৪ শতাংশ রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ার ফলে রাজ্য সরকারি কর্মীদের বেতনেও বড়সড় বদল আসবে।

Advertisement

রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীদের চিন্তার দিন শেষ! এখন জিপিএফের টাকা মিলবে অনলাইনে।

সামনেই আসছে লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনের আগে থেকেই নতুন ঘোষিত Dearness Allowance বা মহার্ঘ ভাতা (ডিএ) কার্যকর করা হবে বলে জানানো হয়েছে নবান্নর তরফ থেকে। এসবের মধ্যেই রাজ্যে পথশ্রী ও আবাস যোজনার বরাদ্দ নিয়ে কেন্দ্রের আলোচনার ওপর বড়ো সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস পরিচালিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

Advertisement
Primary Teacher Salary - প্রাইমারি শিক্ষকদের বেতন

জানা গেছে রাজ্য সরকারি কর্মীদের Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে রাজ্য সরকারে সেক্রেটারিয়েট পোস্টে যে সকল কর্মীরা কাজ করেন, যাদের বেতন প্রতি মাসে ২ লাখ টাকার মতো, তারা তাদের বেতনের সঙ্গে আরো অতিরিক্ত ৮ হাজার টাকা বেশি পেতে চলেছেন।

Ads

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

রাজ্যের ব্লক ডেভেলপমেন্ট অফিসার, যাদের মাইনে ৫৬০০০ টাকা থেকে শুরু তারা প্রতি মাসে ২২০০ টাকার মতো অতিরিক্ত পাবেন। যাদের মাসিক বেতন ৩০ হাজার টাকার মতো, তারা পাবেন অতিরিক্ত ১২০০ টাকা, যাদের মাসিক বেতন ২৩০০০ টাকা তারা মাসিক ৯২০ টাকার মতো বেশি পাবেন। এছাড়াও গ্রুপ ডি কর্মীরা যারা ১৭ হাজার টাকা বেতন পান তারা ১৫০০ টাকা অতিরিক্ত পাবেন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *