Govt Empolyees – সরকারি কর্মচারীদের পোঁয়া বারো, বছরে 42 দিন অতিরিক্ত ছুটি! জানুন কবে কবে?

Govt Empolyees – 42 দিনের ছুটি পাবেন সরকারি কর্মীরা। কিন্তু কেন?

সরকারি কর্মচারীদের (Govt Empolyees) জন্য একটি দারুণ সুখবর। এবার থেকে নতুন ছুটির নিয়ম জারি করা হল সরকারি কর্মীদের জন্য। এর ফলে আগের বছরগুলির চেয়ে এখন বেশি ছুটি পাবেন কর্মীরা। তবে কেবলমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মীরাই এই ছুটি পাবেন।

Advertisement

এবার থেকে কেন্দ্রীয় কর্মচারীরা (Govt Empolyees) অঙ্গ দান করলে 42 দিনের একটি বিশেষ সাধারণ ছুটি বা Special Casual Leave পাবেন। এই প্রসঙ্গে, DoPT এর তরফে জারি করা অফিসিয়াল মেমোরেন্ডাম এ বলা হয়েছে যে, কোনও কর্মচারী যদি শরীরের কোনও অঙ্গ দান করেন, তাহলে দীর্ঘ মেয়াদী ছুটি পাওয়ার জন্য তিনি যোগ্য হবেন। কারণ এটি একটি বড় অস্ত্রোপচার এবং হাসপাতালে ভর্তির পাশাপাশি সুস্থ হতেও অনেকটা সময় লাগে এখানে। সরকারের উচিত, কেন্দ্রীয় কর্মচারীদের মধ্যে অঙ্গ দান প্রচারের লক্ষ্যে, কর্মীদের সর্বোচ্চ 42 দিনের বিশেষ ছুটির ব্যবস্থা করা।

আরও 4টি জনপ্রিয় ব্যাংকের লাইসেন্স বাতিল করলো RBI. দেখে নিন লিস্ট।

এই সংক্রান্ত নানান নিয়মও নির্ধারণ করা হয়েছে সরকারের তরফে। কেন্দ্রীয় সরকারের বর্তমান নিয়ম অনুসারে, এক বছরে ক্যাজুয়াল ছুটি হিসাবে সর্বাধিক 30 দিনের ছুটি মঞ্জুর করা হয়। এবার থেকে তা বেড়ে 42 দিন করা হল।

Ads

তবে, DoPT-র তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে যে, এই নতুন নিয়মটি সবার জন্য প্রযোজ্য নয়। কেবলমাত্র নির্বাচিত কিছু দফতরের কর্মীদের উপর এই নিয়ম কার্যকর করা হবে। জানানো হয়েছে, রেল কর্মী, অল ইন্ডিয়া সার্ভিসের কর্মীদের জন্য এই নতুন ছুটির নীতিটি প্রযোজ্য হবে না। নতুন নিয়ম কার্যকর হয়েছে 25 এপ্রিল, 2023 তারিখ থেকে।

Advertisement

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে যারা অঙ্গ দান করবেন, তাদের অস্ত্রোপচারের জন্য এবং তার পরে ফের কর্মক্ষম হওয়ার জন্য সর্বোচ্চ 42 দিন ছুটি দেওয়া হবে। তবে এর জন্য সরকারি চিকিৎসকের সুপারিশ লাগবে। অঙ্গদান করার লক্ষ্যে হাসপাতালে ভর্তির এক সপ্তাহ আগে থেকে এই ছুটির জন্য আবেদন করা যেতে পারে।

Advertisement

কেন্দ্র দিচ্ছে 5 লক্ষ টাকার সুবিধা, এই প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন জেনে নিন।

সম্পাদক

Leave a Comment

Advertisement