School Teacher – পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষকদের বদলি নিয়ে সুখবর দিলো কলকাতা হাইকোর্ট। শিক্ষকদের দাবীপূরণ।

নিত্যদিনই School Teacher দের নিয়োগ থেকে শুরু করে, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার একাধিক তথ্য লক্ষ্য করা যায়। খবরে চ্যানেল খুললেই বা খবরের পাতা ওল্টালেই শিক্ষকদের নিয়ে কোনো না কোনো খবর থাকবেই। সমাজ গড়ার কারিগরদের নিয়ে হাইকোর্টে ঝুলছে একাধিক মামলা। এই সমস্ত কিছুর মাঝেই কলকাতা হাইকোর্ট শিক্ষকদের বদলি সংক্রান্ত মামলায় একটি বড় রায় দিলেন। এবার অনলাইনে বলদি না হলেও অফলাইনে বদলির আবেদন করতে পারবেন শিক্ষক শিক্ষিকারা এমনটাই রায় দিলো হাইকোর্ট।

Advertisement

High Court Order On School Teachers Transfer Case

শিক্ষকেরা এতদিন উৎসশ্রী পোর্টালের মাধ্যমে বদলির জন্য আবেদন জানাতেন। কিন্তু ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর থেকে উৎসশ্রী পোর্টাল বন্ধ রয়েছে। কিন্তু তা বন্ধ থাকার দরুন এখন সমস্যায় পড়তে হয় তাদের। এর ফলে আটকে যাচ্ছে একাধিক বদলি। সম্প্রতি এমনই এক ঘটনার জেরে হাইকোর্ট এই রায় দিলেন। তামান্না বেগম নামে এক স্কুল শিক্ষিকা যিনি উত্তর দিনাজপুরের একটি প্রাথমিক স্কুলে তিন বছর ধরে শিক্ষকতা করছেন।

 পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্সের তরফে কাউন্সিলিংয়ের সুযোগ। জানুন কাউন্সিলিংয়ের পদ্ধতি।

তামান্না বেগম নামক School Teacher থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। শুধু তিনিই নন তার বছর পাঁচেকের শিশুটিও শ্বাসকষ্টতায় ভুগছে। তিনি তার এবং তার মেয়ের অসুস্থতার কারণে স্থানীয় এলাকার কোনো স্কুলে বদলি হতে চেয়ে আবেদন জানিয়েছিলেন। কিন্তু উৎসশ্রী পোর্টাল বন্ধ থাকায় তিনি অনলাইনে আবেদন করতে পারেনি। পরে তিনি অফলাইনে বোর্ডের কাছে আবেদন জানান। কিন্তু সেখানেও তিনি বিফল হন।

Ads

আবেদনপত্রে বোর্ড কোনো সদুত্তর তাকে দেইনি। এরপরই তামান্না বেগম কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তারপর কলকাতা হাইকোর্ট বিচার করে মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশ দেন, পোর্টাল বন্ধ থাকায় অফলাইনে দেওয়া সমস্ত আবেদন বিবেচনা করতে হবে বোর্ডকে। কোনো কারণে যদি অনলাইন পোর্টাল বন্ধ থাকে তাহলে শিক্ষক শিক্ষিকারা তাদের সমস্যার কথা অফলাইনে জানাতে পারবেন।

Advertisement

বহু School Teacher রয়েছেন যারা বদলি না হওয়ার কারণে অনেক সমস্যায় রয়েছেন। তাদের সেইসময় আবেদন বিবেচনা করে বোর্ডকে তার সদুত্তর দিতে হবে। হাইকোর্টের এই নির্দেশে শিক্ষক মহলে খুশির মেজাজ দেখা দিয়েছে। তারা মনে করছেন এই নির্দেশের ফলে শিক্ষক শিক্ষিকারা তাদের আনুষঙ্গিক সমস্যাগুলির থেকে মুক্তি পাবেন।

Advertisement

এমনই আরো গুরুত্বপুর্ণ তথ্য চাকরির খবর, নিয়োগ দুর্নীতি, অভিনব বিজনেস আইডিয়া, টেলিকম নিউজ, বিভিন্ন ধরনের রাজ্য ও কেন্দ্র সরকারের প্রকল্প এর আপডেট সবার আগে পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট সুখবর বাংলায়।
Written by Sathi Roy.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement