Ayushman Bharat Card – ভোটের আগেই পাবেন 5 লাখ টাকার সুবিধা। এখনই এই কার্ডটি বানিয়ে ফেলুন।

কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের (Ayushman Bharat Card) জন্য বিভিন্ন জনকল্যাণ মূলক প্রকল্প ব্যাবস্থা করেছেন। এই সমস্ত প্রকল্পে নাম নথিবিক্তদের আর্থিক সহায়তা দেওয়া হয়। তেমনই একটি প্রকল্প হলো প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (PMJAY), যা আয়ুষ্মান ভারত যোজনা নামেও পরিচিত। এটি মূলত চালু করা হয় ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর দেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত পরিবারকে বিনামূল্যে স্বাস্থ্য বীমা প্রদান করার জন্য।

Advertisement

Get Instant 5 Lakh RS on Ayushman Bharat Card

এই Ayushman Bharat Card বা আয়ুষ্মান ভারত কার্ড থাকলে সেই ব্যক্তি সারা দেশের সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা গ্রহণের সুযোগ পায়। ফলে সাধারণ মানুষের এটা খুবই উপকারের পাশাপাশি অনেকটাই আর্থিক সহায়তা দিয়েছে।

দরিদ্র পরিবারের কোনো ব্যক্তির গুরুতর অসুস্থ হলে চিকৎসার খরচ চালানোর মতন অর্থ থাকেনা। তাই অনেক ব্যক্তি বিনা চিকিৎসায় মারা যান। তাই Ayushman Bharat Card বা আয়ুষ্মান ভারত কার্ড থাকলে সেই ব্যক্তি হাসপাতালে চিকিৎসা করার সুযোগ পাবে।

Ads

এই Ayushman Bharat Card বা আয়ুষ্মান ভারত কার্ড সেইজন্য দরিদ্র ও নিম্ন মধ্যবিত্তদের অনকেটাই আর্থিক ভরসার জায়গা হয়েছে। কিভাবে আবেদন করবেন এই কার্ডের জন্য? যারা এখনো এই কার্ডের জন্য আবেদন করেন নি তারা আবেদন করতে পারেন এইভাবে।

Advertisement

অনলাইন আবেদনের পদ্ধতি

  • প্রথমে আয়ুষ্মান ভারত যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেটি হল https://beneficiary.nha.gov.in
    এরপর হোমপেজে আপনাকে “বেনিফিশিয়ারি” ট্যাবে ক্লিক করতে হবে।
  • এরপর আপনাকে “অনলাইনে আবেদন করুন” অপশনে ক্লিক করতে হবে।
  • আপনার মোবাইল নম্বর এবং আধার নম্বর লিখতে হবে।
  • আপনার মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে।
  • ওটিপি যাচাই করার পরে, আপনাকে আপনার পরিবারের সদস্যদের সম্পর্কে সব তথ্য লিখতে হবে।
  • সমস্ত তথ্য প্রকাশ করার পর, এরপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
  • আপনার স্ট্যাটাস চেক করতে “চেক বেনিফিশিয়ারি স্ট্যাটাস” অপশনটি ব্যবহার করতে পারেন।

প্রয়োজনীয় নথি

  • আধার কার্ড
  • রেশন কার্ড
  • পারিবারিক পরিচয়পত্র
  • ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ

31st মার্চের মধ্যে এই কাজ না করলে বন্ধ হবে আপনার PPF, NPS, SSY একাউন্ট।

আবেদনের যোগ্যতা

এটি মূলত করা আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য। অর্থাৎ যে পরিবারের একজন সদস্য দারিদ্র্য সীমার নীচে রয়েছেন। আর আপনি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) এর অধীনে একজন সুবিধাভোগী। যদি আপনি এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স স্কিম (ESIS) বা কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প (CGHS) এর একজন সুবিধাভোগী।

Advertisement
Swasthya Sathi Card - স্বাস্থ্যসাথী কার্ড

আবেদনের কিছুদিন পড়েই আপনার বাড়িতে Ayushman Bharat Card বা আয়ুষ্মান ভারত কার্ড চলে আসবে। অফলাইনে আবেদনের জন্য আপনাকে নিকটতম সরকারি হাসপাতালে আয়ুষ্মান ভারত কার্ডের জন্য আবেদন করতে হবে। এই আয়ুষ্মান ভারত কার্ড পেয়ে গেলে এরপর থেকে সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য কোনো খরচ লাগবে না।

Ads

ভোটের মুখে মহিলাদের জন্য নতুন প্রকল্প। মাতৃ বন্দনা যোজনার সুবিধা, যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া জেনে নিন।

আবেদনের সময় আপনার সাথে রেশন কার্ড বা আধার কার্ডে র একটি কপি নিয়ে যেতে হবে। অনলাইন বা অফলাইন কোনো ক্ষেত্রেই আবেদন ফি লাগবে না। Ayushman Bharat Card বা আয়ুষ্মান ভারত কার্ড পাওয়ার পর, আপনি যেকোনো সরকারি হাসপাতালে নগদহীন চিকিৎসা গ্রহণ করতে পারবেন। এছাড়া বছরে ৫ লাখ টাকার মতন চিকিৎসা খরচ পেয়ে যাবেন।

সম্পাদক

Leave a Comment

Advertisement