WBCHSE HS Result 2023 – উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2023 মোবাইল থেকে অনলাইনে দেখতে ক্লিক করুন।

এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বিরাট সুখবর। আজই ঘোষিত হচ্ছে WBCHSE HS Result 2023 বা উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2023. আর এবছর মোবাইল থেকেই সম্পূর্ণ রেজাল্ট দেখতে পাবেন। তাই আর দেরি না করে পুরো প্রতিবেদন পড়ে জেনে নিন, কিভাবে রেজাল্ট দেখবেন। আর এই প্রতিবেদনের লিংকে ক্লিক করেও রেজাল্ট দেখতে পাবেন। আর কিছুক্ষন পরই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষিত হতে চলেছে। আজ বেলা বারোটায় আনুষ্ঠানিক ভাবে রেজাল্ট প্রকাশিত হবে। প্রতিবারের মতো মাধ্যমিক পরীক্ষার ফলাফল বেরোনোর পর উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষিত হতে চলেছে। এর পাঁচ দিন আগে অর্থাৎ 19 শে মে মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক ঘোষিত হয়েছিল 2023 সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

Advertisement

HS Result 2023 – উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2023

এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার ছাত্র-ছাত্রী সংখ্যা রয়েছে প্রায় সাড়ে আট লক্ষ। তবে ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যাটা বেশি হয়েছে। এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল 14 ই মার্চ আর শেষ হয়েছিল 27 শে মার্চ । প্রায় দু মাসের মাথায় এবারের উচ্চ মাধ্যমিক রেজাল্ট (HS Result 2023) আউট হতে চলেছে। এর আগে উচ্চমাধ্যমিক শিক্ষার সংসদ থেকে জানানো হয়েছিল যে মে মাস অথবা জুন মাসের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল বেরোতে পারে। কিন্তু তারপরেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সভাপতি চিরঞ্জিত ভট্টাচার্য ঘোষণা করেছিলেন যে মে মাসের চতুর্থ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (HS Result 2023) আউট হবে। আর সেই কথা মতোই সঠিক সময়ে রেজাল্ট প্রকাশিত হচ্ছে।

এর পর রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু টুইট করেছেন উচ্চ মাধ্যমিকের রেজাল্ট বেরোনোর দিনক্ষণ সম্পর্কে। রাজ্যে শিক্ষামন্ত্রী তাঁর সোশ্যাল মিডিয়াতে স্পষ্ট জানিয়েছেন যে 2023 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল 24 শে মে বেলা বারোটায় সাংবাদিক বৈঠকে ঘোষিত হবে। এরপর ছাত্রছাত্রীরা ঐদিন বারোটার পর থেকে ওয়েবসাইটে তাদের রোল নাম্বার এন্ট্রি করে পরীক্ষার ফলাফল জানতে পারবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে বিশদভাবে বলা আছে যে ছাত্রছাত্রীরা কিভাবে তাদের পরীক্ষার ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন। wbresults.nic.in, www.exametc.com ও www.indiaresults.com- এই ওয়েবসাইটগুলি থেকে পরীক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের ফলাফল জানতে পারবে।

Ads

তবে রেজাল্ট পেলেও মার্কশিট পেতে দেরি হবে। ৩১ শে মে বেলা এগারোটা থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এর অফিস থেকে ছাত্র-ছাত্রীদের উচ্চ মাধ্যমিক রেজাল্ট ও মার্কশীট বিতরণ করা হবে। ঐদিন স্কুল প্রধানেরা সংসদের অফিস থেকে তাদের ছাত্র-ছাত্রীদের প্রয়োজনীয় নথি সংগ্রহ করতে পারবেন।

Advertisement

HS Result 2023 – উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2023 কিভাবে দেখবেন?

click here png 1

গত 12 মে শুক্রবার সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা করা হয়েছে। এর পর 14 মে, রবিবার প্রকাশিত হয়েছে আইসিএসই-র দশম এবং আইএসই এর দ্বাদশ শ্রেণির পরীক্ষার রেজাল্ট। গত 19 শে মে মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানা গেছে এরপর ঘোষণা হতে বাকি রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ লক্ষ ৫২ হাজার।

Advertisement

রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

গত বছরের থেকে এক লক্ষ দশ হাজার জন বেশি ছাত্রছাত্রী রয়েছে এই বছর। এর আগে সংসদ থেকে জানানো হয়েছিল যে আগামী বছর থেকে ছাত্রছাত্রীরা একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পড়তে পারবে। আর এইজন্য স্কুলগুলিকে ২ মে থেকে ৩০ জুনের মধ্যে আবেদন জানাতে হবে।

Ads

উচ্চ মাধ্যমিক পাশ করলে বিরাট সুখবর, জানতে ক্লিক করুন

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement