Scholarship – ওয়েসিস স্কলারশিপে আবেদন সংক্রান্ত এই 2 টি সমস্যা হলে কি করবেন? জেনে নিন।

Scholarship – এই স্কলারশিপে আবেদনের শেষ তারিখ কত?

উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক থাকেন পড়ুয়ারা (Scholarship)। কিন্তু অর্থের অভাবে সেই স্বপ্ন পূরণ করতে পারেন না অনেকেই। তাই সেই কথা মাথায় রেখে মেধাবী পড়ুয়াদের জন্য সরকারি-বেসরকারি স্কলারশিপের সাহায্য প্রদান করা হয়। আজকে এই প্রতিবেদনের মাধ্যমে সেরকমই একটি স্কলারশিপ অর্থাৎ ওয়েসিস স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে কিছু সমস্যার সমাধানের বিষয়ে জানানো হবে।

Advertisement

প্রতিবছর নির্দিষ্ট জাতিগোষ্ঠী ভুক্ত মেধাবী ছাত্র-ছাত্রীদের ওয়েসিস স্কলারশিপের মাধ্যমে বৃত্তি প্রদান করা হয়ে থাকে। কিন্তু এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে সম্প্রতি পড়ুয়াদের নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কি সেই সমস্যা? চলুন বিশদে জেনে নেওয়া যাক। (Scholarship)

আবারও রাজ্য জুড়ে ছুটি ঘোষণা করল অর্থ দপ্তর, কারা পাবেন ছুটি?

১) মোবাইলে OTP না আসলে কি করা যাবে?
ওয়েসিস স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট https://oasis.gov.in/ -এর মাধ্যমে স্কলারশিপের জন্য আবেদন জানাতে হয়। সেক্ষেত্রে অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে লগইন করার করতে হয়। এরপরই আবেদনের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হয়। অনেকসময় দেখা যায় একাধিকবার OTP এর অপশনে ক্লিক করলেও মোবাইল নম্বরে কোনো OTP আসে না। এই সমস্যার মূল কারণ স্কলারশিপ পোর্টালটির কিছু সমস্যা। (Scholarship)

Ads

যদিও ওয়েসিস স্কলারশিপের কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই এই পোর্টালটির সমস্যাগুলি নিয়ে কাজ করা শুরু হয়েছে। আবেদনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের যাতে সমস্যার সম্মুখীন হতে না হয়, তার ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়া বারংবার চেষ্টা করতে পারেন ছাত্র-ছাত্রীরা। যদি কোনো সময় মোবাইলে OTP আসে, সেই OTP দিয়ে আবেদনপত্র পূরণ করা সম্ভব হতে পারে। (Scholarship)

Advertisement

SBI তে কিভাবে টাকা রাখলে সবচেয়ে দ্রুত টাকা দ্বিগুন হবে।

২) মোবাইল নম্বর নিয়ে কোনো সমস্যা হলে-
কোন মোবাইল নম্বর দিয়ে আবেদন জানানো হয়েছে, তা ভুলে যান অনেক আবেদনকারী। সেক্ষেত্রে সমস্যা বাড়ে। তবে অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে এই স্কলারশিপের পোর্টালে লগইন করার পরই OTP অপশন দেখা যায়। সেটির ওপরে আবেদনের ক্ষেত্রে মোবাইল নম্বরের শেষ চারটি ডিজিট দেখা যায়। সেটি ভালোভাবে লক্ষ্য করলে কোন মোবাইল নম্বর দিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন জানানো হয়েছিল, তা জানা যায়। (Scholarship)

Advertisement

যদি কোনোভাবে গত বছরের রেজিস্ট্রেশনের জন্য ব্যবহৃত মোবাইল নম্বরটি হারিয়ে বা বন্ধ হয়ে যায়। তারা ওটিপির অপশন অ্যাক্টিভেট করতে পারেন না। সে সকল ছাত্র-ছাত্রীদের ওয়েসিস স্কলারশিপের জন্য নতুন করে আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণভাবে সম্পন্ন করতে হবে। সঠিক অ্যাপ্লিকেশন আইডি, পাসওয়ার্ড এবং মোবাইল নম্বরের সাহায্যে আবেদন জানাতে হবে। (Scholarship)

Ads

উল্লেখ্য, অনেক আবেদনকারীর প্রশ্ন রয়েছে ওয়েসিস স্কলারশিপে আবেদনের জন্য শেষ তারিখ কত? তবে জানিয়ে রাখি, ওয়েসিস স্কলারশিপে আবেদনের জন্য ফ্রেশ/ রিনিউয়াল অ্যাপ্লিকেশনের শেষ তারিখ এখনো অফিশিয়ালভাবে জানানো হয়নি। এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েব পোর্টালটি ফলো করতে ভুলবেন না।

মধ্যবিত্তের মুখে হাসি, কমলো পেট্রোল ডিজেলের দ্রব্যমূল্য

সম্পাদক

Leave a Comment

Advertisement