ICDS Anganwadi Recruitment – অঙ্গনওয়াড়ির চাকরিতে আবেদনের আগে জেনে নিন এই নিয়ম।

আপনি কি পশ্চিমবঙ্গের একজন বেকার চাকরি প্রার্থী? যোগ্যতা ন্যূনতম মাধ্যমিক পাস? বহুদিন ধরে সন্ধান করছেন কোনো ভালো চাকরি পাবার? ICDS Anganwadi Recruitment আপনার নিয়ে এসেছে এক সুবর্ণ সুযোগ। সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে মোট 12 হাজার শুন্য পদে অঙ্গনওয়াড়ি বা ICDS পদে কর্মী নিয়োগের কথা ঘোষণা করা হয়েছে নির্দিষ্ট দপ্তর কর্তৃক। ন্যূনতম অষ্টম পাশ যোগ্যতা থেকে শুরু করে মাধ্যমিক পাস পর্যন্ত যেকোনো ব্যক্তি এখানে আবেদন করার যোগ্য। তাহলে আর দেরি কিসের? প্রথমে এ বিষয়ে বিস্তারিতভাবে জেনে নিন এবং তারপর তাড়াতাড়ি করে আবেদন করে ফেলুন।

Advertisement

ICDS Anganwadi Recruitment 2023

নিয়োগকারী দপ্তর এবং শূন্য পদের নাম:
পশ্চিমবঙ্গ শিশু বিকাশ আধিকারিক কার্যালয় মারফত এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রধানত দুই ধরনের শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে একটি হলো অঙ্গনওয়াড়ি কর্মী এবং দ্বিতীয়টি হল অঙ্গনওয়াড়ি সহায়িকা। দু ক্ষেত্রেই শূন্য পদের সংখ্যা রয়েছে বিপুল। তবে আলাদা আলাদা শূন্যপদ সম্পর্কে জানা না গেলেও সবমিলিয়ে এখানে শূন্য পদে রয়েছে 12 হাজারটি।

শিক্ষাগত যোগ্যতা ও বয়স:-
ICDS Anganwadi Recruitment এর জন্য আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত যেকোনো বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবেই তারা আবেদন করতে পারবেন। অন্যদিকে, অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে যে সমস্ত ব্যক্তির আবেদন করতে ইচ্ছুক তাদেরকে সরকার স্বীকৃত যেকোন স্কুল থেকে অষ্টম বা সমতুল পরীক্ষায় পাস করতে হবে।

Ads

অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদে আবেদন (ICDS Anganwadi Recruitment) করতে গেলে একজন প্রার্থীকে 1 জানুয়ারি 2023 তারিখ অনুযায়ী সর্বনিম্ন 18 থেকে সর্বোচ্চ 45 বছরের মধ্যে বয়সের অধিকারী হয়ে থাকতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর আবেদনকারীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

Advertisement

অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে নিয়ম বদল। চাকরি প্রার্থীদের মাথায় হাত।

ICDS Anganwadi Recruitment এ আবেদন পদ্ধতি:-
এই অঙ্গনওয়াড়ি ২০২৩ নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে গেলে আবেদনকারীদের অবশ্যই অনলাইনের মাধ্যমে তা সম্পন্ন করতে হবে বলে জানানো হয়েছে।
১. কর্তৃপক্ষের নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট www.hooghly.nic.in ভিজিট করতে হবে।
২. তারপর ‘Apply for Anganwadi Recruitment 2023’ লিঙ্গের উপর ক্লিক করে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে।
৩. তারপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস একত্রিত করে সেগুলি এক কপি করে স্ক্যান করে আপলোড করতে হবে।
৪. সবশেষে নির্দিষ্ট আবেদন মূল্য জমা করে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়ার কাজ শেষ।

Advertisement
ICDS Anganwadi Recruitment - অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-
১.
এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি এবং নিজস্ব সিগনেচার।
২. প্রার্থীর নিজস্ব এলাকার একটি স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।
৩. জাতিগত শংসাপত্র যদি থাকে।
৪. যেকোনো এক কপি পরিচয় পত্রের প্রমাণ যেমন আধার কার্ড বা ভোটার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি।
৫. বয়সের যে কোন একটি প্রমাণ যেমন আধার কার্ড অথবা বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিকের অ্যাডমিট।
৬. সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণ।

Ads

অবশেষে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধা তালিকা প্রকাশ, ক্লিক করে Download করুন।

ICDS Anganwadi Recruitment এ নিয়োগ পদ্ধতি:-
বিজ্ঞপ্তি অনুসারে এখানে আবেদনকারী সকল প্রার্থীদের দুটি পর্যায়ে যাচাই করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। প্রথমে হবে একটি লিখিত পরীক্ষা, এবং তারপরে ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন। লিখিত পরীক্ষা হবে 90 নম্বরের। পরীক্ষার বিষয় হবে এই গুলির ওপর- সাধারণ জ্ঞান, ইংরেজি, মাতৃভাষা, পাটিগণিত, পুষ্টি, জনস্বাস্থ্য এবং মহিলাদের অবস্থান সম্পর্কিত বিষয়।

ICDS Anganwadi Recruitment পরীক্ষার দশ দিন আগে পরীক্ষার্থীরা নির্দিষ্ট ওয়েবসাইট থেকে তাদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।
লিখিত পরীক্ষায় যে সকল পরীক্ষার্থী সর্বনিম্ন 30 নম্বর পাবেন তারা উত্তীর্ণ হবেন এরপরের পর্যায়ে অর্থাৎ ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন পর্যায়ে। এক্ষেত্রে তাদের সমস্ত আসল নথিপত্র যাচাইকরণ এবং পারসোনালিটি টেস্টিং এর মাধ্যমে তাদের বাছাই করে তোলা হবে নিয়োগ তালিকায়। এরপর মনোনীত প্রার্থীদের কাছে পৌঁছে যাবে জয়েনিং লেটার।

বেতন কাঠামো:-
এক্ষেত্রে দুই ধরনের পদে আলাদা আলাদা বেতন প্রদান করা হবে। যারা অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য আবেদন করবেন তাদেরকে নিয়োগের শুরুতে 9000 টাকা করে বেতন প্রদান করা হবে। পরবর্তীকালে এই বেতন বাড়তে বাড়তে 12000 টাকা পর্যন্ত হতে পারে। অন্যদিকে যারা অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে মনোনীত হবেন তাদের প্রথমে 3 হাজার টাকা করে বেতন দেওয়া হবে এবং পরে তা বাড়তে বাড়তে 5 হাজার টাকা হবে।

মধ্যবিত্তের মুখে হাসি! এবার থেকে রেশন কার্ডে বিনামূল্যে মিলবে চিনি, তেল, মশলা ও মুসুর ডাল। কারা কারা পাবেন জানুন?

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:-
কর্তৃপক্ষ মারফত প্রকাশিত নোটিশ অনুযায়ী এই সকল ICDS Anganwadi Recruitment অঙ্গনওয়াড়ি পদের জন্য আবেদন পত্র গ্রহণ করার কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে গত 10 ই আগস্ট 2023 তারিখে। এই প্রক্রিয়া চলবে আগামী 4 সেপ্টেম্বর পর্যন্ত। তাই আর দেরি না করে দ্রুত আবেদন করে দিন।

সম্পাদক

3 thoughts on “ICDS Anganwadi Recruitment – অঙ্গনওয়াড়ির চাকরিতে আবেদনের আগে জেনে নিন এই নিয়ম।”

    • Ami Tanusree Sarkar Amar Bare Kalyani Kanthaltolar Basenda. Ami Madhamik Ar Heyarsencenday pass Ami Anganwadi Kaja Jhukto Hota Chai.

      Reply
  1. আমি অনন্যা পাল আমার শশ্বুর বাড়ি পূর্ব বর্ধমান জেলার কালনা 2 ব্লকের বাদলা বি ডিও অন্তগত চা গ্ৰাম এলাকায়। কমি উচ্চমাধ্যমিক পাশ আমি ইচ্ছুক অঙ্গনওআড়ি র পদে নিযুক্ত হতে

    Reply

Leave a Comment

Advertisement