Ration Card নিয়ে নরেন্দ্র মোদীর কড়া নির্দেশ। 30 সেপ্টেম্বরের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে রেশন কার্ড।

আপনার যদি রেশন কার্ড (Ration Card) থেকে থাকে এবং তার মাধ্যমে বর্তমানে সুবিধাভোগ করে থাকেন তাহলে সাবধান হয়ে যান এখনই। রেশন কার্ড নিয়ে বিরাট বড় হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে যদি রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Ration Card Aadhaar Link) না করান তাহলে এরপর থেকে আর পাবেন না রেশন পরিষেবা। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

Advertisement

Ration Card Aadhaar link

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PM Garib Kalyan Anna Yojana) মাধ্যমে বর্তমানে বিনামূল্যে রেশনের সুবিধা ভোগ করে থাকেন প্রতিটি রাজ্যের কোটি কোটি মানুষ। অনেকের রেশন কার্ডে আবার রেশন এর উপর ভর্তুকীও দেওয়া হয়। কিন্তু এই প্রক্রিয়ায় দুর্নীতির বহু প্রমাণ পায় কেন্দ্রীয় সরকার। আর তাই প্রত্যেক Ration Card হোল্ডারদের স্বতন্ত্র যাচাইকরণ বা এক জনের একটিই রেশন কার্ড এবং তাদের কার্ডের সমস্ত ডেটা সুরক্ষিত রাখার জন্য কড়া ব্যবস্থা গ্রহণ করা হয় তাদের পক্ষ থেকে।

ঘোষণা করা হয়েছিল যে এবার থেকে রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক না করান হলে সেই রেশন কার্ড অবৈধ বলে বিবেচিত হবে। এ নিয়ে দেশবাসীকে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল বহুদিন আগেই। তবে অনেকেই এড়িয়ে যান বিষয়টি। কিন্তু এবারে আরো একবার সুযোগ দেওয়া হল সকলকে। আর স্পষ্টভাবে জানানো হয়েছে যে, যদি ৩০ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে কোন ব্যক্তি নিজের রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক (Ration Card Aadhaar Link) না করিয়েছেন তাহলে সেই ব্যক্তির রেশন কার্ড আর কিছুতেই বৈধ বলে গ্রহণ করা হবে না।

Ads

দেশের প্রতিটি রাজ্যের প্রতিটি জেলার সমস্ত জেলা সরবরাহের দপ্তরে ইতিমধ্যেই নোটিশ পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটদের ওপর দায়িত্ব দেয়া হয়েছে এই বিষয়টি ভালোভাবে পরীক্ষা নিরীক্ষা করার যে সমস্ত মানুষ যেন অবিলম্বে Ration Card লিংক করিয়ে ফেলেন তাদের রেশন কার্ড এবং আধার কার্ড।

Advertisement
রেশন কার্ড (Ration Card)

এ ব্যাপারে সরকারি আধিকারিকরা জানিয়েছেন যে সকল রেশন কার্ড হোল্ডারদের জন্য তৈরি করা হবে একটি নতুন ডেটাবেজ, যেখানে রেকর্ড থাকবে শুধুমাত্র সেই সমস্ত ব্যক্তিদেরই যারা সফলভাবে যাচাইকৃত। তাই দ্রুত এই প্রক্রিয়া সম্পন্ন করা আবশ্যক।
কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যে দেশবাসীরা চাইলে অনলাইনে অথবা অফলাইনে যে কোন উপায়ে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে পারেন। অফলাইনে করার জন্য,

Advertisement

How to link Ration Card with aadhaar Card

  • পরিবারের যে কজন সদস্যের Ration Card আছে তাদের এক কপি করে আধার কার্ড এবং রেশন কার্ডের জেরক্স করিয়ে নিতে হবে।
  • পরিবারের যিনি প্রধান সদস্য তার এক কপি পাসপোর্ট সাইজ ছবি এবং একটি স্বাক্ষর নিতে হবে।
  • এরপর সেই সমস্ত নথিপত্রগুলি নিয়ে চলে যেতে হবে নিজস্ব রেশন ডিলারের অফিসে অথবা স্থানীয় ফুড ইন্সপেক্টর এর অফিসে।
  • সংশ্লিষ্ট অফিসে গিয়ে যোগাযোগ করলে আপনাকে একটি ফিঙ্গারপ্রিন্ট দিতে বলা হবে।
  • তা সম্পূর্ণ হবার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মারফত আপনার নথিপত্র সমূহ ভালোভাবে যাচাই করে পরবর্তী প্রক্রিয়াকরণ করা হবে।

৬. প্রক্রিয়াকরণ সম্পন্ন হলে আপনার মোবাইল নাম্বারে একটি এসএমএস যাবে সেখানেই আপনি রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক হবার কনফার্মেশন পেয়ে যাবেন।
অন্যদিকে যারা অনলাইনে করাতে চান তাদের, নিন্মের কাজগুলো করতে হবে।

Ads

Ration Card aadhaar link online

১. www.food.wb.gov.in এই ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। এটি হলো পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট।
২. ‘Link Adhaar with Active Cards’ লিংকের উপর ক্লিক করে রেশন কার্ডের ক্যাটাগরি এবং নম্বর উল্লেখ করতে হবে।
৩. এরপর A অথবা B অপশন বেছে নিতে হবে। প্রথম অপশন হল আধার ও মোবাইল নম্বর আপডেট করার, এবং দ্বিতীয় অপশন হলো Ration Card এর সাথে শুধু মোবাইল নম্বর আপডেট করার।

আরও পড়ুন, ব্যাংকে থাকা বেনামী টাকা গ্রাহকদের একাউণ্টে দেওয়া শুরু হল, কিভাবে পাবেন জেনে নিন।

৪. এই প্রক্রিয়া সম্পন্ন করার পর আপনার মোবাইলে একটি ওটিপি যাবে।
৫. নিজের নথি ভালোভাবে একবার যাচাই করে নিয়ে পরে সেই ওটিপি বসাতে হবে। আর ওটিপি এন্টার করলেই লিংক সম্পূর্ণ হয়ে যাবে রেশন কার্ড এবং আধার কার্ডের।

আরও পড়ুন, মোদীর নতুন প্রকল্প বিশ্বকর্মা যোজনা, কোটি কোটি মানুষ কি সুবিধা পাবেন?

এছাড়া আপনারা ‘খাদ্য সাথী’ অ্যাপের মাধ্যমেও মোবাইল থেকে অতি সহজেই নিজেদের রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করিয়ে নিতে পারেন অনলাইনে। সুতরাং যে সমস্ত গ্রাহকেরা এখনও রেশন কার্ডের সাথে আধার লিংক এখনও করান নি তারা অতি সত্তর লিংক করিয়ে নিন। এবং যারা এখনও ডিজিটাল রেশন কার্ডের আবেদন করেন নি, দুয়ারে সরকার ক্যাম্প থেকে করে নিন। এছাড়া রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর ও লিংক করিয়ে নিন।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, প্রকাশিত হল আবাস যোজনার নতুন ঘরের লিস্ট, এই লিস্টের প্রচুর মানুষ টাকা পাবেন।

সুখবর বাংলা

2 thoughts on “Ration Card নিয়ে নরেন্দ্র মোদীর কড়া নির্দেশ। 30 সেপ্টেম্বরের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে রেশন কার্ড।”

Leave a Comment

Advertisement