LPG Gas Price – ভোটের আগে রান্নার গ্যাসের দাম কমলো মোদী সরকার। পশ্চিমবঙ্গে দাম কত হল?

সামনেই ২০২৪ এর লোকসভা ভোটের হাওয়ায় কমতে চলেছে LPG Gas Price তথা রান্নার গ্যাসের দাম? আসন্ন ভোটের প্রস্তুতি হিসেবে মোদি সরকার নিতে চলেছে এক দুর্দান্ত পদক্ষেপ। দেশের সমস্ত মানুষদের কল্যাণের কথা চিন্তা করে রান্নার গ্যাসের দাম কমাবার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে প্রতিটি গ্যাস সিলিন্ডারের উপর ভর্তুকির হার বাড়ানোর। সম্পূর্ণ জানতে হলে বিস্তারিতভাবে পড়ুন। আন্তর্জাতিক বাজারে মুদ্রাস্ফীতি বাড়ার কারণে ক্রমাগত ই বেড়ে চলেছে পেট্রোপণ্যের দাম। সমস্ত পেট্রোপণ্য যেমন পেট্রোল, ডিজেল‌ ইত্যাদির দাম বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে রান্নার LPG Gas সিলিন্ডার এরও দাম।

Advertisement

LPG Gas Price বা গ্যাসের দাম কত হল দেখুন।

আমাদের দেশে এই রান্নার গ্যাস অত্যন্ত মহার্ঘ্য জিনিস এখন। কারণ মাসে একটিমাত্র গ্যাস সিলিন্ডার কিনতে দিতে হয় নগদ ১১০০ টাকা। তাই নিম্ন এবং মধ্যবিত্ত মানুষদের স্বাভাবিকভাবেই নাভিশ্বাস ওঠে এই গ্যাস ক্রয় করতে গেলে। কিন্তু অন্যদিকে আবার বর্তমানকালের দুনিয়ায় এটি হলো অত্যন্ত প্রয়োজনীয় জিনিস। কারণ এখন উনুন বা স্টোভ কোথাওই দেখা যায় না। এখন প্রায় সকল মধ্যবিত্ত মানুষদের ঘরেই রান্নার জন্য LPG Gas পরিষেবা আছে।

এছাড়াও প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের মাধ্যমে আমাদের দেশের গরীব মা-বোনেদের ঘরেও এই LPG Gas পরিষেবা বিনামূল্যে প্রদান করেছে সরকার। যার ফলে তাদেরকেও আর কষ্ট করে উনুনে আঁচ দিয়ে রান্না করতে হয় না। যাই হোক প্রথম দিকে আমাদের কেন্দ্রীয় সরকার গ্যাস সিলিন্ডার এর উপর আকর্ষণীয় হারে ভর্তুকি দেওয়ার কারণে অনেক মানুষই এই গ্যাস পরিষেবাকে আনন্দের সহিত গ্রহণ করেছিল। কিন্তু বর্তমানে সেই ভর্তুকিও তুলে দেওয়া হয়েছে প্রতিটি সিলিন্ডারের উপর থেকে।

Ads
কৃষক বন্ধু প্রকল্প (PM Kisan Scheme Krishak Bandhu)

অর্থাৎ একদিকে গ্যাস সিলিন্ডারের আকাশছোঁয়া দাম অন্যদিকে ভর্তুকিবিহীন পরিষেবা দুই মিলিয়ে হাল বেহাল হয়ে উঠছে দেশের মানুষদের। সম্প্রতি সূত্র মারফত খবর মিলেছে যে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক কর্তৃক নাকি রান্নার গ্যাসের দাম কমানো এবং সেই সঙ্গে ভর্তুকি বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকার এ ব্যাপারে জানিয়েছে যে উল্লেখিত বিষয় সম্পর্কে চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হলেই এই সুবিধা চালু করা হবে সমগ্র দেশ জুড়ে।

Advertisement

কৃষকদের জন্য বড় আপডেট! কৃষক বন্ধু প্রকল্পে পুজোর আগেই 10000 টাকা দিচ্ছে সরকার। টাকা পেতে কি করবেন?

প্রাপ্ত তথ্য অনুসারে এই সুবিধা চালু হবার পর থেকে ১১০০ টাকার পরিবর্তে ৫৮৭ টাকায় ক্রয় করা যাবে একটি LPG Gas সিলিন্ডার। সেই সঙ্গে দেওয়া হবে সিলিন্ডার পিছু আগের মতো আবার উচ্চ হারে ভর্তুকির সুবিধাও। যদি সত্যিই এই কথা সত্য হয়, তবে দেশের বর্তমান মুদ্রাস্ফীতির বাজারে কিছুটা রেহাই পাবে গরিব ও মধ্যবিত্ত মানুষেরা।

Advertisement

সেপ্টেম্বর মাসে 16 দিন ব্যাংক বন্ধ, দুর্ভোগ এড়াতে তাড়াতাড়ি সেরে নিন গুরুত্বপুর্ন সব কাজ।

সেই সঙ্গে এটি ২০২৪ লোকসভা ভোটের জন্য কেন্দ্রীয় সরকারের ব্রহ্মাস্ত্র হিসেবেও কাজ করতে পারে। এখন দেখা যাক সরকার এই ক্ষেত্রে কি সিদ্ধান্ত শেষ পর্যন্ত গ্ৰহণ করে। এই বিষয়ে আরও আপডেত পেতে সুখবর বাংলা ফলো করুন।
Written by Nabadip Saha

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement