Madhyamik Result 2023 – মাধ‍্যমিক রেজাল্ট আপডেট, এই পরীক্ষার্থীরা পাবে ফুল মার্কস, এই পরীক্ষার্থীরা সবাই পাশ।

Madhyamik Result 2023 date news

দিন কয়েকের মধ্যেই প্রকাশিত হতে চলেছে এই মাধ্যমকের রেজাল্ট (Madhyamik Result 2023). আর Madhyamik Pariksha এর রেজাল্ট প্রকাশের খবর আসতেই পাশ ফেল নিয়ে কৌতুহল দেখা দিয়েছে পরীক্ষার্থীদের মধ্যে। তাই এক নজরে জেনে নিন, এই পরীক্ষায় কারা পাশ করবে, কারা ফুল মার্কস পাবে।

Advertisement

আগের তুলনায় এ বছর অনেকটা আগেই মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশ হবে, বলেই পর্ষদের তরফে জানা গিয়েছে। যদিও এখনো সরকারিভাবে কোনো দিনক্ষণ ঘোষণা করা হয়নি। তবে বিভিন্ন সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, ১৫ই মে বা ১৬ই মে নাগাদ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত করা হতে পারে। কারণ ইতিমধ্যেই ফলাফল প্রকাশের প্রক্রিয়া চূড়ান্ত ধাপে এসে পৌঁছেছে।

তাই খুব একটা আর দেরি হওয়ার কথা নয়। ফলে অনেকটা আগেই এবার Madhyamik Result বা ফলাফল প্রকাশিত হয়ে যেতে পারে। এবারের মাধ্যমিক পরীক্ষায় পাশের হার যথেষ্ট বেশি থাকতে পারে বলেই জানা যাচ্ছে। Madhyamik Result 2023 নিয়ে তার সঙ্গে নতুন আরেকটি খবর জানা গেল। অংক পরীক্ষায় একটি নির্দিষ্ট অংকের প্রশ্নে যে সমস্ত পড়ুয়ারা একটু চেষ্টা করেছে, তাতেই ওই প্রশ্নের ফুল মার্কস সেই পড়ুয়াকে দেওয়া হবে।

Ads

পর্ষদের তরফে এমনটাই জানা গিয়েছে। কেন অংক পরীক্ষার ঐ নির্দিষ্ট প্রশ্নের উত্তরে ফুল মার্কস দেওয়া হবে? বিষয়টি নিয়ে খোঁজ করতেই জানা গেল, এবারের মাধ্যমিকের অংক পরীক্ষায় একটি নির্দিষ্ট অংকের প্রশ্ন নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। রামকৃষ্ণ আশ্রম ইনস্টিটিউট হাই স্কুলের অংকের শিক্ষক আব্দুল হালিম শেখ এর অভিযোগ, মাধ্যমিকের ওই নির্দিষ্ট প্রশ্নটি ভুল ছিল।

Advertisement

পাশাপাশি, ওই শিক্ষক এমন চ্যালেঞ্জও দেন যে, বোর্ডের কোনো শিক্ষক এই অংক প্রশ্নের উত্তর বের করতে পারলে তাকে ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। এবার শিক্ষকের দেওয়া ওই চ্যালেঞ্জ শুধুই মুখের কথা নাকি আসল কথা তা অবশ্য জানা যায়নি। তবে তার এই অভিযোগের পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়, ওই প্রশ্নটি ভুল নয়।

Advertisement

মাধ্যমিক রেজাল্টের লিংক এখানে পাবেন

তবে বর্তমান মাধ্যমিক সিলেবাসে ওই প্রশ্নটি নেই। এটি ২০১৫ সালের গণিত বই থেকে কোনোভাবে এবারের Madhyamik Exam এর প্রশ্নপত্রে দেওয়া হয়েছে। তবে এ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। যদি কোনো পড়ুয়া ওই নির্দিষ্ট অংকের প্রশ্নটি হাত দেয় বা শুরু করে তাহলেই তাকে ফুল মার্কস (Full Marks for Attempted Math Question) দেওয়া হবে।

Ads

মাধ্যমিক পাশ করলেই 41 হাজার টাকা স্কলারশিপ, জেনে নিন আবেদন পদ্ধতি।

ফলে যে সমস্ত পড়ুয়া এবার মাধ্যমিক পরীক্ষায় ওই নির্দিষ্ট অংকের প্রশ্নটিতে হাত দিয়েছে তারা পুরো নম্বর পাবে। শুধু তাই নয়, এবার জানা গিয়েছে, Madhyamik Exam এ যদি কোনো পড়ুয়ার পরীক্ষা দিতে গিয়ে একটু আধটু ভুল হয়ে থাকে, তবুও তাকে গ্রেস নম্বর দিয়ে পাস করিয়ে দেওয়া হবে। তবে কোনোভাবেই যে সমস্ত পড়ুয়ারা সাদা খাতা জমা দিয়েছে বা একেবারেই কিছু লিখতে পারেনি, তাদের পাশ করানো হবে না।

এই স্কলারশিপে পড়ুয়ারা আবেদন করলেই নগদ টাকা, এক্ষুনি আবেদন করুন, বিস্তারিত জেনে নিন

অন্যান্য বোর্ড গুলি তাদের পড়ুয়াদের প্রচুর পরিমাণে নম্বর দিয়ে থাকে। আর তাই সামঞ্জস্য রাখার জন্যই পশ্চিমবঙ্গের পর্ষদের তরফে পড়ুয়াদের বেশি নম্বর দেওয়ার চেষ্টা শুরু হয়েছে। যাতে তারা ভবিষ্যতে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় একই লেভেলে বসতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের মধ্যেই Madhyamik Result বা মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়ে যেতে পারে বলে জানা গিয়েছে।

সম্পাদক

Leave a Comment

Advertisement