নবান্ন থেকে রাতারাতি SSC, TET চাকুরিপ্রার্থীদের দিলো নির্দেশিকা। বিশদে দেখুন।

SSC, TET চাকুরিপ্রার্থীদের অর্ডার কপি পাঠানো হচ্ছে।

পশ্চিমবঙ্গে SSC, TET চাকুরি প্রার্থীদের উদ্দেশ্যে বার্তা দিল নবান্ন। পশ্চিমবঙ্গে প্রায় কয়েক বছর ধরেই SSC, TET চাকুরির জন্য অপেক্ষায় রয়েছে বহু চাকুরি প্রার্থী। এছাড়া কোলকাতার গান্ধী মূর্তির পাদদেশে সরকারের কাছে আবেদন জানিয়ে অনেকেই করছে ধর্না। শনিবার কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে পুজো কার্নিভাল। কিন্তু কোলকাতার বুকে নিজেদের ন্যায্য চাকরির দাবিতে আজও রাস্তায় দিন কাটাচ্ছেন চাকরি প্রার্থীরা। নির্দেশ অনুসারে আজকে কি হচ্ছে তাহলে?

Advertisement

পুজোর নতুন জামাকাপড়, এদিকে ওদিকে নতুন প্যান্ডেলের আলোকসজ্জা, বাহারি খাবার কিছুই জোটে নি SSC, TET চাকুরি প্রার্থীদের। কোলকাতার বুকে অবস্থান বিক্ষোভে অনড় থেকেছেন গান্ধী মূর্তির পাদদেশে থাকা SSC, TET চাকুরি প্রার্থীদের। কিন্তু আগামীকাল অর্থাত্‍ শনিবার নবান্ন এর নির্দেশে পুজো কার্নিভাল পালনের জন্য তাদের বিক্ষোভ থেকে উঠে যাওয়ার নির্দেশ এসেছে।

কারণ, আজ শনিবার দুর্গাপুজো কার্নিভাল রয়েছে। তাই চাকুরি প্রার্থীরা যাতে সেখানে অবস্থান বিক্ষোভে না বসেন তাই নির্দেশ দিয়েছে কোলকাতা পুলিশ। তাহলে কি এই পুজো কার্নিভাল উৎসব এর কাছে তাদের শান্তিপূর্ণ বিক্ষোভ, ত্যাগ, চাকরি না পাবার যন্ত্রণাগুলি প্রার্থনা জানাবে সমাধান পাবার?

Ads

নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকেই মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো পুজো কার্নিভাল নিয়ে ইতিমধ্যেই তোড়জোড় শুরু করে দিয়েছে প্রশাসন। নিরাপত্তার দিক থেকে কোন রকমের ফাঁক রাখা হচ্ছে না। আজ শনিবার মেয়ো রোড সহ আশেপাশের একাধিক এলাকায় নিরাপত্তা থাকবে পুরোপুরি।

Advertisement

শুধু রেড রোড নয়, পাশাপাশি বন্ধ থাকবে খিদিরপুর রোড, লাভার্স লেন, হসপিটাল রোড, ক্যুইন্স ওয়ে, এসপ্ল্যানেড ব়্যাম্প, পলাশি গেট রোড এবং মেয়ো রোড চত্বর। পুজো কার্নিভাল চলাকালীন হসপিটাল রোডের বদলে ব্যবহার করতে হবে AJC Bose রোড এবং জওহরলাল নেহরু রোড।

Advertisement

খিদিরপুর রোডের বদলে খোলা রাখা হবে সেন্ট জাজেস গেট রোড এবং স্ট্র্যান্ড রোড। রেড রোডের বদলে রানি রাসমণি অ্যাভিনিউ ও জওহরলাল নেহরু রোড কিংবা রানি রাসমণি অ্যাভিনিউ, কিংস ওয়ে হয়ে স্ট্র্যান্ড রোড দিয়ে যাতায়াত করা যাবে। কোলকাতা রেড রোডের উত্তরমুখী গাড়িগুলি যাতায়াত করতে পারবে জওহরলাল নেহরু রোড।

Ads

10% আসন সংরক্ষণ WB Primary TET পরীক্ষায়। তবে কাদের? বেতন, যোগ্যতা, সংরক্ষণ – জানুন বিস্তারিত।

ক্যুইন্স ওয়ের বদলে ব্যবহার করা যাবে ক্যাথিড্রাল রোড এবং জওহরলাল নেহরু রোড। এসপ্ল্যানেড ব়্যাম্পের বদলে গাড়ি চলাচল করবে AJC Bose ব়্যাম্প কিংবা হ্যাস্টিংস ব়্যাম্প রোড দিয়ে। শুধু তাই নয় শনিবার দুপুর ৩টে থেকে মালবাহী গাড়ি কলকাতার রাস্তায় ঢুকতে দেওয়া হবে না পুজো কার্নিভাল উপলক্ষ্যে।

ইতিমধ্যেই পুলিশের তরফ থেকে পাঠানো নোটিশ SSC, TET চাকুরি প্রার্থীদের কাছে পৌঁছেও গিয়েছে। পুলিশের তরফ থেকে চাকরিপ্রার্থীদের নির্দেশ দেওয়া হয়েছে। তাদের নির্দেশ অনুসারে বলা হয়েছে যে, গান্ধীমূর্তি এলাকায় শনিবার যেন কেউ ধর্নায় না বসে। নির্দেশ দেওয়া হয়েছে ময়দান থানা থেকে।

প্রাথমিক শিক্ষক পদে বেতন কত, TET নিয়ে কেন এত চাহিদা, যোগ্যতা ও সহজে চাকরি পাওয়ার উপায়।

তবে এই SSC, TET চাকুরি প্রার্থীদের অবস্থান বিক্ষোভ ৬০০ দিনের কাছাকাছি পৌঁছে গেছে। তারা তাদের এই বিক্ষোভ কর্মকান্ডে অনড় থাকবে বলে জানা গেছে। তাদের বক্তব্যে জানা গেছে যে, তারা বিক্ষোভ ছেড়ে উঠে যাবেন ঠিকই কিন্তু সমাধান মেলার পরে। এতো দিনের রেকর্ড সংখ্যক ধর্ণা খুব কমই দেখা গেছে।

ওদিকে কোলকাতা তে অনুষ্ঠিত এই পুজো কার্নিভাল নিয়ে বেশ গুরুত্ব দিচ্ছে প্রশাসন। প্রচুর জনসমাগম হবে মুখ্যমন্ত্রীর এর নতুন আয়োজনে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে বেশ কঠোর হবার নির্দেশ রয়েছে। এমতবস্থায় কি হবে? ধর্ণা কি উঠবে সাময়িক? নাকি থাকছে একই জায়গায়, সেটাই এখন দেখার। মুখ্যমন্ত্রী কি তাদের জন্য করবেন নতুন কোন ঘোষণা? চোখ রাখুন ওয়েবসাইটে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement