WB Primary TET 2022 আবেদনের এর নতুন নিয়ম। ফর্ম ফিলাপের আগে না দেখলেই আবেদন বাতিল!

২০১৪ বা ২০১৭ সালের WB Primary TET পাশ প্রার্থীরাও আবেদনযোগ্য তবে বিশেষ নিয়মে।

একদিকে চলছে WB Primary TET নিয়ে হাইকোর্ট, ইডি, সিবিআই এর নানা রকমের আইনি পদক্ষেপ। আর এর মধ্যেই ঘুম কাড়লো রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের নব নিযুক্ত পর্ষদ সভাপতির বক্তব্য। তিনি আগেই জানিয়েছিলেন, প্রাথমিক টেট সংক্রান্ত সমস্ত নিয়োগ হবে নিখুঁত। তার কথা মতোই সমস্ত প্রক্রিয়া এগিয়ে চলেছে।

Advertisement

রাজ্যে NCTE এর সিলেবাস এবং সকল নিয়ম মেনে WB Primary TET 2022 হয় ২০১২, ২০১৪ এবং ২০১৭ সালে। তারপরেই দীর্ঘ প্রায় ৫ বছর বন্ধ থাকে এই পরীক্ষা। ফলে পশ্চিমবঙ্গে এই পরীক্ষার জন্য যোগ্যতা অর্জনকারী প্রার্থীর সংখ্যাও এই ৫ বছরে বেড়েছে অনেক। তাই এবারে এই প্রাথমিক টেট ২০২২ এ অংশ নিতে চলেছে প্রচুর পরীক্ষার্থী।

জানা গেছে যে, এই নতুন WB Primary TET 2022 নেওয়া কেন্দ্রের CTET এর আদলে। কেন্দ্রের যে CTET পরীক্ষা প্রতি বছরেই নিয়ে থাকে তার সাথে যেমন সরাসরি নিয়োগের সম্পর্ক থাকে না। এক্ষেত্রেও নিয়ম তেমন থাকবে বলে জানা যাচ্ছে। তবে এই ধরণের কথা জানতে পেরে ক্ষোভে ফেটে পড়েন সেই সকল সফল টেট পরীক্ষার্থীরা যারা আগেই টেট পরীক্ষা পাশ করে আছেন অথচ তাদের নিয়োগ এখনও সম্পন্ন হয় নি।

Ads

আজ পর্ষদ সভাপতি গৌতম পাল প্রেস কনফারেন্স করে যে সংখ্যা তত্ত্ব দিয়েছেন, তাতে বেশ অমিল পাওয়া যাচ্ছে। পর্ষদ সভাপতির বক্তব্য নট ইনক্লুডেট ক্যান্ডিডেট সংখ্যা ১৬,১০১ জন। কিন্তু মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ততকালীন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে কনফার্মেশন নিয়ে ঘোষণা করেছিলেন, যে মোট শুন্যপদের সংখ্যা প্রায় ২০,০০০ মতো যাতে নিয়োগ হবে। প্রথমে ১৬,৫০০ এবং এর পরে ৩,৫০০ অর্থাৎ মোট ২০,০০০।

Advertisement

যেকোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে ৫০% নম্বর নিয়ে। এছাড়া জাতিগত শংসাপত্র থাকলে ৪৫% নম্বরেই আবেদন করা যাবে WB Primary TET 2022 পরীক্ষায়। এছাড়াও ২ বছরের ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন অথবা ৪ বছরের ব্যাচেলর ইন এলিমেন্টারি এডুকেশন থাকলেও আবেদন করা যাবে। এছাড়া এই বিষয়ে স্পেশাল এডুকেশন নিয়ে পড়ে থাকলেও আবেদন করা যাবে।

Advertisement

নবান্ন থেকে রাতারাতি SSC, TET চাকুরিপ্রার্থীদের দিলো নির্দেশিকা। বিশদে দেখুন।

উপরোক্ত পরীক্ষাগুলিতে যারা ফাইনাল ইয়ারে পাঠরত তারাও WB Primary TET 2022 আবেদন করতে পারবেন। আবেদন করার সময়ে অবশ্যই নিজের সকল রকমের পরীক্ষার নম্বর, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ই-মেইল আইডি, ফটো, সিগনেচার ইত্যাদি সঠিকভাবে আপলোড না করলে পড়ে বেশ সমস্যা হতে পারে। তাই এই সকল বিষয়ে এখন থেকেই নজর দিতে হবে। আগামী ১৪ই অক্টোবর থেকেই এই ফর্ম ফিলাপ শুরু হচ্ছে।

Ads

WB Primary TET পরীক্ষায় কত পেতেই হবে?
টেট পরীক্ষায় এবারে ৬০% নম্বর না পেলে অকৃতকার্য হিসেবে বিবেচিত হবে। মোট ৫ টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। সেক্ষেত্রে ৩০ নম্বর করে প্রতি বিষয়ে ধার্য করা আছে। অর্থাৎ ১৫০ নম্বরের মধ্যে ৬০% হিসেবে পেতে হবে ৯০ নম্বর। তবে বেশি পেলে সেক্ষেত্রে র‍্যাঙ্কিং সাম্নের দিকে এগিয়ে থাকার সুযোগ রয়েছে।

প্রাইমারি টেট শিশুবিকাশ ও পেডাগজি প্র্যাকটিস সেট PDF Download Free.

WB Primary TET পরীক্ষায় কি বিষয়ভিত্তিক আলাদা আলাদা করে পাশ করতে হবে?
একেবারেই নয়। এই পরীক্ষায় সর্বমোট ৬০% নম্বর পেলেই তাকে টেট পাশের সার্টিফিকেট দেওয়া হবে। এক্ষেত্রে বিষয়ভিত্তিক পাশের কোন ব্যাপার নেই। অর্থাৎ, পরীক্ষার সময়ে যে বিষয়ে আপনি দক্ষ, সেই প্রশ্নের উত্তর আগে দেওয়ার চেষ্টা করাই সমীচীন।

২০১৭ সালের পরে প্রাথমিক টেট পরীক্ষায় আবেদন করতে পেরে পরীক্ষার্থীরা বেশ খুশি। তবে নিয়োগ পেলেই তাদের মুখে ফুটবে প্রাণখোলা স্বস্তি। টেট ২০২২ এর ফর্ম ফিলাপ সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন আসছে। নজরে রাখুন আমাদের ওয়েবসাইটটি। আর যেকোনো জিজ্ঞাস্য জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement