TET next exam update 2023

২০২৩ সালের TET Examination (টেট পরীক্ষা) কবে হবে? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সেই সকল প্রার্থীদের মধ্যে যারা যারা এবারের পরীক্ষায় অসফল হয়েছেন বা আনতে পারেন নি ভালো আশানুরুপ নাম্বার। টেট পরীক্ষা শেষ হত না হতেই সামনে এলো আবার নতুন করে TET Examination হবার খবর। আসুন তাহলে আজকের প্রতিবেদনে এই বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement

নতুন TET পরীক্ষার বিষয়ে জেনে আবার নেওয়া শুরু করুন প্রস্তুতি।

২০২২ সালের ১১ ডিসেম্বর রাজ্য জুড়ে অনুষ্ঠিত হয়েছিল প্রাইমারি শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট। পরীক্ষার দিনের প্রায় ৬০ দিনের মাথায় ফাইনাল রেজাল্ট প্রকাশিত হয়েছে ৯ ফেব্রুয়ারি, ২০২৩।
পরীক্ষায় বসেছিলেন ৬১৯১০২ জন পরীক্ষার্থী, যেখানে বল প্রকাশের পর দেখা গেল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১৫০৪৯১ জন। অর্থাৎ, ২৪.৩১ শতাংশ প্রার্থী সফল হয়েছেন।

এর আগে শেষবারের মত TET পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালে। তারপর আবার এই ২০২২ সালে অনুষ্ঠিত হল টেট। সুদীর্ঘ পাঁচ বছর পর TET পরীক্ষা অনুষ্ঠিত হওয়াতে স্বাভাবিকভাবেই খুশি প্রার্থীরা। তবে যারা সফল হয়েছেন, তারা বিভিন্ন সংবাদমাধ্যমে জানিয়েছেন, সাফল্য নিয়ে খুশি হলেও চাকরি কবে মিলবে তার নিশ্চয়তা নেই, তাই অনিশ্চয়তার কালো মেঘ জাঁকিয়ে আছে তাদের। এরই পাশাপাশি আরেকটি প্রশ্নও ঘুরপাক খাচ্ছে মানুষের মনে, যে আবার কবে পুনরায় টেট পরীক্ষা অনুষ্ঠিত হবে?

Ads

এই প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা বোর্ডের সভাপতি গৌতম পাল জানান যে, এবার থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদ বছরে দুটি করে TET পরীক্ষা নিতে পারে। সেই মতো ২০২৩ সালেও অনুষ্ঠিত হতে পারে টেট পরীক্ষা। পর্ষদের সভাপতি গৌতম পাল সংবাদমাধ্যমে বলেন, “টেট পরীক্ষার জন্য আমাদের রাজ্যের শিক্ষা দফতরের কাছে প্রস্তাব দিতে হয়। কারণ, পরীক্ষা পর্ষদ নিলেও প্রশাসনিক পরিকাঠামোর ব্যবস্থা করে সরকার।”

Advertisement

সমস্যার জট কাটিয়ে Ration সামগ্রী নিতে লাগবেনা কোন কার্ড, একাজ করলেই ফ্রিতে পাবেন সব রেশন।

এরই সাথে তিনি জানান রাজ্যের শিক্ষা দপ্তরের অনুমতি পেলেই পুনরায় টেট পরীক্ষা এর আয়োজন করা যেতে পারে। পর্ষদ সভাপতিকে এরপর প্রশ্ন করা হয়, ২০২২ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের কবে চাকরিতে জয়েন করানো হবে? এর উত্তরে তিনি বলেন যে, নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এই সমস্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

Advertisement

তিনি উল্লেখ করেন, বর্তমানে ২০১২, ২০১৪, ২০১৭ এই তিন বছরের টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া চলছে। এই লিস্ট এর প্রার্থীদের নিয়োগ শেষ না হওয়া অবধি নতুনরা আবেদন করতে পারবেন না। অর্থাৎ, পুরনো সব পরীক্ষার্থীদের নিয়োগ হওয়া অবধি নতুনরা চাকরি পাবেন না। তবে তিনি আশ্বাস দেন, বর্তমানে ১০ টি জেলার নিয়োগ সম্পন্ন হয়েছে। বাকি জেলাগুলিতেও শীঘ্রই নিয়োগ হবে। তারপরে নতুন ভ্যাকেন্সি এলে নতুনদের নিয়োগ করা হবে।

Ads

গতকাল যারা Primary TET পাশ করলেন, তারা চাকরী কবে পাবেন? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

পাঁচবছর পরে অবশেষে অনুষ্ঠিত হওয়া পরীক্ষার নিয়োগ প্রক্রিয়া কতটা স্বচ্ছ হবে তা নিয়ে অবশ্য সন্দিহান সাধারণ মানুষ। যদিও পর্ষদ সভাপতি গৌতম পাল আশার কথা শুনিয়ে বলেন এবারের নিয়োগ হবে ১০০ শতাংশ স্বচ্ছতার সঙ্গে। এমন আরও বিষয়ে খবর পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। দেখতে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।
Written By Antara Banerjee.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *