Government Office Timings Service Rules (অফিস টাইমিংস)

সকাল সাড়ে ৭টায় ঢুকতে হবে অফিসে, বদলে যাচ্ছে Office Timing এর চাকরির সময়।

বদলে যাচ্ছে সরকারি চাকরির নিয়ম কানুন (Government Service Rules). সরকারি চাকরির নির্দিষ্ট সময় মানেই সকালে গিয়ে সন্ধ্যায় ছুটি। Government Office Timings হলো সকাল ৯ টার সময়, চাকরিতে যোগদান, আর বিকেল ৫টার পর ছুটি। এই ৯টা ৫টার সরকারি চাকরির নিয়ম আর থাকছে না। এবার চাকরির নিয়মে আসতে চলেছে বদল (New Government Office Timings) সকাল সাড়ে ৭টার মধ্যেই সরকারি অফিসে ঢুকে পড়তে হবে সমস্ত সরকারি কর্মচারীদের।

Advertisement

তবে সন্ধ্যা ৫টা পর্যন্ত অফিসে থাকার প্রয়োজন নেই। দুপুর ২টোর সময় ছুটি পাওয়া যাবে। আগের মতো আর ৮ ঘন্টা অফিস করতে হবে না। অফিস হবে সাড়ে ৬ ঘন্টা। তবে এটাও মাথায় রাখতে হবে, টিফিনের জন্য কোনো রকম বিরতি নেই। গরমের কারনে পসচিমের একাধিক রাজ্যের সরকারি অফিসগুলোতে এই নয়া সময়সূচী চালু করেছেন মুখ্যমন্ত্রী।

তবে এই নতুন সময় চালু করার পিছনে যথেষ্ট কারণ রয়েছে। রাজ্যের সমস্ত সরকারি অফিসেই এই নতুন সময়সূচী শুরু করা হচ্ছে বলে জানালেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান।
পঞ্জাবের সমস্ত সরকারি অফিসগুলোতেই সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ২টো পর্যন্ত কাজের সময় নির্দিষ্ট করা হয়েছে।

Ads

New Office Timing

সকাল ৯ টা থেকে বিকাল ৫টার বদলে এই সময়ে সরকারি অফিসগুলোতে কাজ হবে। তবে টিফিনের জন্য কোনো বিরতি দেওয়া হবে না। সকালে অফিস শুরু হলেও এক ঘন্টা কম কাজ করতে হবে বলেই জানানো হয়েছে। এই প্রসঙ্গে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বলেন, আগামী ১৫ জুলাই পর্যন্ত এই নতুন সময়সূচী বলবৎ থাকবে।

Advertisement
Income Tax Calculator itr e filling (আয়কর রিটার্ন ফাইল করে ট্যাক্স বাঁচানোর উপায়)

শুধুমাত্র গরমের কথাই বিবেচনা করেই যে এই সিদ্ধান্ত হয়েছে তা নয়। এর পাশাপাশি সরকারি অফিসগুলোতে এই নতুন সময়সূচিতে শুধু বিদ্যুৎ সাশ্রয় হবে না, আরো অনেক সুবিধা পাওয়া যাবে। এর ফলে আড়াই মাসের এই সময়ে আনুমানিক ৪০ থেকে ৪২ কোটি টাকা সাশ্রয় হবে বলে দাবি করেছেন মুখ‍্যমন্ত্রী ভগবন্ত মান।

Advertisement

সকল সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে জরুরী আপডেট, সময় থাকতে জেনে নিন।

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী মনে করেন সকালে কাজ শুরু হলে অফিসের সমস্ত কর্মীরাই একেবারে ফ্রেশ মুডে কাজ শুরু করতে পারবেন এবং তার ফলে সরকার থেকে কর্মচারী সকলেই লাভবান হবেন। পঞ্জাবের সরকারি অফিসগুলিতে এই সময়সূচী চালু হওয়ার প্রথম দিনেই সকাল ৭টা ২৮ মিনিটেই মুখ্যমন্ত্রী ভগবন্ত মান সেক্রেটারিয়েট অফিসে আসেন এবং সাংবাদিকদের মুখোমুখি হন।
Written by Shatadal.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *