Income Tax Calculator – ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল জমা দেওয়ার আগে আর্থিক ক্ষতি এড়াতে নতুন নিয়ম গুলো জেনে নিন।

আয়কর ছাড় পাবেন কোথায়, বিস্তারিত জেনে নিন Income Tax Calculator.

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে চলেছেন? কিন্তু তার আগে Income Tax Calculator জেনে নিন, এবং আয়কর রিটার্ন ফাইল (ITR e filing) করতে গিয়ে কোন কোন ক্ষেত্রে করছাড় পাওয়া যেতে পারে? আয়কর রিটার্ন (Income Tax return) দাখিল করার আগে কর ছাড়ের চিন্তা করেন প্রায় সকলে।

Advertisement

কিন্তু অনেকেই সঠিক ভাবে জানেন না, কোন নির্দিষ্ট কারণগুলিতে কর ছাড়ের জন্য আবেদন করা যায়। সেক্ষেত্রে না জানা থাকলে কোনো ট্যাক্স কনসালট‍্যান্টের পরামর্শ নিতে পারেন। এখানে এরকমই কয়েকটি নির্দিষ্ট খাত তুলে ধরা হবে, যেখানে ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) দাখিল করার সময় করছাড়ের জন্য আবেদন করতে পারেন এবং করছাড় পেতে পারেন।

House Rent Allowance:
বাড়ি ভাড়ার ক্ষেত্রে করছাড় মিলতে পারে। 10(13A) ধারার অধীনে যে কোনো বেতনভোগী ব্যক্তিরা ভাড়াবাড়িতে থাকলে আয়কর ছাড়ের জন্য আবেদন করতে পারেন।
অফিসের কাজে বিভিন্ন সময়ে কর্মচারীদের বদলি করা হয় বিভিন্ন জায়গায়। সেই সময় কর্মচারীদের চাকরির কারণে যেতে হয়।

Ads

এই Reallocation এর টাকা করছাড় পাওয়া যেতে পারে। সেক্ষেত্রে গাড়ি ভাড়া, গাড়ি রেজিস্ট্রেশন চার্জ, প্যাকেজিং খরচ, সেই জায়গায় গিয়ে ১৫ দিন থাকা, এই সমস্ত খরচের টাকা Reimburse করা হয়। যেটা সম্পূর্ণ করমুক্ত। আর এই সুবিধা প্রয়োগ করে অনেক টাকা আয়কর থেকে বাঁচাতে পারেন। তবে জেনে নেওয়া প্রয়োজন, এই ধারায় আপনি কর ছাড় (Income Tax Calculator) পাওয়ার যোগ্য কিনা।

Advertisement

সন্তানদের শিক্ষাঃ
সন্তানদের শিক্ষাক্ষেত্রে ITR দাখিল করার সময় করছাড়ের আবেদন করা যায়। কোনো করদাতা 2 লক্ষ টাকা পর্যন্ত 24B ধারার অধীনে করছাড় (Income Tax Calculator) পেতে পারেন। সে ক্ষেত্রে দুইটি সন্তানের জন্য মাথাপিছু মাসিক 100 টাকা করে করছাড় দেওয়া হয়। তবে শিক্ষার জন্য নেওয়া ঋণ, বাড়ি তৈরির জন্য ঋণ এই সমস্ত ক্ষেত্রে করছাড়ের আবেদন করা যেতে পারে। স্বাস্থ্য বীমায় 80Dডি ধারার অধীনে ২৫ হাজার টাকা পর্যন্ত করছাড় পাওয়া যায়।

Advertisement

ব্যাংক একাউন্ট থেকে 436 টাকা কাটবে, ব্যালান্স না থাকলে টাকা জমা করুন, জরুরী নির্দেশ।

Travell Concession:
বেড়াতে গেলেও কর ছাড় পেতে পারেন। আয়কর আইনের 10/5 ধারার অধীনে বেড়াতে গেলে লিভ ট্রাভেল কনসেশন পেতে পারেন। সেক্ষেত্রে দেশের মধ্যে বেড়াতে গেলে ভ্রমণের সম্পূর্ণ খরচ করমুক্ত হিসেবেই গণ্য করা হয়। রেল বা বিমানের টিকিট, অথবা অন্য কোনো গণপরিবহনে গেলে সেই খরচকেও করমুক্ত হিসেবেই গণ্য করা হয়। এলটিএ বাবদ কর্মীরা দেশের মধ্যে বেড়ানোর ক্ষেত্রে কর ছাড় পান। তবে এক্ষেত্রে চার বছরের মধ্যে দুটি ট্যুর করলে তবেই এলটিএ বাবদ ছাড় পাওয়া যায়।

Ads
Lottery Winning Tricks(লটারি জেতার নিয়ম)

80C, 80CCD 80TTA:
বিনিয়োগের ক্ষেত্রে এই ধারা গুলি প্রায় সকলেই প্রয়োগ করে থাকেন। 80C এর অধীনে ১৫০০০০ টকা পর্যন্ত ব্যাংকিং ও সঞ্চেয়ের উপর ছাড় পাওয়া যায়। PPF, LIC, EPF, GPF প্রভ্রিতিতে ছাড় পাওয়া যায়।
NPS বা ন্যাশনাল পেনশন প্রকল্পে অতিরিক্ত ৫০০০০ টাকা পর্যন্ত কর (Income Tax Calculator) ছাড় পাওয়া যায়।

ছপ্পড় ফাড়কে সুদ দিচ্ছে পোষ্ট অফিস, টাকা ডবল করতে এক্ষুনি এই 5টি স্কিমে টাকা রাখুন।

সেভিংস ব্যাংকের সুদের (Savings Bank Account) উপর ১০০০০ টাকা পর্যন্ত 80TTA ধারায় করছাড় পাওয়া যায়।
তাই আয়কর রিটার্ন (Income Tax Return) জমা দেওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। নতুন নিয়ম না পুরনো নিয়মে আপনার লাভ বেশি জেনে নিন। ITR1, 2, 3 নাকি 4 আপনার জন্য প্রযোজ্য জেনে নিন। প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন।
Written by Shatadal.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement