College Admission – পশ্চিমবঙ্গে শুরু হয়ে গেল কলেজে ভর্তির প্রক্রিয়া, কিভাবে চলবে এই ভর্তি, সমস্ত নিয়ম জেনে নিন।

উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ হয়েছে মে মাসে। আর উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হওয়ার পরেই রাজ্যের সমস্ত কলেজগুলিতে College Admission বা পড়ুয়াদের ভর্তি হওয়ার পালা। উচ্চশিক্ষা দপ্তরের তরফে এর আগে জানানো হয়েছিল, গত বেশ কয়েক বছরের মতো ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সমস্ত কলেজেই পড়ুয়াদের স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনেই (College Admission Online) করা হবে।

Advertisement

College Admission 2023

বিজ্ঞপ্তি অনুযায়ী ইতিমধ্যে এই রাজ্যের সমস্ত কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়া জারি হয়ে গিয়েছে। শুক্রবারের মধ্যরাতের পরেই শনিবার থেকে রাজ্যের ৫০৯ টি কলেজের স্নাতক স্তরে ভর্তির জন্য পোর্টাল (College Admission Online Portal) চালু হয়ে গেল। আগামী ১৫ ই জুলাই পর্যন্ত এই পোর্টালের মাধ্যমেই কলেজে ভর্তির প্রক্রিয়া চলবে।

Online College Admission

এরমধ্যেই দেশে জাতীয় শিক্ষানীতি (National Education Policy) চালু করা হয়। কেন্দ্রীয় শিক্ষা দপ্তরের তরফে সেই জায়গায় ৪ বছরের স্নাতক কোর্সের নির্দেশিকা রয়েছে। যদিও জাতীয় শিক্ষানীতির সমস্ত কিছুই পশ্চিমবঙ্গে এক্ষুনি চালু হবে কিনা সেই বিষয়ে স্পষ্ট কোনো কিছু জানা যায়নি। তবে এই পর্যন্ত রাজ্য সরকারের তরফে এই নিয়ে কোনো বক্তব্য পেশ করা হয়নি। তবে পুরোপুরি জাতীয় শিক্ষানীতি এখনই পশ্চিমবঙ্গে চালু হচ্ছে না বলেই জানা গিয়েছে।

Ads

কিন্তু ৪ বছরের স্নাতক কোর্স (4 Years Bachelor Degree) চালু হয়ে যাচ্ছেএই শিক্ষ বর্ষ থেকেই। এই চার বছরের স্নাতক কোর্স চালু করা হবে কিনা সেই বিষয়েও পশ্চিমবঙ্গ সরকারের তরফে সমীক্ষা করা হয়। বিভিন্ন শিক্ষাবিদদের নিয়ে এই বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে দেখা হয়। সেখানে সর্বভারতীয় বিভিন্ন পরীক্ষার ক্ষেত্রে যাতে প্রতিযোগিতামূলক জায়গায় পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীরা এগিয়ে যেতে পারে, সেই দিকে লক্ষ্য রেখে এই ৪ বছরের স্নাতক কোর্স চালু করা হচ্ছে বলেই জানা গেছে।

Advertisement

এবার কলেজগুলিতে স্নাতক কোর্সে ভর্তির যে প্রক্রিয়া (College Admission) চালু হয়ে গেল সেখানে জানা যাচ্ছে:
১ জুলাই থেকে স্নাতক স্তরে ভর্তির আবেদন পত্র জমা দেওয়া যাবে।
স্নাতক স্তরে ভর্তির এই প্রক্রিয়া চলবে আগামী 15 জুলাই পর্যন্ত।
আবেদনের উপর ভিত্তিতে ২০ জুলাই পড়ুয়াদের মেধাতালিকা প্রকাশ (Meritt List) হবে।

Advertisement

৩১ জুলাই এর মধ্যে অনলাইনে ভর্তি প্রক্রিয়া (Online College Admission) সম্পূর্ণ করতে হবে।
আগস্ট মাসের শুরু থেকেই স্নাতক এর প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হয়ে যাবে।
BA Course-এ ভর্তি প্রক্রিয়া নিয়ে উচ্চশিক্ষা দপ্তরের তরফে বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশগুলো একবার দেখে নিন:

Ads
TATA Scholarship 2023 (টাটা স্কলারশিপ)

উচ্চশিক্ষা দপ্তরের নির্দেশে বলা হয়েছে, শুধুমাত্র মেধার ভিত্তিতেই পড়ুয়ারদের ভর্তি নিতে হবে।
ছাত্র-ছাত্রীদের সার্টিফিকেট যাচাইয়ের জন্য ভর্তি প্রক্রিয়ার সময়ে ডাকা যাবে না।
বিশ্ববিদ্যালয় বা কলেজগুলি অনলাইনে পড়ুয়াদের শংসাপত্র আপলোড বা যাচাইয়ের জন্য তাদের কাছ থেকে কোনো টাকা নিতে পারবে না। যে সমস্ত যোগ্য ছাত্রছাত্রীরা স্নাতক কোর্সে ভর্তির সুযোগ পাবে, তাদের এই বিষয়টি ইমেইল অথবা ফোনের মাধ্যমে জানাতে হবে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা, বিজ্ঞপ্তি দিলো অর্থদপ্তর।

পড়ুয়াদের থেকে কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলি কোনোভাবেই নগদে ভর্তির ফি নিতে পারবে না।
মেধাতালিকায় নাম থাকা পড়ুয়ারা অনলাইনে বা নির্দিষ্ট ব্যাংকের মাধ্যমে ফি জমা দিতে পারবেন।
পড়ুয়াদের যাবতীয় শংসাপত্র স্নাতকে ভর্তি প্রক্রিয়ার সময় অনলাইনে আপলোড করতে হবে।
উচ্চশিক্ষা দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কোনো সার্টিফিকেটে গরমিল পাওয়া গেলে সেই সমস্ত পড়ুয়াদের আবেদন পত্র বাতিল করা হবে

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement