PM Kisan Yojana – নভেম্বরের শুরুতেই ব্যাংক একাউন্টে ঢুকবে 8000 টাকা। আপনি পাবেন কিনা জেনে নিন।

সারা দেশের সাধারণ মানুষের জন্য একাধিক সরকারী প্রকল্প রয়েছে। যেমন কৃষকদের জন্য PM Kisan Yojana, কৃষক বন্ধু, মা বোনেদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রভৃতি। আর এই প্রকল্প গুলো সাধারন মানুষকে আর্থিক অ সামাজিক সাহায্য দিয়ে থাকে।
চলছে উৎসবের মরশুম। আর দিওয়ালির আগেই একাউন্টে ঢুকতে চলেছে ৮০০০ টাকা ভাতা মোদি সরকারের। কারা পাবেন এই টাকা জেনে নিন।

Advertisement

PM Kisan Yojana 15th installment

দিওয়ালির আগে দেশের মানুষের জন্য বিরাট ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। উৎসবের মরশুমে কোটি কোটি দেশবাসীকে নগদ আট হাজার টাকা ভাতা দিতে চলেছে মোদি সরকার। এই টাকা সরাসরি পাঠানো হবে তাদের নিজস্ব ব্যাংক একাউন্টে। একাধিক জল্পনা অনুযায়ী, চলতি মাসের মধ্যেই ঢুকতে পারে এই ভাতার টাকা। আসলে উৎসবের সময় টাকার দরকার তো প্রতিটি মানুষেরই হয়।

কিন্তু বর্তমানের বাজারে সমস্ত খরচাপাতি পুষিয়ে টাকা জমানো কি আর তেমনভাবে সম্ভব হয়? না। তবে চিন্তা করবেন না, মোদি সরকার এবারে সরাসরি উৎসবের জন্য টাকা দিচ্ছে দেশবাসীর হাতে। যদিও এই সুবিধা কেবল বিশেষ একশ্রেণীর মানুষদের জন্যই।

Ads

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা কি?

২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনেক গুলি জনমুখী কর্মসূচি গ্ৰহণ করেছেন। কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana) হল কেন্দ্রীয় সরকারের এই যোজনা গুলির মধ্যে অন্যতম একটি। ২০১৮ সালে সর্বপ্রথম এই যোজনা শুরু করা হয়েছিল। প্রধানত দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

Advertisement

PM Kisan Yojana 15th installment

এ মাসে যে কিস্তির টাকা আসতে চলেছে তা হল কিষাণ যোজনার ১৫ তম কিস্তি। এর আগে পিএম কিষান যোজনার আওতায় 14 তম কিস্তি রিলিজ করেছিল কেন্দ্র। চলতি বছরের জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার এই কিস্তির টাকা দিয়েছিলেন বিনিয়োগকারীদের। এই যোজনার আওতায় তখন 8 কোটিরও বেশি সুবিধাভোগী কৃষকদের 16,800 কোটি টাকার সম্মান নিধি দেওয়া হয়েছে।

Advertisement

PM Kisan Yojana তে সুবিধা পাওয়া যায়?

পিএম কিষান যোজনার আওতায় মূলত মোট ৬ হাজার টাকা প্রদান করা হয় দেশের কৃষকদের। এই টাকা বছরে ৩ টি কিস্তিতে মেটানো হয়। প্রতিবার দেওয়া হয় ২০০০ টাকা করে। তবে সম্প্রতি মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছে আরেকটি কিস্তি বাড়ানোর। ফলে আরও ২০০০ টাকা অতিরিক্ত পেতে চলেছেন কৃষকরা। মোট ৮০০০ টাকা।

Ads

আরও পড়ুন, নভেম্বর মাসে কোন রেশন কার্ডে কি কি রেশন মিলবে? দেখে নিন সম্পুর্ন তালিকা।

কারা পাবেন এই টাকা?
যে সকল কৃষকদের ২ হেক্টর এর কম পরিমাণ জমি আছে তারাই পি এম কিষান যোজনার (PM Kisan Yojana) জন্য আবেদন করতে পারবেন।

কারা পাবেন না এই টাকা?

১. যে কৃষকেরা আয়কর দেন তারা এই PM Kisan Yojana যোজনার টাকা পাবেন না।
২. এছাড়াও, কৃষক হলেও কোনও বর্তমান বা প্রাক্তন মন্ত্রী, বিধায়ক, বিধায়ক এবং মেয়র ইত্যাদি এই স্কিমের অধীনে সুবিধা নিতে পারবেন না।
৩. একইসঙ্গে কৃষক হলেও কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকারের অধীনস্থ কর্মচারী এমন ব্যক্তি এই স্কিমের সুবিধা নিতে পারবেন না। এছাড়া, যে কৃষকরা 10,000 টাকা বা তার বেশি পেনশন পান তাঁরাও এই প্রকল্পের যোগ্য নন।

আরও পড়ুন, 90 হাজার রাজ্য বাসীর জন্য সুখবর! পশ্চিমবঙ্গের জনপ্রিয় প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রীর বিরাট ঘোষণা।

পিএম কিষান যোজনার টাকা পেতে হলে কী করণীয়?

PM কিষান যোজনার আওতায় সুবিধা পেতে গেলে সর্বপ্রথম রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। PM-Kisan পোর্টালে OTP ভিত্তিক eKYC উপলব্ধ রয়েছে। এছাড়া, বায়োমেট্রিক ভিত্তিক eKYC-এর জন্য, নিকটতম CSC কেন্দ্রগুলিতে যোগাযোগ করা যেতে পারে৷ পাশাপাশি যে কোনও ধরনের সাহায্যের জন্য সুবিধাভোগীরা PM-Kisan হেল্পলাইন নম্বর 155261/ 011- 24300606 ডায়াল করতে পারেন। এক্ষেত্রে যে কথাটি মনে রাখতে হবে সেটি হল কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর সংযুক্ত থাকা অত্যন্ত জরুরী এই যোজনার টাকা পাওয়ার জন্য।

আরও পড়ুন, লটারি জেতার গোপন উপায়। লটারি জিততে চাইলে এইভাবে টিকিট কাটুন।

টাকা ঢুকেছে কিনা চেক করুন এইভাবে

১. প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ যেতে হবে।
২. এর পর হোম পেজে Formers কর্নারে ক্লিক করুন।
৩. তারপর Beneficiary Status অপশনে ক্লিক করুন। এখানে আপনি রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক বা গ্রাম নির্বাচন করতে পারেন।

৪. এর পরে PM Kisan Yojana স্ট্যাটাস জানতে আপনাকে Get Report- বাটনে ক্লিক করতে হবে। তারপর আপনি দেখতে পাবেন আপনার একাউন্টে PM Kisan Yojana 15 installment date এর টাকা ঢুকেছে কিনা।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement