PM Scholarship 2023 – প্রত্যেক পড়ুয়া পাবে 36 হাজার টাকার স্কলারশিপ। আবেদন প্রক্রিয়া জেনে রাখুন।

পড়াশোনা করলেই সমাজে প্রতিষ্ঠিত হওয়া সম্ভব। আর এই কারণেই কেন্দ্র (PM Scholarship) হোক বা রাজ্য, সরকারের তরফে Scholarship দেবার ব্যবস্থা করা হয়ে থাকে। তবে অনেক স্কলারশিপ থাকে সমস্ত পড়ুয়াদের জন্য। আবার বেশ কিছু স্কলারশিপ দেওয়া হয়ে থাকে পড়ুয়াদের মেধার ওপরে ভিত্তি করেই। অর্থাৎ ভালো নম্বর পেয়ে থাকলেই পেতে পারে নেই সকল স্কলারশিপ। আজকে আমরা একটি Scholarship সম্পর্কে আলোচনা করবো এই প্রতিবেদনে।

Advertisement

কেন্দ্রের তরফে PM Scholarship এর মাধ্যমে, ছাত্র এবং ছাত্রীদের আলাদা আলাদা বৃত্তি দেওয়া হয়।

বর্তমানে অধিকাংশ পড়ুয়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা তো বেশ ভালো ভাবেই পড়া শোনা করেই নেয়। কিন্তু আসল সমস্যা দেখা দেয় উচ্চ মাধ্যমিকের পরে কলেজ স্তরে। সেখানে গিয়েই অনেকে বিভিন্ন আর্থিক অস্বচ্ছলতার কারণে পড়াশোনা করা থেকে পিছিয়ে আসে। সেই সকল পড়ুয়ারা যাতে এ Scholarship পেয়ে নিজেদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যেতে পারেন, সেই ব্যবস্থা নিশ্চিত করেছে কেন্দ্র।

কেন্দ্রের মতো রাজ্যেও বিভিন্ন Scholarship হিসেবে পাওয়া যায় স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, মাইনরিটি স্কলারশিপ, উত্তরকন্যা স্কলারশিপ ইত্যাদি। এসব সম্পর্কে বিশদে জানতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। এসব স্কলারশিপ পেয়ে রাজ্যের পড়ুয়ারা বেশ উপকৃত হন। আজকে যে Scholarship সম্পর্কে আলোচনা করা হবে তা হচ্ছে তা হচ্ছে প্রধানমন্ত্রী স্কলারশিপ বা PM Scholarship 2023.

Ads

এই PM Scholarship এর মাধ্যমে সারা দেশের বিভিন্ন স্থান থেকে মেধাবী পড়ুয়ারা পাবেন এই টাকা। সেক্ষেত্রে ছাত্রদের মিলবে 30 হাজার এবং ছাত্রীদের মিলবে 36 হাজার টাকা। এই স্কলারশিপ সকলে পাবেন না। এর জন্য আবেদনের বেশ কিছু নিয়ম রয়েছে। সেই নিয়ম গুলি একে একে জেনে নেওয়া যাক।

Advertisement

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়, কেন্দ্রীয় সৈনিক বোর্ড সচিবালয়, প্রাক্তন কোস্ট গার্ড, প্রাক্তন সৈনিক কল্যান বিভাগের অন্তর্গত দপ্তর থেকে অবসরপ্রাপ্ত পরিবারের সন্তানরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আসাম রাইফেলস, নকসাল সন্ত্রাসী হামলায় মৃত সৈনিকদের পরিবারের পড়ুয়ারা এখানে আবেদন করতে পারবেন।

Advertisement

এই স্কলারশিপের জন্য মাওবাদী আক্রমণে সম্পূর্ন কিংবা আংশিকভাবে অক্ষম হয়ে যাওয়া সৈনিক পরিবারের সন্তানরা আবেদন করতে পারবেন। টেকনিক্যাল অথবা প্রফেশনাল কোর্সের আওতায় থাকা ছাত্রছাত্রীরাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। বীরত্বের জন্য পুরস্কার প্রাপ্ত সৈনিক পরিবারের পড়ুয়ারা এতে আবেদনযোগ্য।

Ads

PM Scholarship এ আবেদন প্রক্রিয়াঃ

এই স্কলারশিপের জন্য আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। নিম্নলিখিত পদ্ধতি অনুসরন করে এখানে আবেদন করতে হবে-
১) প্রথমে আপনাকে কেন্দ্রীয় সৈনিক বোর্ডের ওয়েবসাইট https://kab.gov.in-এ যেতে হবে।
২) তারপর আপনাকে Home Page এর নীচের দিকে থাকা Application Form অপশনে ক্লিক করতে হবে।
৩) তারপর আপনাকে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে।

টেলিকম

সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে দেখুন এই LIC প্ল্যান, এখন থেকেই জমাতে থাকুন।

৪) রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনাকে একটি User Id এবং Password প্রদান করা হবে, যা দিয়ে আপনাকে Login করতে হবে।
৫) লগইন করার পর আপনার সামনে যে অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে আপনার নাম, বাবার নাম বা স্বামীর নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি প্রদান করে Save and Next button অপশনে ক্লিক করতে হবে

500 ও 1000 টাকার পুরনো নোট ঘরে আছে? ফের কি চালু হবে, সুপ্রিম কোর্টের রায় জেনে নিন।

৬) এরপর আপনার যাবতীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এভাবে আবেদন করলেই মিলবে PM Scholarship স্কলারশিপ।
যদি আবেদন করার জন্য উপযুক্ত হয়ে থাকেন, তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন প্রক্রিয়া সেরে ফেলুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সুখবর বাংলা

3 thoughts on “PM Scholarship 2023 – প্রত্যেক পড়ুয়া পাবে 36 হাজার টাকার স্কলারশিপ। আবেদন প্রক্রিয়া জেনে রাখুন।”

  1. Pfm স্কলারশিপ নিয়ে খুব সুন্দর তথ্য দিয়েছেন তথ্যগুলো গুরুত্বপূর্ণ সবার সব ছাত্রছাত্রীদের জন্য খুব প্রয়োজনীয় সব ডিটেলসটাই আপনি দিয়েছেন ধন্যবাদ দাদা আপনাকে।

    Reply

Leave a Comment

Advertisement