WB Scholarship – পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য 5টি সেরা স্কলারশিপের হদিস, পড়াশোনার সব খরচ পাবেন।

পড়াশোনার খরচ নিয়ে চিন্তা করতে হবে না, রয়েছে একাধিক স্কলারশিপ (WB Scholarship), রইল কয়েকটির হদিশ।
সামনেই মাধ্যমিক (WBBSE Madhyamik Result) এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (WBCHSE HS Result)। আর রেজাল্ট বার হওয়া মানেই পরবর্তী উচ্চশিক্ষা গ্রহণের জন্য এগিয়ে যাওয়ার প্রথম ধাপ। ভবিষ্যতে কোন দিকে যাবেন, কোন বিষয় নিয়ে পড়াশোনা করবেন, কিভাবে এগোলে জীবনে প্রতিষ্ঠিত হতে পারবেন, তার একেবারে সূচনা শুরু হয়ে যায় এখান থেকেই।

Advertisement

ফলে এই গুরুত্বপূর্ণ সময়ে উচ্চশিক্ষা গ্রহণের জন্য টাকারও প্রয়োজন হয়। দেখা গিয়েছে, বহু মেধাবী, পড়াশোনায় ভালো ছাত্র-ছাত্রীরা টাকার অভাবে উচ্চ শিক্ষা নিতে পারেননি। চরম সমস্যার সম্মুখীন হয়েছেন আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়ারা। ইচ্ছা থাকলেও উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে টাকা বাধা হয়ে দাঁড়িয়েছে। আর সেই দিকে লক্ষ্য রেখে রাজ্য সরকারের তরফে একাধিক স্কলারশিপ (State Govt. Scholarship) এর ব্যবস্থা করা হয়েছে।

যাতে কোনো পড়ুয়াদের টাকার অভাবে পড়াশোনা করতে অসুবিধা না হয়। পাশাপাশি, বেশকিছু বেসরকারি সংস্থাও পড়ুয়াদের স্কলারশিপের (WB Scholarship) বন্দোবস্ত করেছে। এখানে এরকমই ৫ টি Scholarship নিয়ে আলোচনা করা হবে। যেখানে উচ্চশিক্ষা গ্রহণ বা কারিগরি দিকে এগিয়ে ভবিষ্যতে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার লক্ষ্যে স্কলারশিপের সহায়তা পাওয়া যাবে।

Ads

Top 5 WB Scholarship 2023:

১. Nabanna Scholarship:
এই স্কলারশিপটি দক্ষিণবঙ্গে নবান্ন স্কলারশিপ এবং উত্তরবঙ্গে উত্তর কন্যা স্কলারশিপ নামেই পরিচিত। মাধ্যমিকে ৬৫ শতাংশ নম্বর, উচ্চমাধ্যমিকের ৬০ শতাংশ নম্বর এবং স্নাতক স্তরে ৫৫ শতাংশ নম্বর পেলে পড়ুয়ারা এই স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে পারেন। এই স্কলারশিপে (WB Scholarship) বার্ষিক ১০০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপ এ আবেদনের জন্য www.wbcom.gov.in ওয়েব সাইটে আবেদন করতে পারেন।

Advertisement

২. Bikash Bhawan Scholarship:
এই স্কলারশিপে পড়ুয়ারা প্রতি মাসে ১ হাজার টাকা করে আর্থিক সহায়তা পাবেন। সেক্ষেত্রে মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর পেয়ে পাশ করলে বিকাশ ভবন স্কলারশিপে (WB Scholarship) আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।পারিবারিক আয় বার্ষিক আড়াই লক্ষ টাকার মধ্যে হতে হবে।

Advertisement

৩. Aikyashree Scholarship:
পশ্চিমবঙ্গ সংখ্যালঘু নিগমের তরফে এই ঐক্যশ্রী স্কলারশিপ (WB Scholarship) এর মাধ্যমে পড়ুয়াদের আর্থিক সহায়তা প্রদানের ব্যবস্থা রয়েছে। ঐক‍্যশ্রী স্কলারশিপে (WB Scholarship) বছরে ১১০০ টাকা থেকে ১৬৫০০ টাকা পর্যন্ত দেওয়া হয়। এই স্কলারশিপটি মূলত সংখ্যালঘু ছাত্রছাত্রীদের জন্য। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। বার্ষিক আয় ২ লক্ষ টাকার মধ্যে হতে হবে। ৫০ শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাস করতে হবে। এই স্কলারশিপে আবেদন করতে হলে wbmdfcscholarship.org এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন।

Ads

পোস্ট অফিসের স্মার্ট স্কীম, অল্প করে জমিয়ে পান বড় অংকের টাকা।

৪. SBI Asha Scholarship:
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে মেধাবী অথচ আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। এই স্কলারশিপে ৫ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয়। পারিবারিক বার্ষিক আয় ৩ লক্ষ টাকার মধ্যে হতে হবে। যখন SBI Asha স্কলারশিপ এর জন্য আবেদন করবেন পড়ুয়ারা তার ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে।

আবেদন করতে এখানে ক্লিক করুন

৫. Sitaram Jindal Scholarship:
এই স্কলারশিপে ক্যাটাগরি অনুসারে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে পাঁচটি ক্যাটাগরি রয়েছে। এভাবেই এই স্কলারশিপ নির্ধারণ করা হয়। সেক্ষেত্রে পড়ুয়ারা প্রতি মাসে ৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত পাবেন। আবেদনকারী পড়ুয়াদের সর্বোচ্চ বয়স ৩০ বছর এবং পারিবারিক বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার মধ্যে হতে হবে।
Written by Shatadal.

সুখবর বাংলা

2 thoughts on “WB Scholarship – পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য 5টি সেরা স্কলারশিপের হদিস, পড়াশোনার সব খরচ পাবেন।”

Leave a Comment

Advertisement