Post Office interest rate – পোস্ট অফিসের স্মার্ট স্কীম, অল্প করে জমিয়ে পান বড় অংকের টাকা।

স্মার্ট বিনিয়োগের মাধ্যমে পোস্ট অফিসে মাত্র 333 টাকা বিনিয়োগ করে পান 16 লক্ষ টাকা, Post Office interest rate হিসাব করে জানুন কীভাবে।
এক লহমায় বিনিয়োগ করা টাকার পরিমাণ অনেক গুণ বেড়ে যায় শেয়ার বাজারে বিনিয়োগ করলে। কিন্তু এখন অনেকেই আছেন, যারা শেয়ার বাজারের অনিশ্চিয়তার মধ্যে নিশ্চিত কোনো বিকল্প বেছে নিতে চান। সেক্ষেত্রে একটি ভালো বিকল্প হতে পারে ইন্ডিয়া পোস্ট অফিস।

Advertisement

Post Office interest rate 2023:

সরকারি পোস্ট অফিসে এমন কয়েকটি স্কিম আছে, যেখানে কম বিনিয়োগ করেও অনেকাংশে বেশি রিটার্ন পাওয়া সম্ভব কারন Post Office interest rate অনেকটাই বেশি। পোস্ট অফিসের স্কিম গুলিতে (Post Office Scheme) কেবল নিশ্চিত লাভ পাওয়া যায় তা নয়, সাথে মেলে আর্থিক সুরক্ষাও। 

দেশের অধিকাংশ বেতনভোগী মধ্যবিত্তদের কাছে একটি সুরক্ষিত এবং স্মার্ট বিকল্প হয়ে দাঁড়িয়েছে এই স্কিম গুলি। বিনিয়োগ করার ক্ষেত্রে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট স্কিমটি (Post Office interest rate on RD) একটি জনপ্রিয় বিকল্প হয়ে উঠেছে বর্তমানে। রেকারিং অ্যাকাউন্ট গুলি তে রিটার্নের পরিমাণও অনেকটা বেশি দেওয়া হয়ে থাকে।

Ads

পোস্ট অফিসে আরডি অ্যাকাউন্ট (Post Office interest rate on RD) খোলার জন্য 10 বছরের উর্দ্ধে যে কোনো ব্যক্তি আবেদন করতে সক্ষম। অ্যাকাউন্ট খুলতে গেলে অন্তত 100 টাকা বিনিয়োগ করতে হয় এখানে। এর পরে মাসিক 10 টাকার গুণিতকে বিনিয়োগের পরিমাণ বাড়ানো যায়। বর্তমানে ইন্ডিয়া পোস্টের আরডির ক্ষেত্রে 5.8% হারে সুদ (Post Office interest rate) দেওয়া হয়, তা প্রতি ত্রৈমাসিকে নির্ধারণ করা হয় সরকারের তরফে।

Advertisement

সাধারণত আরডি অ্যাকাউন্ট খোলার দিন থেকে পাঁচ বছর অর্থাৎ 60 মাস পরে এই স্কিমের মেয়াদ সম্পূর্ণ হয়ে থাকে। এছাড়াও, প্রয়োজনে অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে এক বছর পরে, গ্রাহকরা তাদের বিনিয়োগকৃত অর্থের 50 শতাংশ পর্যন্ত তোলার অনুমতি পেয়ে থাকেন। এমনকি অ্যাকাউন্ট খোলার এক বছর পরে গ্রাহকরা চাইলে বিনিয়োগ করা মোট অর্থের 50 শতাংশ পর্যন্ত ঋণও নিতে পারেন।

Advertisement

জাগো প্রকল্পে আবেদন করলেই পশ্চিমবঙ্গের মহিলারা পাবেন প্রতিমাসে 5 হাজার টাকা।

যদি পোস্ট অফিস ইন্টারেস্ট রেট 5.8 শতাংশ হারে (Post Office interest rate) কোনো বিনিয়োগকারী মাসিক 10,000 টাকা অথবা দৈনিক প্রায় ৩৩৩ টাকা বিনিয়োগ করেন, তাহলে রিটার্ন বাবদ তিনি প্রায় 16 লক্ষ টাকা আয় করতে সক্ষম৷
বিনিয়োগকারী ব্যক্তি মোট টাকা জমা দিয়ে দশ বছরের জন্য পেয়ে যাবেন 1০ লক্ষ টাকার প্রত্যাশিত রিটার্ন। এর সাথে 4.26 লক্ষ টাকার সুদ মিলবে। সুদের সাথে আসল যুক্ত হয়ে গ্রাহক রিটার্ন বাবদ মোট পাবেন 16.26 লক্ষ টাকা!

Ads

অবসর সময়ে করুন এক্সট্রা ইনকাম, সময় ও কাটবে, আর রোজগার ও ডবল হবে।

সরকারি পোস্ট অফিসের আরডি স্কিমে বিনিয়োগ করার মাধ্যমে আপনি খুব সহজেই গড়ে তুলতে পারেন একটি নিরাপদ আর্থিক ভবিষ্যৎ। এছাড়াও আরডিতে মেলে নির্ভরযোগ্য রিটার্ন। তাই অবশ্যই বিনিয়োগ করার জন্য এটি একটি দারুণ বিকল্প। তাহলে আর দেরি না করে নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে তৈরি করেই ফেলুন নিজের আরডি অ্যাকাউন্ট আর পেয়ে যান চক্রবৃদ্ধির হারে (Post Office interest rate) আকর্ষণীয় সুদ।
প্রতিবেদকঃ পর্না ব্যানার্জি।

সুখবর বাংলা

2 thoughts on “Post Office interest rate – পোস্ট অফিসের স্মার্ট স্কীম, অল্প করে জমিয়ে পান বড় অংকের টাকা।”

  1. আপনাদের চ্যানেলে যদি কনটেন্ট রাইটিং বা অন্য কোনো অনলাইন কাজের জন্য লোক দরকার হয় আমাকে জানাবেন। আমি আগ্ৰহী আছি। ধন্যবাদ।

    Reply

Leave a Comment

Advertisement