রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে 2 বার টেট, সাথেই সুপার টেট! বিস্তারিত জেনে রাখুন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়েই এই সুপার টেট করার ভাবনা। রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল মহাশয় রাজ্যের বিদ্যালয় গুলিতে প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের শূন্যপদ পূরণের লক্ষ্যে নিয়োগের বিষয়ে বেশ তৎপর হয়েছেন। ইতিমধ্যেই রাজ্যে প্রাথমিক নিয়োগ দুর্নীতির পরিস্থিতি বেশ চর্চিত। এমতাবস্থায় দ্রুত প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের নিমিত্তে সুপারটেট নেবার চিন্তা ভাবনা করছে। ইতিমধ্যেই টেট পাশ করা প্রার্থীদের টেট পাশ সার্টিফিকেট দেবার বিষয়টিও উঠে আসছে। এবারে এই সুপারটেট নিয়ে আজকের প্রতিবেদনে আলোচনা করা হল।

Advertisement

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতেই সুপারটেট করার ভাবনা।

রাজ্যের নিয়োগ দুর্নীতিতে শাসক দল তৃণমূলের নাম জড়াবার পর থেকেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে নানাবিধ নতুন ভাবনা চিন্তা করে চলেছে  প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে জারি হচ্ছে নয়া সার্কুলার এবং নিয়ম। যতই দিন যাচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে ততই একের পর এক নতুন নিয়ম আনার চিন্তা-ভাবনা করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে জানা যাচ্ছে যে, 2022 সালের টেট পরীক্ষাতে প্রাথমিক শিক্ষক নিয়োগের উদ্দেশ্যে দেড় লক্ষ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। রিভিউ এবং স্ক্রুটিনির রেজাল্ট বেরোবার পরে এই সংখ্যা আরও বাড়তে পারে। এই বিশাল পরিমাণ পরীক্ষার্থীদের নিয়োগ করা প্রচুর সময় সাপেক্ষ প্রক্রিয়া।

Ads

এদিকে পর্ষদ 2022 এর টেট উত্তীর্ণদের তাড়াতাড়ি ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করে চাকরি দেওয়ার পক্ষপাতী। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ ভাবনাচিন্তা করা হচ্ছে যে, টেট উত্তীর্ণ লক্ষাধিক পরীক্ষার্থীদের স্বল্প সময়ে ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করে ফেলার জন্য আরেকটি পরীক্ষার নেওয়া হতে পারে।

Advertisement

Jio আনলো 10 mbps এর সেরা স্পিড সহ জিও রিচার্জ অফার, উপভোগ করুন IPL 2023.

উত্তীর্ণ প্রার্থীদের জন্য যে অন্য একটি পরীক্ষা নেওয়া হবে বলে চিন্তা ভাবনা করা হচ্ছে, সেই টেটের নাম রাখা সুপারটেট। যদিও এখনও পর্যন্ত সবটাই চিন্তা ভাবনার স্তরে রয়েছে তবে এই সিদ্ধান্ত কার্যকরী হবার সম্ভাবনা বেশ ভালোই রয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে প্রাথমিক শিক্ষক নিয়োগে সুপারটেট নেওয়ার  পরিকল্পনা করার যথেষ্ট কারণও রয়েছে।

Advertisement

যেমন 2022 সালের টেটে প্রায় দেড় লাখ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। অন্যদিকে 2014 এবং 2017 সালের টেট উত্তীর্ণদের ইন্টারভিউয়ের প্রক্রিয়া চলছে বর্তমানে। এরপর তাঁদের নিয়োগপত্র দেওয়া হবে। তারপরেই 2022 সালের প্রার্থীদের ইন্টারভিউয়ের প্রক্রিয়া শুরু করতে চাইছে পর্ষদ। তাই সুপারটেটের ভাবনা চিন্তা করা হচ্ছে।

Ads

গরীব মানুষের কথা ভেবে, মোবাইল রিচার্জের দাম নিয়ে বিরাট সুখবর।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি গৌতম পাল সাংবাদিকদের বলেন, এবার থেকে রাজ্যে বছরে মোট দুই বার করে প্রাথমিক পরীক্ষা নেবে পর্ষদ। অর্থাৎ, প্রাথমিকের শূন্যপদগুলি খূব তাড়াতাড়িই পূরণ করার প্রচেষ্টা করছে পর্ষদ তা স্পষ্ট।
Written by Parna Banerjee.

সম্পাদক

Leave a Comment

Advertisement