2000 টাকার নোট বাতিলের পর এবার নতুন 500, 200 ও 100 টাকার নোট নিয়ে নতুন ঘোষণা, সময় থাকতে জেনে নিন।

2000 টাকার নোট তোলা শুরু হয়েছে, এর মধ্যেই ৫০০,২০০,১০০ টাকার নোট নিয়ে যা জানা যাচ্ছে।

নোট বদল নিয়ে বড় খবর এবার সামনে এলো। ইতিমধ্যেই 2000 টাকার নোট দেশ জুড়ে তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। দেশবাসীকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে যেকোনো ব্যাংকের শাখায় গিয়ে ২ হাজার টাকার নোট বদল করতে বলা হয়েছে। সে ক্ষেত্রে 2000 টাকার নোট ব্যাংকগুলিতে গিয়ে জমা দিয়ে দিতে হবে।

Advertisement

তার জন্য কোনো ফর্ম ফিলাপ করতে হবে না, বা পরিচয় পত্র দেখাতে হবে না বলেও জানানো হয়েছে। আর বি আই এর তরফে এই নির্দেশিকা জারির পরে ২০০, ৫০০ এবং ১০০ টাকার নোট নিয়ে নতুন খবর সামনে এসেছে। কি সেই খবর?

2000 টাকার নোট (Indian 2000 Rs Note)

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে অফিসিয়াল টুইট বার্তায় বলা হয়েছে, যে কোনো ব্যক্তি 500-200 এবং 100 টাকার নোট PNB-র যেকোনো শাখায় গিয়ে জমা দিতে পারেন। যদি সেই নোটগুলি ছেড়া, নোংরা, ফাটা বা অত্যধিক পুরনো হয়ে থাকে, তাহলে সেই নোট জমা (Old Note Change) দিয়ে বদলে নিতে পারেন যে কেউ। PNB-র তরফে পুরনো, ছেড়া, ফাটা নোট বদলানো নিয়ে এই বার্তা দেওয়া হয়েছে।

Ads

2000 টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই নোট বদল নিয়ে বিভিন্ন ধরনের ভুয়ো খবর প্রকাশ্যে আসতে শুরু করেছে। এই পরিস্থিতির মধ্যেই PNB-র তরফে জানানো হয়েছে, যে কেউ পুরনো নোট বদল করতে চাইলে পিএনবির শাখায় গিয়ে যোগাযোগ করতে পারেন।

Advertisement

তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে পুরনো নোট বদল নিয়ে জানানো হয়েছে, ব্যাংকের শাখায় গিয়ে পুরনো নোট বদল করতে চাইলে যদি কোনো কর্মী তা দিতে অস্বীকার করেন, তাহলে তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে এর সাথে এটাও জানানো হয়েছে, নোট যত পুরনো এবং নোংরা হয়ে যাবে ততই তার মূল্য কমতে থাকবে। যদি পুরনো, ছেড়া, ফাটা নোটে নোট ইস্যুকারীর নাম, সই, অশোক স্তম্ভ, মহাত্মা গান্ধীর ছবি, জালছাপ, এই সমস্ত চিহ্ন বা ছবি না থাকে, তাহলে সে ক্ষেত্রে নোট বদল নাও হতে পারে।

Advertisement

মমতার বাড়িতে চিরুনি তল্লাশি, পাওয়া গেল 2000 টাকার নোট, কত টাকা পাওয়া গেল, জেনে নিন।

একই পদ্ধতিতে বিভিন্ন কয়েন (Coin Change Same Way) বদলানো সম্ভব। RBI- এর তরফে দেশবাসীর উদ্দেশ্যে জানানো হয়েছে, যে কোনো ব্যক্তির কাছে যদি পুরনো নোংরা ছেঁড়া ফাটা নোট থাকে, তাহলে চিন্তার কোনো কারণ নেই। তিনি যে কোনো ব্যাংকের শাখায় গিয়ে সেই নোট বদল করে নতুন নোট নিতে পারবেন। আরবিআই এর ঘোষণা অনুযায়ী, 2000 টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার (2000 Currency Withdraw Process) প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Ads

কোটি কোটি স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ দিলো ব্যাংক কতৃপক্ষ, না মানলে বিপদে পড়বেন।

২৩ মে থেকেই সমস্ত ব্যাংকে ২০০০ টাকার নোট বদল করা যাবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশবাসী এই ২০০০ টাকার নোট বদল করতে পারবেন। তবে RBI Governor এক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এটাও জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বরের পরেই 2000 টাকার নোট অবৈধ হয়ে যাবে না। সেই ক্ষেত্রে দেশবাসীর উদ্দেশ্যে তার বার্তা, চিন্তা করার কোনো কারণ নেই। হাতে ৪ মাস সময় রয়েছে। ধীরে ধীরে গিয়ে ২০০০ টাকার নোট ব্যাঙ্কগুলিতে জমা দিয়ে দিন। হুড়োহুড়ি করার কোনো প্রয়োজন নেই।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement