TET 2022 পরীক্ষার রেজাল্ট নিয়ে বিরাট আপডেট, পাশের সংখ্যা বাড়ছে। সাথেই সব মিলে 12 হাজার পদে নিয়োগ, বিস্তারিত জেনে নিন।

পশ্চিমবঙ্গে TET 2022 পরীক্ষা নিয়ে পর্ষদ থেকে জানিয়ে দেওয়া হয়েছে বিরাট আপডেট। বহু নিরাপত্তার মধ্য দিয়েই সম্পন্ন হয়েছে টেট পরীক্ষা। এরপর সেই পরীক্ষার রেজাল্ট খুবই তাড়াতাড়ি প্রকাশিত হয়েছে। সম্প্রতি শোনা যাচ্ছে রাজ্যের শিক্ষামন্ত্রী, ব্রাত্য বসু মহাশয়ের মুখে যে, আগামী মাসে অর্থাৎ এপ্রিল মাসেই বিরাট সংখ্যায় শিক্ষক নিয়োগ হবে রাজ্যে। সেক্ষেত্রে আরও বেশ কিছু তথ্য সামনে এসেছে। বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

TET 2022 পরীক্ষার্থীদের জন্য সুখবর, যারা পাশ করেননি তাদের অনেককেই পাশ করানো হবে।

২০২২ সালে রাজ্যের প্রাইমারি শিক্ষক নিয়োগের পরীক্ষা TET 2022 পরীক্ষার্থীদের জন্য সুখবর নিয়ে এল পর্ষদ। টেট পরীক্ষায় যেসব প্রার্থী উত্তীর্ণ হতে পারেননি, তারাও এবার পাশ করতে পারেন। আসলে, ঠেট  পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীদের সুবিধের জন্য post publication scrutiny এবং post Publication re-evaluation এর সুযোগ দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

যেসব প্রার্থীরা রিচেক এবং রি-ইভ্যালুয়েশনের সুবিধা নিতে চেয়ে আবেদন করেছিলেন, তাদের লিস্ট খুব শীঘ্রই প্রকাশ করা হবে। TET 2022 নিয়ে এই বড় আপডেটের কথা ঘোষণা করলy প্রাইমারি শিক্ষা পর্ষদ। পুনঃমূল্যায়নের ফল বের করার পর হয়ত অনেক অনুত্তীর্ণ প্রার্থীই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাবেন। জানা গিয়েছে, ৩৬০০ জনেরও বেশি আবেদনকারী নিজেদের OMR শিট পুনঃমূল্যায়নের জন্য আবেদন করেছিলেন।

Ads

১১.১২.২০২২ তারিখের টেট পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছিল ফেব্রুয়ারি মাসে। এর কিছু দিন পরেই পর্ষদের তরফে জানানো হয়েছিল, যেসব প্রার্থী নিজেদের ফলাফলে সন্তুষ্ট নন, তারা নিজের উত্তরপত্র রিভিউ ও স্কুটিনি করতে পারবেন। আবেদন করার জন্য প্রার্থীদের পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbbpe.org/ বা https://wbbprimaryeducation.org তে যেতে হবে।

Advertisement

আধার কার্ডে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ছবি পাল্টাতে চান! এভাবে করলে কোন টাকা লাগবে না। পদ্ধতি দেখুন।

এরপর PPS এবং PPR অপশন দুটির মধ্যে প্রযোজ্য অপশনটি বেছে নিয়ে আবেদন করতে হয়েছিল। এই আবেদন পোর্টাল খোলা ছিল ০৩.০৩.২০২৩ তারিখের রাত ১২ টা পর্যন্ত। আবেদন করার জন্য, প্রার্থীদের অনলাইনে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ১,০০০ টাকা আবেদন মূল্য বাবদ দিতে হয়েছিল। সমস্ত আবেদনকারী প্রার্থীদের উত্তরপত্রের পুনঃমূল্যায়ন ইতিমধ্যেই হয়ে গেছে।

Advertisement

জিও এর নতুন রিচার্জ প্লানের তালিকা প্রকাশ, সস্তা ও দামী সমস্ত প্লানের লিস্ট।

এবার পালা ফলপ্রকাশের। ধারণা করা হচ্ছে চলতি মার্চ মাসের শেষের দিকেই লিস্ট প্রকাশ করবে পর্ষদ। প্রসঙ্গত, বর্তমানে রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে নিয়োগ দুর্নীতির অভিযোগে রাজ্য সরকারের ভাবমূর্তি কালিমালিপ্ত হয়েছে। এমতাবস্থায় প্রাইমারি টেট পরীক্ষার মূল্যায়ন প্রক্রিয়ায় যথাসম্ভব স্বচ্ছতা বজায় রাখার জন্য, আয়োজক সংস্থা হিসাবে প্রাইমারি শিক্ষা পর্ষদের তরফে পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের উত্তরপত্র পুনঃমূল্যায়নের সুবিধা দেওয়া হয়েছিল।
Written by Parna Banerjee.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement