Primary Teacher – 32000 শিক্ষকের চাকরি বাতিল নিয়ে ডিভিশন বেঞ্চের নয়া নির্দেশ, এবার কি করতে হবে?

শিক্ষকের চাকরি বাতিল! Primary Teacher recruitment Scam.

বিচার ব্যবস্থার একাংশের মধ্যে অতি সক্রিয়তা নিয়ে ইতিমধ্যেই Primary Teacher Recruitment নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সমাজের বিভিন্ন অংশ থেকে বিভিন্ন ধরনের মতামত উঠে আসছে। দেশের গণতান্ত্রিক ব্যবস্থার (Democratic System) অন্যতম গুরুত্বপূর্ণ কাঠামো হলো বিচার ব্যবস্থা বা জুডিশিয়ারি (Judiciary) যেভাবে গণতান্ত্রিক ব্যবস্থার অন্যান্য কাঠামোগুলোর একাংশের বিরুদ্ধে কোনো একটি নির্দিষ্ট পক্ষের হয়ে কাজ করার অভিযোগ উঠেছে, ঠিক সেই ভাবেই বিচারব্যবস্থার একাংশের বিরুদ্ধেও কোনো এক নির্দিষ্ট পক্ষের হয়ে কাজ করার অভিযোগ উঠতে শুরু করেছে।

Advertisement

তবে সর্বোপরি বিচার ব্যবস্থায় যে পদ্ধতি রয়েছে অর্থাৎ কোনো একটি নির্দিষ্ট রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে যাওয়া বা সেখানে তার সঠিক বিচারের জন্য আবেদন করা, এই পদ্ধতির মাধ্যমে সম্পূর্ণ বিচারব্যবস্থার উপরেই দেশবাসী নির্ভর ও ভরসা করেন। সম্প্রতি কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ৩২ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের (Primary Teacher TET News Update) নির্দেশ দেন।

তার সঙ্গেই রাজ্য সরকারকে ৩ মাসের মধ্যে ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করে নিয়োগের কথা বলেন এবং ওই বাতিল হওয়া শিক্ষকদের আগামী ৪ মাস পর্যন্ত পার্শ্বশিক্ষকদের বেতন নেওয়ার জন্য নির্দেশ জারি করেন। আর এর পরেই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এই নির্দেশের যৌক্তিকতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। কলকাতা হাইকোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের হয়েছে।

Ads

2000 টাকার নোট বাতিল, কোথায় ও কিভাবে জমা দেবেন, RBI এর নির্দেশ।

সেখানে ডিভিশন বেঞ্চ এই রায়ের উপরে স্থগিতাদেশ জারি করেছে। শুধু তাই নয়, ডিভিশন বেঞ্চের তরফে পর্যবেক্ষণে যা বলা হয়েছে তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণে জানানো হয়েছে, বিচারব্যবস্থায় কোনো বিচারের ক্ষেত্রে বিলম্ব হলে যেমনভাবে বিচার ক্ষতিগ্রস্ত হয়, ঠিক একইভাবে বিচার প্রক্রিয়ার মধ্যে তাড়াহুড়ো করে কোনো রায় দিলে বিচার ব্যবস্থার ক্ষতি হয়।

Advertisement

আর 500 টাকা নয়, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে দেওয়া হবে 2000 টাকা!! কারা পাবেন?

ভারতীয় বিচার ব্যবস্থার মৌলিক আদর্শ হলো, অভিযুক্ত ব্যক্তি যতক্ষণ পর্যন্ত দোষী হিসেবে প্রমাণিত না হচ্ছেন, ততক্ষণ তাকে নির্দোষ হিসেবেই গণ্য করা হবে। আর ডিভিশন বেঞ্চের এই পর্যবেক্ষণ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন সমাজের বিভিন্ন অংশের মানুষ। এদিকে ২৬শে মে থেকে টেট ২০১৪ এর বেশ কিছু সফল টেট পাশ প্রার্থীদের ডাকা হয়েছে। আর তাতেই অবস্থা আরো ঘোলাটে হওয়ার সম্ভাবনা দেখছেন Primary Teacher রা।

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement