Dearness Allowance – অপেক্ষার অবসান, পশ্চিমবঙ্গে বকেয়া DA নিয়ে সিদ্ধান্ত আজ, জরুরী মিটিং।

Dearness Allowance বা রাজ্য সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা ঘোষণা নিয়ে যখন সারা দেশের বাকি রাজ্য গুলি কেন্দ্রের সমান হারে ডিএ ঘোষণার দিকে গুরুত্ব দিচ্ছে, সেখানে পশ্চিমবঙ্গ একমাত্র রাজ্য যেখানে সরকারি কর্মীদের মিলছে মাত্র 3% হারে ডিএ। এহেন পরিস্থিতিতে রাজ্য সরকারি কর্মীদের জন্য কি অপেক্ষা করছে কোন সুখবর, নাকি আগামী পে-কমিশন পর্যন্ত এভাবেই 3% হারেই মিলবে ডিএ! এই প্রশ্নের উত্তর খুঁজতে কি কর্মীরা নিচ্ছেন বেশ বড় পদক্ষেপ। বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

Dearness Allowance নিয়ে নতুন সিদ্ধান্ত নিতে মিটিং করার সিদ্ধান্ত।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা যে সারা দেশের বাকি সব রাজ্য গুলি থেকে বেশ পিছিয়ে বললেও ভুল হবে, আছে এক্কেবারে তালিকার শেষে। Dearness Allowance এর নিরিখে পশ্চিমবঙ্গের কাছাকাছি থাকা ত্রিপুরাতেও সম্প্রতি ঘোষিত 12% ডিএ যেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের একটু নাড়িয়ে দিল। বর্তমানে ঐ রাজ্যে সরকারি কর্মীদের প্রাপ্য 20% যেখানে বাংলাতে মাত্র 3 শতাংশ।

আইনি লড়াইয়ের পালা চলছে বহু বছর ধরেই। তবে রাজ্য সরকারি কর্মীরা আইনি লড়াইয়ে জিতে মানসিক ভাবে অনেকটাই শক্তপোক্ত কিন্তু পাওনার বেলায় সেই 3 শতাংশই মিলছে তাদের। পেনশনার্সদের চরম দুর্ভোগ। দ্রব্যমূল্যের বাজারে তাদের অতিরিক্ত খরচের বোঝা সামলাতে বেতন বৃদ্ধির একমাত্র উপায় এই Dearness Allowance. এবারে মহামান্য সুপ্রিম করতে আইনি লড়াইয়ের পাশাপাশি এবারে রাস্তার লড়াইতে নামতে চলেছেন সরকারি কর্মী সংগঠন।

Ads

এবারে সরকারের ওপরে চাপ বাড়াতে রাস্তার আন্দোলন শুরু করার জন্য যাবতীয় মিটিং সেরে নিয়ে সার্বিক সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছেন তারা। এই নিয়ে সরকারি কর্মী সংগঠনের নেতৃত্বরা তাদের নিজেদের বক্তব্য রেখেছেন। রাজ্য সরকারি কর্মচারী পরিষদের তরফে দেবাশিস শীল মহাশয় বলেন যে, “রবিবার আমাদের রাজ্য কমিটির সভা। সেই সভাতে জেলার লোকজনদের ডেকে পাঠানো হয়েছে। আন্দোলনের রূপরেখা নিয়ে সেখানে বিস্তারিত আলোচনা হবে”।

Advertisement

তিনি আরও জানান যে, “আমরা এখনই কর্মবিরতির পথে হাঁটছি না। তবে ওয়াই চ্যানেলে একটি অবস্থান বিক্ষোভ কর্মসূচির উদ্যোগ আমরা নিয়েছি। সমস্ত সংগঠনগুলিকেও আহ্বান রইল। এক্ষেত্রে বাম-ডান সংগঠনগুলিকে আলাদা রাখার প্রশ্ন নেই। DA এর জন্য আমাদের এককভাবে লড়তে হবে। ভবিষ্যতে যদি রাজ্য DA দেওয়ার জন্য সদর্থক ভূমিকা পালন না করে সেক্ষেত্রে আমরা আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটব”।

Advertisement

সাপ্তাহিক রাশিফল (9-15 জানুয়ারি, 2023) – মেষ থেকে মীন, একবারে দেখে নিন।

অন্যদিকে, ইউনিটি ফোরামের পক্ষ থেকে দেবপ্রিয় হালদার বলেন যে, “27শে জানুয়ারির আমরা গণছুটির ডাক দিয়েছি। সংগ্রামী যৌথ মঞ্চের তরফে কলকাতা পুরসভার কাছে আমরা অবস্থান বিক্ষোভে বসতে চলেছি। একাধিক সংগঠন যৌথভাবে বিক্ষোভ দেখাতে চলেছে।” এবারে দেখার যে, এই ধরণের সিদ্ধান্ত কর্মীদের মধ্যে কেমন সাড়া ফেলে।

Ads

DA নিয়ে রাজ্যের সদর্থক মনোভাব রয়েছে এমনটাই মন্তব্য করতে শোনা গিয়েছে আগেও। পশ্চিমবঙ্গের মাননীয় মন্ত্রী মানস ভ্যুঁইয়া Dearness Allowance দেবার বিষয়ে বিশেষ মন্তব্য করেছেন। তিনি কেন্দ্রের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের অভিযোগ তোলেন তিনি। কেন্দ্র রাজ্যের প্রাপ্য একটি বড় অংকের অর্থ আটকে রেখেছে। একপ্রকার ‘অর্থনৈতিক অবরোধ’ চালাচ্ছে কেন্দ্র, এই অভিযোগ করেছেন তিনি।

রাজ্য সরকারী কর্মীদের অগ্রীম 3 মাসের বেতন ঘোষণা, কিভাবে টাকা তুলবেন জেনে নিন।

অপরদিকে কেন্দ্র তাদের ডিএ বৃদ্ধি মহামারীর কারণে সাময়িক বন্ধ রাখলেও এখন তা দিয়ে যাচ্ছে নিয়ম করে বছরে 2 বার। এ রাজ্যে সেই হিসেব আটকে গেছে সেই 3 শতাংশেই। খুব শীঘ্রই মহামান্য সুপ্রিম কোর্টে রাজ্য সরকারের করা Dearness Allowance সংক্রান্ত মামলার শুনানি আছে। মহামান্য আদালতের দিকেই তাকিয়ে রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী। ধন্যবাদ।
সংবাদ সূত্র – এইসময়।

সম্পাদক

Leave a Comment

Advertisement