WB Finance Department – রাজ্য সরকারি কর্মীদের সুখবর। অর্থদপ্তরের বিজ্ঞপ্তি প্রকাশ।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের গ্রুপ ইন্সুরেন্সের বেনিফিট (GIS Scheme) এর তালিকা প্রকাশ করেছে WB Finance Department বা পশ্চিমবঙ্গ সরকারের অর্থদপ্তর। রাজ্য সরকারি কর্মচারীদের গ্রুপ ইন্সুরেন্স স্কিমের (Group Insurance Scheme of State Government Employees) এই বেনিফিটের তালিকা অনুযায়ী তারা নির্দিষ্ট অংকের টাকা পাবেন। প্রতিটি সরকারি কর্মচারী এবং শিক্ষকদের রাজ্য সরকারের গ্রুপ ইন্সুরেন্স স্কিমে একটি নির্দিষ্ট অংকের টাকা জমা রাখা হয়।

Advertisement

WB Finance Department GIS Health Scheme

বেশ কিছুদিন পর পর পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তরের তরফে Group Insurance Benefit List প্রকাশ করা হয়। এবার থেকে যে সমস্ত সরকারি কর্মচারীরা সবে রিটায়ার (Retirement) হয়েছেন, তারা ওই তালিকা অনুযায়ী GIS- এর বেনিফিট পেতে চলেছেন। রাজ্য সরকারি কর্মচারীদের গ্রুপ অনুযায়ী ১০ টাকা, ২০ টাকা, ৪০ টাকা বা ৮০ টাকা WB Finance Department GIS Scheme এ জমা করা হয়। 1987 সালের গ্রুপ ইন্সুরেন্স বিধির ক্ষেত্রেই এই অংকের টাকা জমা করা হয়েছে।

সম্প্রতি রাজ্য সরকারের অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি (WB Finance Department order) অনুযায়ী, যে সমস্ত কর্মচারীরা আগস্ট মাস থেকে অক্টোবর মাসের মধ্যে অবসর গ্রহণ করবেন, এই বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের গ্রুপ ইন্সুরেন্স এর বেনিফিট এর লিস্ট প্রকাশ করা হয়েছে। সেখানে কোন বছর, কত সুদের হার ছিল, বর্তমানে কত সুদের হার চলছে, তাও প্রকাশ করে জানানো হয়েছে।

Ads
Dearness Allowance Mamata Banerjee (বকেয়া ডিএ মমতা ব্যানার্জি)

১০ টাকার বেনিফিটের ওপরেই GIS-এর হিসাবের পরিমাণ ধার্য করা হয়। সেই অনুযায়ী, ২০, ৪০ এবং ৮০ টাকার হিসাব ক্যালকুলেশন করে নিতে হবে। ধরা যাক, ১৯৯০ সালে নভেম্বরের মধ্যে কেউ সরকারের চাকরিতে যোগদান করে চলতি বছরের আগস্ট মাসে রিটায়ার্ড করলেন। তাহলে ১০ টাকার হিসাব অনুযায়ী তার বেনিফিটের অংক গিয়ে দাঁড়াবে 16257.10 টাকা। এই হিসাবটাই যখন ২০ টাকার হিসেব হবে, তখন হয়ে যাবে দ্বিগুণ অর্থাৎ ৩২৫১৪.২০ টাকা।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের শিক্ষকদের ডিএ ও ইনক্রিমেন্ট বন্ধ। বকেয়া বেতন নিয়ে বিকাশ ভবন থেকে আপডেট।

যদি কোনো সরকারি কর্মচারীর সাবস্ক্রিপশন এর পরিমাণ পরিবর্তন হয়, তাহলে সেটাও মধ্যবর্তী যে কোনো সময়ে হিসাব করে বের করতে হবে। ফলে রাজ্য সরকারি কর্মচারীরা GIS Scheme-এ যে নির্দিষ্ট অংকের টাকা জমা রাখেন, তার বেনিফিটের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখান থেকে সুদ সমেত বিস্তারিত তথ্য সরকারি কর্মচারীরা পেয়ে যাবেন।

Advertisement

আরও পড়ুন, পোস্ট অফিসের বাম্পার স্কীম, হাত খরচের টাকা জমিয়ে পান 1 লাখ টাকা।

এদিকে রাজ্য সরকারের বিভিন্ন উচ্চ পদস্থ অফিসারদের SAR রিপোর্ট জমা দেওয়ার ও সময়সীমা বাড়ানো হয়েছে। তবে এই সুখবর বা WB Finance Department এর বিজ্ঞপ্তির মাঝে বকেয়া ডিএ নিএ রাজ্য সরকারের পরবর্তী বিজ্ঞপ্তির আশা করছেন সরকারী কর্মীরা। যদিও পুজোর আগে ডিএ বৃদ্ধির একটা আশা রয়েছে কর্মীদের মধ্যে। তবে গত সপ্তাহে DA প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর বক্তব্যে তেমন কোনও ইঙ্গিত প্রকাশ পায়নি। আপডেট আসছে, সুখবর বাংলা ফলো করুন।

Ads

সুখবর বাংলা

1 thought on “WB Finance Department – রাজ্য সরকারি কর্মীদের সুখবর। অর্থদপ্তরের বিজ্ঞপ্তি প্রকাশ।”

Leave a Comment

Advertisement