Primary TET – প্রাইমারি টেট নিয়ে আবারও জলঘোলা শুরু! নতুন কী ঘোষনা করলেন পর্ষদ?

প্রাথমিক শিক্ষক নিয়োগ বা Primary TET নিয়ে যে জলঘোলা বা দুর্নীতির কথা উঠে এসেছে তা সবারই জানা। এই নিয়োগ নিয়ে রাস্তায় চাকরি প্রার্থীরা দিনের পর দিন অবস্থান বিক্ষোভ, মিছিল থেকে শুরু করে সেই বিক্ষোভ মামলা পর্যন্ত গড়িয়েছে। পরপর দুবছর প্রাইমারি টেট বা Primary TET পরীক্ষা হলো। আগের বছরের নিয়োগ না হতেই আবারও এবছর ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছিল টেট। এদিকে ২০১৭ ও ২০২২ সালের নিয়োগ নিয়ে এখনো মামলা চলছে। তবে ২০২২ সালের প্রাইমারি টেট নিয়োগ নিয়ে পর্ষদ নতুন কি ঘোষনা করলেন ?

Advertisement

WBBPE Primary TET Important New Upadate

পর্ষদ থেকে বলা হয়েছিল ২০২২ সালের নিয়োগ সংক্রান্ত সকল ত্রুটি দ্রুত মিটিয়ে নিয়োগ করা হবে। এরপরই ২০২৩ সালের Primary TET নিয়োগ নিয়ে ভাবা হবে। তেমনটাই প্রক্রিয়া চলছিল। টেট উত্তীর্ণ প্রার্থীদের স্টেট কাউন্সেলিং সম্পন্ন হয়ে গিয়েছে এবং তারা যে জেলা নির্বাচন করেছেন, সেখানকার DPSC সন্ধান নেওয়ার কথা বলা হয়েছে পর্ষদের তরফ থেকে।

পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন এই বছরের ২১ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যেই চাকরি প্রার্থীদের কাউন্সিলিং সম্পন্ন হয়েছে। কাউন্সিলিংয়ের সকল তথ্য WBBPE সংশ্লিষ্ট জেলায় পৌঁছে গিয়েছে। প্রসঙ্গত, ২০২২ সালের Primary TET উত্তীর্ণ প্রার্থীরা অনেকেই ইতিমধ্যে চাকরিতে যোগ দিয়েছে। তবুও ৯৫৩৩ টি শূন্যপদে এখনো নিয়োগ বাকি রয়েছে।

Ads

টেট পাশ চাকরিপ্রার্থীদের সুখবর দিল পর্ষদ! প্রকাশ পেল D.EL.ED ইন্টারভিউ তারিখ ঘোষণা।

ধীরে ধীরে সেই শূন্যপদ পূরণের চেষ্টা চলছে। কাউন্সিলিংয়ের এর মধ্য দিয়ে সেই শূন্যপদ গুলো পূরণ করা চলছে। এভাবে একদফা কাউন্সিলিংয়ের হয়ে গিয়েছে ফেব্রুয়ারি মাসে। আবারও দ্বিতীয় দফায় কাউন্সিলিংয়ের প্রস্তুতি চলছে। এভাবেই জেলায় জেলায় যে শিক্ষকের শূন্যপদ রয়েছে সেগুলো পূরণ করা হচ্ছে রাজ্যস্তরের কাউন্সিলিংয়ের প্রক্রিয়ার মাধ্যমে।

Advertisement
Pay Commission বা পে কমিশন

Primary TET প্রার্থীরা তাদের পছন্দসই জায়গার স্কুল বেছে নিতে পারবেন আগেই বলা হয়েছিল। সেই অনুযায়ী চাকরি প্রার্থীরা যে জায়গা নির্বাচন করেছে তার লিস্ট ইতিমধ্যে নিজ নিজ জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। প্যানেল এর তালিকাভুক্ত প্রার্থীদের তাদের নির্বাচিত জেলার স্কুলে গিয়ে যোগাযোগ করার কথা বলা হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

পর্ষদ জানিয়েছে ২০২২ সালের Primary TET নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলেই পরিবর্তী টেট নিয়োগ নিয়ে ভাবা হবে। ২০২৩ সালের নিয়োগ নিয়ে ততটা সমস্যার মধ্যে পড়তে হবেনা কারণ ২০২৩ সালের টেট এক্সাম হয়েছিল খুবই সচেতনতার মধ্য দিয়ে। তাই এরপরে নিয়োগ খুবই দ্রুততার সাথে সম্পন্ন হবে।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement