Primary Teacher – পশ্চিমবঙ্গের সকল প্রাথমিক শিক্ষক ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের বেতন ও পেনশন বৃদ্ধি নিয়ে বড় পদক্ষেপ।

রাজ্য সরকারি কর্মীরা যেমন প্রায় একবছরের (Primary Teacher) বেশি সময় ধরে বকেয়া DA এর দাবিতে আন্দোলন করে চলেছেন। তবে সেই আন্দোলনের দাবি মতন কোনো কার্যত ভূমিকা রাখেননি রাজ্য সরকার। তবে এবার টিচার অ্যাসোসিয়েশন থেকে দুটি দাবি জানিয়ে তারাও আন্দোলনের পথে নামলো। তাদের দাবি দুটি হলো Primary Teacher বা শিক্ষকদের স্কেল পরিবর্তনের অর্ডার এর সঠিক প্রয়োগ করতে হবে।

Advertisement

WBBPE Primary Teacher Demands PRT Scale Pension Hike

এছাড়া এই রাজ্যের সকল সরকারি শিক্ষক ও পেনশনভোগীদের ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমের সাথে যুক্ত করতে হবে। তাদের এই কর্মসূচি নিয়ে আন্দোলন চলেছে শিয়ালদহ স্টেশন থেকে শুরু করে কলেজ স্কোয়ার এর বিদ্যাসাগর মূর্তির পাদদেশ পর্যন্ত। জানা যাচ্ছে মিছিলের লাইন দীর্ঘ না হলেও মিছিলের সদস্য সংখ্যা ছিল চোখে পড়ার মতন।

টিচার সংগঠনের সদস্যরা অনেক দিন ধরেই পথে নামবেন ভাবছিলেন শেষ পর্যন্ত সেটা কার্যত রূপ নিল। এই টিচার সোসাইটির মূল অববাহিকা পৃথা বিশ্বাস বলেন ” সংগঠনের বীজ পুতে যখন চারা তৈরি করেছি তখন এর থেকে ছায়া প্রদানকারী মহীরুহ হতে সময়ের অপেক্ষা”। অর্থাৎ তারা খুবই উৎসাহী ও প্রতিজ্ঞাবদ্ধ তাদের ন্যায্য দাবি তারা পেয়েই ছাড়বেন।

Ads

সরকারী কর্মীদের দীর্ঘ 11 বছরের দাবিপূরণ। 19% বাড়ছে। বড় ঘোষণা অর্থ মন্ত্রকের।

এছাড়া WBPTA এর রাজ্য নেতা দীনবন্ধু বিদ্যাভূষণ বলেন আমি এই আন্দোলনকে পূর্ণ সমর্থন করি। তাদের এই দাবি ন্যায্য। অনেকদিন আগেই এই আন্দোলনে নামা উচিত ছিল। কারণ রাজ্যের শিক্ষকদের WBHS এর সাথে যুক্ত করতেই হবে আর এটা না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন তারা জারি রাখবেন।

Advertisement
Teacher Recruitment - শিক্ষক নিয়োগ

তবে তাদের বিশ্বাস তারা তাদের দাবি মিটিয়ে ছাড়বেন। এছাড়া Primary Teacher বা প্রাথমিক শিক্ষকদের স্কেল পরিবর্তনের অর্ডারের ও সঠিক প্রয়োগ করতে হবে। এই দুটি দাবি যতদিন সরকার পূরণ না করবে এমন আন্দোলন ও মিছিল সচল থাকবে। যদিও সামনে লোকসভা নির্বাচন।

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

আর তার আগে এমন হটাৎ আন্দোলন ও মিছিল লোকসভা ভোটে কতটা প্রভাব ফেলবে সেটাতে চিন্তিত রাজ্য সরকার। অন্যদিকে DA আন্দোলনকারীরা লোকসভা ভোটের আগে আন্দোলন জোরালো করার কথা জানিয়েছে। তাই এমন আন্দোলন হতে থাকলে রাজ্য সরকারের পক্ষে তার প্রভাব খুব একটা মঙ্গলকর হবে বলে মনে হয়না এমনটাই অনেকে মনে করছেন।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement