Salary Hike – রাজ্যের সমস্ত শিক্ষকদের 40% বেতন ছাড়াও অবসরকালীন ভাতাও বাড়ালেন মুখ্যমন্ত্রী।

দীর্ঘকালীন প্রতীক্ষার অবসান ঘটলো। বহুদিন যাবত প্যারাটিচারা তাদের Salary Hike বা বেতন বৃদ্ধি এবং স্থায়ীকরণের উদ্দেশ্যে দাবি জানিয়েছিলেন। তাদের মতে শিক্ষক হলেন সমাজ গড়ার কারিগর, তারা ভবিষ্যৎ প্রজন্মকে তৈরি করবেন তারাই তৈরি করবেন ভবিষ্যতের মানদণ্ড এক্ষেত্রে তাদের পেশার এই অবনতি মানা যাচ্ছে না। তাদের সেই দাবীই লোকসভা ভোটের আগে পূরণ করলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

Govt School Teachers 40% Salary Hike

ভোটের আগে তাদের এই দাবি মেনে Salary Hike বা বেতন বৃদ্ধি ও স্থায়ীকরণ করার ফলে শিক্ষক মহলে আনন্দের মেজাজ দেখা যাচ্ছে। মমতা ব্যানার্জী ভোটের আগে কোনো সাধারণকে অনেক রকম প্রকল্প, ভাতা থেকে শুরু করে বিভিন্ন ধরনের সমাজের উন্নয়নমূলক কাজ জন সাধারণকে উপহার স্বরূপ দিয়ে থাকেন।

তবে এই বার তিনি শিক্ষকদের পাঁচ বছর ধরে করা দাবিকে এই ভাবে বাস্তবে রূপায়ণ করে দেবেন তা অনেকেই আশা করেননি। বহুদিন ধরেই রাজ্য ও কেন্দ্রের এই নাছোড়বান্দা গাফিলতির ফলে ভুগতে হচ্ছিল পার্শ্ববর্তী শিক্ষক শিক্ষিকাদের, সেই নিয়ে আদালতে বহুদিন যাবত মামলা চলে।

Ads

অবশেষে বুধবার সাংবাদিক বৈঠকে Salary Hike বা বেতন বৃদ্ধি ও স্থায়ীকরণের সিদ্ধান্ত জানালেন মানস ভুঁইয়া। রাজ্যে মোট পার্শ্ববর্তী শিক্ষকের সংখ্যা ৩৩৩৭ জন। এই অর্থবর্ষ অর্থাৎ ১ এপ্রিল ২০২৪ থেকেই বর্ধিত দামে শিক্ষকদের বেতন প্রদান করা হবে। এতদিন তারা বেতন পেতেন ৫৯৫৪ টাকা।

Advertisement

প্রাইমারি টেট নিয়ে আবারও জলঘোলা শুরু! নতুন কী ঘোষনা করলেন পর্ষদ?

সেই টাকা প্রায় ২ হাজারেরও বেশি বাড়ানো হলো। এখন থেকে তারা ৮৩৩৫ হারে বেতন পাবেন। এছাড়া DA নিয়ে দাবি করেছিলেন সকল সরকারি কর্মীজীবিরা সেই দাবি কেও মান্যতা দেওয়া হয়েছে। সাথে সিভিক ভলেন্টিয়ার সহ আশা কর্মীদের Salary Hike বা বেতন বৃদ্ধি ও কাজে স্থায়ীকরণ আনা হয়েছে।

Advertisement

সিভিক ভলেন্টিয়ারস দের জন্য কনস্টেবল পদে নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। পার্শ্ববর্তী শিক্ষকদের Salary Hike বা বেতন বৃদ্ধি করার ফলে রাজ্যের অর্থভান্ডার থেকে আরো ৯ কোটি ১৯ লাখ টাকা অতিরিক্ত ব্যয় হবে।

Ads
Primary Teacher - প্রাথমিক শিক্ষক

এই প্রসঙ্গে কেন্দ্র ও রাজ্যের মধ্যে দ্বন্দ্বের পরে রাজ্য পার্শ্ববর্তী শিক্ষকদের Salary Hike বা বেতন বৃদ্ধিকরণের ফলে রাজ্যের প্রতিনিধি মানস ভুঁইয়া কেন্দ্রের নিন্দা করে বলেন “কেন্দ্র রাজ্যের বিভিন্ন প্রকল্পের টাকা এভাবেই আটকে রেখেছে, কেন্দ্র রাজ্যের বকেয়া টাকা দিচ্ছে না।

পশ্চিমবঙ্গে বকেয়া DA নিয়ে বিরাট খবর। কর্মীদের পক্ষে গেল আদালতের রায়।

তার মধ্যে দিয়েও রাজ্যের মুখ্যমন্ত্রী সকলের DA বাড়ানো থেকে শুরু করে সিভিক ভলান্টিয়ারদের পদোন্নতি,আশাকর্মীদের Salary Hike বা বেতন বৃদ্ধি, শিক্ষক শিক্ষিকাদের বেতন বৃদ্ধি ও স্থায়ীকরণ বিভিন্ন ধরনের দাবি যা এতদিন ধরে পূর্ণ হয়নি তার প্রাপ্তি সাধন করলেন।

সম্পাদক

Leave a Comment

Advertisement