Ad Hoc Bonus – আবারও বেতন ভাতা বৃদ্ধি হল রাজ্য সরকারি কর্মীদের! 6000 টাকা করে পাবে সবাই।

নবান্নে তরফ থেকে রমজান উপলক্ষে Ad Hoc Bonus বা উৎসব ভাতা বাড়ানো হলো। শুধুমাত্র বেতনের ওপর ভিত্তি করে জীবনধারণ করা সম্ভব নয়। তাই সরকার বিভিন্ন ধরনের আলাউন্স, যেমন ডিয়ারনেস আলাউন্স বা DA, হাউস অ্যান্ড রেন্ট, এন্টারটেনমেন্ট, ট্রাভেল আলাউন্স দিয়ে থাকেন। এছাড়া বিভিন্ন ধরনের উৎসবকালীন বোনাস দেওয়া হয়। যাতে সরকারি কর্মচারীরা তাদের উৎসবের মুহূর্ত গুলোকে খুব ভালো ভাবে উপভোগ করতে পারে।

Advertisement

WB Govt Employees Ad Hoc Bonus Hike in 2024

লোকসভা ভোট আর মাত্র হতে গোনা কয়েকদিন বাকি। তার আগেই ঈদ উপলক্ষ্যে বোনাস প্রদান করা হবে। সরকারি কর্মচারীদের Ad Hoc Bonus বা উৎসব ভাতা হিসাবে ১৩.২ % বোনাস দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। বেশ কিছু বছর ধরে এই বোনাস ক্রমশ বাড়িয়ে চলেছে রাজ্য সরকার।

একই ভাবে এই বছরও একই ধারাবাহিকতা বজায় রাখলেন রাজ্য। তবে যে সকল সরকারী কর্মীদের বেতন ৪২ হাজার টাকার নিচে তারাই এই বেতন পাবেন। কারণ আমরা সকলেই জানি যে সকল সরকারী চাকুরীজীবিদের বেতন বেশি তাদের বোনাস বা আলাউন্সেস পরিমাণ তুলনামুকভাবে কম।

Ads

২০১৭ সালে সরকারি কর্মচারীরা ৩৬০০ টাকা করে উৎসব ভাতা পেতেন। ২০১৮ টা ২০০ টাকা বেড়ে হয় ৩৮০০ টাকা। ২০১৯ সালে এই উৎসব বোনাস একলাফে বেড়ে যায় অনেকটা। ৩৮০০ টাকা থেকে Ad Hoc Bonus বা উৎসব ভাতা বাড়িয়ে করা হয় ৪ হাজার টাকা অর্থাৎ বেড়েছে ১২০০ টাকা।

Advertisement

পরবর্তী বছর ২০২০ ও ২০২১ যা ছিল মহামারীর বছর। লকডাউনে কর্মচারীদের কোনো কাজ না করতে হলেও বসিয়ে বসিয়ে মাইনে দিয়েছে সরকার। একটাকাও কাটা হয়নি তাদের। এমন অবস্থায় যেখানে দেশের অর্থনীতি রাজ্যের অর্থনীতির অবস্থা বেহাল হয়ে গিয়েছিলো।

Advertisement

পশ্চিমবঙ্গের সকল প্রাথমিক শিক্ষক ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের বেতন ও পেনশন বৃদ্ধি নিয়ে বড় পদক্ষেপ।

সেখানেও Ad Hoc Bonus বা উৎসব ভাতা বাড়ানো বন্ধ করেনি রাজ্যের সরকার। গত বছরে এই ভাতা ১০ শতাংশের কিছুটা বেশি বাড়ানো হয়েছিল। ২০২৪ সালে এই বোনাসের পরিমাণ করা হলো ৬০০০ টাকা। ২০১৭ থেকে ২০২৪ ছয় বছরের ব্যবধানে ৬০০০ টাকা বাড়ানো হলো।

Ads
Salary Hike বা বেতন বৃদ্ধি

সরকারি কর্মীরা তাদের Ad Hoc Bonus বা উৎসব ভাতা নিয়ে বেশ কিছুটা খুশি হলেও তারা তাদের সারা বছরের প্রাপ্ত DA এর হার নিয়ে খুশি নন। দফায় দফায় তারা অনশন অবরোধ আন্দোলন করেছেন DA বৃদ্ধির দাবিতে। মমতা সরকার দুদফায় DA বৃদ্ধি করে। অবশেষে ১৪% DA বৃদ্ধির ঘোষণা করা হয় যা সকল সরকারী কর্মচারীদের কাছে আশাস্বরূপ নয়। কেন্দ্রের সাথে রাজ্যের কর্মীদের DA র ফারাক ৩৬ শতাংশ।

পশ্চিমবঙ্গে বকেয়া DA নিয়ে বিরাট খবর। কর্মীদের পক্ষে গেল আদালতের রায়।

কেনো থাকছে এই আয় বৈষম্য? এক মূল্যবৃদ্ধির বাজারে তারা কিভবে তাদের জীবন যাপন করবেন এবং কেনোই বা তাদের প্রাপ্য DA দেওয়া হচ্ছে না? এই ধরনের একাধিক প্রশ্ন তারা ছুড়ে দিচ্ছেন রাজ্য সরকারের দিকে। এরপর তারা যদি তাদের প্রাপ্য DA না পান তবে আবারও তারা আন্দোলনের পথ বেছে নেবেন এমনটাই জানান দেওয়া হচ্ছে।

সম্পাদক

Leave a Comment

Advertisement